র‌্যাব-৩ এর অভিযানে রাজধানীর রমনা এলাকা হতে সংঘবদ্ধ মানবপাচার চক্রের ২ সদস্য আটক

আপডেট: এপ্রিল ৭, ২০২২
0

সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে র‌্যাব-৩ জানতে পারে যে, কতিপয় মানবপাচারকারী চক্রের সদস্যরা দীর্ঘদিন যাবৎ সামাজিক ভাবে পিছিয়ে পড়া মানুষকে থাকা-খাওয়াসহ উচ্চ বেতনে উন্নত জীবন-যাপনের প্রলোভন দেখিয়ে প্রতারণা মূলকভাবে দেশি-বিদেশী পাচারকারীদের সহায়তায় মানবপাচারের মতো জঘন্য অপরাধ করে আসছে।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-৩ এর আভিযানিক দল রাজধানীর রমনা থানাধীন এলাকায় ০৬/০৪/২০২২ তারিখ ১৫৪৫ ঘটিকার সময় অভিযান পরিচালনা করে সংঘবদ্ধ মানবপাচারকারীর চক্রের সদস্য ১। মোঃ আশরাফুল আলম (৪২), সাং-উত্তর আটুলিয়া, থানা-শ্যামনগর, জেলা-সাতক্ষীরা এবং ২। মোহাম্মদ হানিফ (৪০), সাং-কালিকাপুর, থানা-সোনাইমুড়ি, জেলা-নোয়াখালীদ্বয়কে গ্রেফতার করতে সক্ষম হয়।

৩। ধৃত আসামীদ্বয়কে জিজ্ঞাসাবাদে ও প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, তারা সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রের সদস্য। আসামীদ্বয় পরস্পর যোগসাজসে গত ০৪/০৯/২০২১ তারিখ ভিকটিমকে সৌদি আরবে পাঠিয়ে একটি সৌদি পরিবারের নিকট ৬,০০,০০০/-টাকার বিনিময়ে বিক্রি করে দেয়। সেখানে তাকে মালিকের নির্দেশ মত সব কাজ করতে হয়। তার প্রতিবাদ করার কোন অধিকার সেখানে নেই। তারা ভিকটিমকে বিভিন্ন সময়ে শারীরিক, মানসিকভাবে নির্যাতনসহ যৌন নিপীড়ন করছে এবং তাকে সঠিক সময়ে খাবার দেয় না।

ভিকটিমকে ক্রমাগত শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের ফলে সে অসুস্থ হয়ে পড়েছে। সেখানে ভিকটিমকে বিভিন্ন ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি প্রদান করা হচ্ছে। ভিকটিম সেখানে জীবনের মায়া ও তার সন্তানের কথা চিন্তা করে প্রাণনাশের ভয়ে শারীরিক, মানসিক ও যৌন নির্যাতন সহ্য করে দিনাতিপাত করছে। তারা পরস্পর যোগসাজসে অবৈধভাবে লাভবান হওয়ার জন্য ভিকটিমকে সৌদি আরবে পাঠিয়ে মানসিক, শারীরিক ও যৌন নির্যাতনের শিকারসহ শ্রম শোষণের শিকার হতে পারে জানা স্বত্তে¡ও তাকে অবহিত না করে স্বজ্ঞানে সৌদি আরবে পাঠায়। তারা ভিকটিমের সাথে প্রতারনা পূর্বক কৌশলে ছল-চাতুরির আশ্রয় নিয়ে অবৈধভাবে লাভবান হওয়ার জন্য সৌদি আরবে প্রেরণ করত; আটক রেখে শারীরিক, মানসিক ও যৌন নিপীড়ন করছে। ভিকটিম বর্তমানে সৌদি আরবে আটক রয়েছে।
৫। ধৃত আসামীদ্বয়ের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।