রুদ্র কবি সৈয়দ সাদীর জন্মদিন আজ

আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২৩
0

দেশ জনতা ডটকমের চট্রগ্রাম ব্যুরো প্রধান রুদ্র কবি সৈয়দ সাদীর জন্মদিন আজ । জন্মদিনে দেশ জনতা ডটকমের সব শুভ্যানুধায়ীরা তাকে অভিননন্দন ও শুভেচ্ছা জ্ঞাপন করেছেন। সৈয়দ সাদী কবি ও কথাসাহিত্যিক । তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসন বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন। ফ্যাসীবাদী সরকারের বিরুদ্ধে কবিতা লিখতে গিয়ে কয়েকবার হামলা ও মামলার শিকার হয়েছেন সৈয়দ সাদী।

সৈয়দ সাদী ১৯৮১ সালের ১৭ সেপ্টেম্বর কুমিল্লা পুলিশ লাইনে জন্মগ্রহণ করেন। মরহুম পিতা সৈয়দ মোহাম্মদ খবীর উদ্দীন আহম্মদ পিডিবি ( পরিচালক) প্রশাসন হিসেবে কর্মরত ছিলেন, মা মোসাম্মাৎ রাশিদা বেগম পুরোদস্তুর গৃহিনী এবং পুরো সংসার আমার মায়ের দেখাশেনায় চলছে। দুই ভাই দুই বোন।

পিডিবি উচ্চ বিদ্যালয় ঢাকা বোর্ড থেকে SSC ৯৭ কৃতিত্বের সাথে পাস করি, অতঃপর ঢাকা সিটি কলেজ থেকে HSC ৯৯ কৃতিত্বের সাথে পাস করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যলয়ে লোকপ্রশাসন বিভাগ হতে অনার্স- মাস্টার্স সম্পন্ন করেছেন। বিসিএস ৩০ তম ক্যাডার ( প্রশাসন) এ সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অর্জন করি। বর্তমানে ওএসডি। বিসিএস কনফিডেন্স চকবাজার শাখার ডিপুটি ডিরেক্টর এবং বিসিএস ট্রেইনার এবং ক্যারিয়ার কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পালন করছি।

আমার কবিতা ও সাহিত্য কর্ম ও কবিতা দেশে- বিদেশের বিভিন্ন পত্র- পত্রিকায় প্রকাশিত হয়েছে। সমকালীন বাংলাদেশের সমকালীন সমাজ ও রাষ্ট্র ভাবনা নিয়ে গবেষণাধর্নী করছি। ভিজিটিং প্রফেসর হিসেবে বিভিন্ন সরকারী বেসরকারী বিশ্ববিদ্যালয়ে পাশাপাশি অধ্যাপনা করছি, বিভিন্ন স্বনামধন্য নিউজ পোর্টালে এডিটর হিসেবে কর্মরত ছিলেন। বর্তমানে জনপ্রিয় নিউজ পোর্টাল দেশজনতা ডটকমের চট্টগ্রাম ব্যুরো চীফ হিসেবে দায়িত্ব পালন করছেন। দেশের গণতন্ত্র- পুনরুদ্ধার, সুশাসন ও আইনের শাসন প্রতিষ্ঠা, মতামত প্রকাশের স্বাধীনতা এবং মানবাধিকার প্রতিষ্ঠার জন্য নাগরিক সমাজের পক্ষ থেকে লড়াই সংগ্রাম চালিয়ে যাচ্ছেন।