র‌্যাব-৩’র অভিযানে রাজধানীতে ১২ ছিনতাইকারী গ্রেফতার

আপডেট: মে ২৫, ২০২২
0

র‌্যাব-৩ এর পৃথক দুটি অভিযানে রাজধানীর পল্টন এবং ওয়ারী এলাকা হতে সংঘবদ্ধ চাঁদাবাজ চক্রের ০৮ জন এবং ছিনতাইকারী চক্রের ০৪ মোট ১২ জন সদস্য গ্রেফতার; চাঁদাবাজির মাধ্যমে আদায়কৃত নগদ ৬,৩৯০ টাকা, মোবাইলফোন উদ্ধার।
র‌্যাব-৩ গোয়েন্দা সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, রাজধানীর পল্টন এবং ওয়ারী থানাধীন এলাকায় কতিপয় সংঘবদ্ধ চাঁদাবাজ ও ছিনতাইকারী চক্রের সদস্যরা রাজধানীর বিভিন্ন স্থানে সবজি ও ফলের দোকান, ফুটপাতের অস্থায়ী দোকান, লেগুনা স্ট্যান্ড এবং মালবাহী গাড়ী হতে ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে অবৈধভাবে জোরপূর্বক চাঁদা আদায়সহ ছিনতাই করে আসছে। কেউ চাঁদা দিতে রাজী না হলে তারা দেশীয় অস্ত্রের মাধ্যমে জীবন নাশের হুমকি প্রদর্শন করে। তাদের অত্যাচারে দোকানদারদের স^াভাবিক ব্যবসা পরিচালনা করা দুর্বিসহ হয়ে উঠেছে। র‌্যাব উক্ত চাঁদাবাজ ও ছিনতাইকারীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারীবৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-৩ এর ১ম আভিযানিক দল ২৪/০৫/২০২২ তারিখ ২৩১৫ ঘটিকার সময় রাজধানীর পল্টন এলাকায় অভিযান পরিচালনা করে চাঁদাবাজ চক্রের সদস্য ১। মুন্সি মুসা আহম্মদ (৫০), সাং-বাঘমারা, থানা-নবাবগঞ্জ, জেলা-ঢাকা, ২। মোঃ আলাউদ্দিন (৪২), সাং-লেমুয়া, থানা ও জেলা-ফেনী, ৩। মোঃ সোহাগ মৃধা (৩২), সাং-দক্ষিণ রাঙ্গামালিয়া, থানা-সিরাজদিখান, জেলা-মুন্সিগঞ্জ, ৪। মোঃ কুতুবুদ্দিন (৩৮), সাং-বাঁকিপুর, থানা-বেগমগঞ্জ, জেলা-নোয়াখালি, ৫। মোঃ গোলজার হোসেন (৪২), সাং-হামছাদি পূর্বপাড়া, থানা-সোনারগাঁও, জেলা-নারায়ণগঞ্জ, ৬। মোঃ খোকন মিয়া (৩৪), সাং-পিচকামতাল, থানা-বন্দর, জেলা-নারায়ণগঞ্জ, ৭। মোঃ বায়জিদ হোসেন সাগর (৩১), সাং-শিয়াচর তক্কারমাঠ, থানা-ফতুল্লা, জেলা-নারায়ণগঞ্জ এবং ৮। মোঃ আব্দুল্লাহ (৩২), সাং-চর হোগলা, থানা-মেহেন্দিগঞ্জ, জেলা-বরিশালদেরকে গ্রেফতার করতে সক্ষম হয়। গ্রেফতারকালে উক্ত আসামীদের নিকট হতে নগদ ৬,৩৯০ টাকা, ০৭ টি মোবাইলফোন এবং ০৭ টি সীমকার্ড উদ্ধার করা হয়।

র‌্যাব-৩ এর ২য় আভিযানিক দল ২৪/০৫/২০২২ তারিখ ১৫১৫ ঘটিকার সময় ওয়ারী থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে ছিনতাইকারী চক্রের সদস্য ১। মোঃ জাকির হোসেন @ জাকির (৩২), সাং-বানিয়াল ভুক্লাস, চর বাংলাবাজার, থানা ও জেলা-মুন্সিগঞ্জ, ২। মোঃ রণি (৩২), সাং-বানিয়াল পূর্ববাঘের চর, থানা ও জেলা-মুন্সিগঞ্জ, ৩। মোঃ আসিফ হোসেন (২০), সাং-বাসা নং-৬৭, গোয়ালঘাট, থানা-ওয়ারী, ডিএমপি, ঢাকা এবং ৪। মোঃ শুকুর আলী (৩৩), সাং-বঙ্গবন্ধু স্টেডিয়াম এলাকায় ভাসমান, থানা-পল্টন, ডিএমপি, ঢাকাদেরকে গ্রেফতার করতে সক্ষম হয়। গ্রেফতারকালে উক্ত আসামীদের নিকট হতে ০৪ টি স্টিলের ফোল্ডিং চাকু উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামীরা তাদের কৃতকর্মের বিষয়টি স্বীকার করে এবং দীর্ঘদিন যাবৎ রাজধানীর বিভিন্ন এলাকার সবজি ও ফলের দোকান, ফুটপাতের অস্থায়ী দোকান, লেগুনা ষ্ট্যান্ড এবং মালবাহী গাড়ী হতে অবৈধভাবে জোরপূর্বক দোকান প্রতি ১০০ থেকে ৫০০ টাকা হারে চাঁদা আদায় করে থাকে। তারা আরও জানায় যে, রাজধানীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমান দোকান সমূহের মালিকদেরকে ভয়ভীতি দেখিয়ে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে প্রত্যেক দোকানদারদের নিকট হতে চাঁদা আদায় করে আসছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃত ছিনতাইকারীরা জানায় যে, তারা রাস্তায় উৎ পেতে থাকে। সুযোগ বুঝে দেশীয় অস্ত্র প্রদর্শন করে পথচারী, রিক্সা আরোহী ও সিএনজি যাত্রীদের ভয়ভীতি প্রদর্শন করে ছিনতাই করে আসছে বলে জানায়।

ধৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়েছে।