রোনালদোর হ্যাটট্রিকে বিধ্বস্ত লুক্সেমবার্গ, ইংল্যান্ডের ড্র

আপডেট: অক্টোবর ১৩, ২০২১
0

ইউরোপীয় অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে হ্যাটট্রিকের দেখা পেলেন ক্রিস্টিয়ানো রোনালদো। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীর দুর্দান্ত নৈপুণ্যে পর্তুগাল ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে লুক্সেমবার্গকে। দলের সেরা তারকা ও অধিনায়ক সিআর সেভেন পেনাল্টি থেকে জোড়া গোলের পর শেষ দিকে আরেকটি গোল করে হ্যাটট্রিক পূরণ করেন। এছাড়া ব্রুনো ফের্নান্দেস ও জোয়াও পালিনিয়া একটি করে গোল করেন। অন্য ম্যাচে ইংল্যান্ড ও হাঙ্গেরির ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

মঙ্গলবার রাতে ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ‘এ’ গ্রুপের ম্যাচে স্তাদিও আলগ্রেভে লুক্সেমবার্গকে আতিথেয়তা জানায় পর্তুগাল। এ ম্যাচে পর্তুগিজ কোচ ফের্নান্দ সান্তোস আট পরিবর্তন নিয়ে মাঠে নামেন। নিজেদের মাঠে প্রথম ১৭ মিনিটেই লুক্সেমবার্গকে কোণঠাসা করে ফেলে পর্তুগাল। এই সময়ে তিনটি গোল এসেছে। ম্যাচ ঘড়ির ৮ মিনিটে বার্নাডো সিলভাকে ফেলে দিলে পেনাল্টি পায় পর্তুগাল। রোনালদো জোরালো শটে গোলকিপারের বিপরীত দিক দিয়ে বল জালে জড়িয়ে দেন।

দুই মিনিট পর আবার পেনাল্টি পায় পর্তুগাল। এবার ডি-বক্সে রোনালদোকেই ফাউল করেন লুক্সেমবার্গ গোলরক্ষক এন্থনি মরিস। আবারও পেনাল্টি থেকে বল জালে পাঠান রোনালদো। কিন্তু তিনি শট নেওয়ার আগেই পেপে ডি-বক্সে ঢুকে যাওয়ায় গোল দেননি রেফারি। আবারও শট নেন রোনালদো। ঠিক দিকেই ঝাঁপ দেন মরিস, কিন্তু বলের জালে যাওয়া ঠেকাতে পারেননি। ১৭তম মিনিটে সিলভার পাস থেকে ফের্নান্দেস গোল করলে ৩-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল।

বিরতির পরও আক্রমণের ধারা বজায় রাখে পর্তুগাল। যদিও বেশ কয়েকটি সুযোগ থেকে বঞ্চিত হয়। কিন্তু ৬৯তম মিনিটে ফের্নান্দেসের কর্নার থেকে চমৎকার হেডে জাল খুঁজে নেন জোয়াও পালিনিয়া। ম্যাচের ৮৭তম মিনিটে লুক্সেমবার্গের কফিনে শেষ পেরেকটি ঠুকে হ্যাটট্রিকের দেখা পান রোনালদো। রুবেন নেভেসের দুর্দান্ত ক্রসে ছুটে গিয়ে চমৎকার হেডে জাল খুঁজে নেন পর্তুগাল অধিনায়ক। দেশের হয়ে তার দশম হ্যাটট্রিক। আন্তর্জাতিক ফুটবলে রেকর্ড গোলদাতার এটি ১১৫তম গোল।

অন্যদিকে ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ডকে শুরুতে পিছিয়ে দেয় হাঙ্গেরি। প্রথমে গোল করে এগিয়ে থাকলেও তা ধরে রাখতে পারেনি। একপর্যায়ে ম্যাচে সমতা এনেছে সাউথগেটের দল। গ্রুপ আইতে ইংল্যান্ড ৮ ম্যাচে দ্বিতীয় ড্রতে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। হাঙ্গেরি সমান ম্যাচে দ্বিতীয় ড্রতে ১১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে।

প্রতিপক্ষের মাঠে ২৩ মিনিটে হাঙ্গেরি পেনাল্টি থেকে এগিয়ে যায়। ইংল্যান্ডের লুক শ ফাউল করেন নেগোকে। গোলকিপারের বিপরীত দিক থেকে সাল্লাই লক্ষ্যভেদ করেন। ৩৬ মিনিটে ফোডেনের ফ্রি-কিক থেকে জন স্টোনস ৬ গজ দূরত্ব থেকে আলতো টোকায় লক্ষ্যভেদ করে ইংল্যান্ডকে সমতায় ফেরান। ম্যাচের বাকি সময়টকু ইংল্যান্ড চাপিয়ে খেললেও গোল ব্যবধান বাড়াতে পারেনি। কেইন-স্টার্লিংরা ফিনিসিং দিতে ব্যর্থ। যার খেসারত দিতে হয়েছে পয়েন্ট হারিয়ে।

‘এ’ গ্রুপে ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে পর্তুগাল। এক ম্যাচ বেশি খেলে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে সার্বিয়া। লুক্সেমবার্গ সমান ম্যাচে চতুর্থ হারে আগের ৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রইল।