লকডাউনেও কাজ চলছে নারায়ণগঞ্জে ইউরোটেক্স গার্মেন্টসে

আপডেট: জুলাই ২৭, ২০২১
0

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় কঠোর লকডাউনের নিয়ম অমান্য কওে একটি রপ্তানীমুখী পোষাক কারখানা খোলা রেখেছে মালিকপক্ষ। অভিযোগ উঠেছে ফতুল্লার লামাপাড়া নয়ামাটি এলাকায় অবস্থিত ইউরোটেক্স নামে ওই গার্মেন্টসে প্রায় কয়েক হাজার শ্রমিককে জোর করে কাজ করানো হচ্ছে।

মঙ্গলবার (২৭ জুলাই) দুপুরে শ্রমিকরা জানান, ইউরোটেক্স শুধুমাত্র ঈদের দিন বন্ধ রাখা হয়েছে। এর পরের দিন থেকে টেক্সটাইল ও ডাইং বিভাগসহ গার্মেন্টস চালু রাখা হয়। এবিষয়ে চাকুরীচ্যুতির ভয়ে কেউ প্রতিবাদ করতে পারছেনা।
কারখানাটিতে কোন স্বাস্থ্যবিধি মানা হচ্ছেনা।

কারখানার সামনে একাধীক দোকান খোলা রাখা হয়েছে শ্রমিকরা স্বাভাবিক ভাবে যখন তখন বের হয়ে দোকানে বসে চা পান সিগারেট খাচ্ছে। ফতুল্লার কোন এলাকায় এভাবে জনসমাগম হয়না।
শ্রমিকদের দাবী দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া না হলে মহামারী করোনা ভাইরাস হতদরিদ্র শ্রমিকদের আক্রমন করতে পারে। এমনেতেই শ্রমিকরা স্বাস্থ্য ঝুঁকিতে এক সাথে একটি কক্ষে অনেকেই বসবাস করেন। তারমধ্যে মালিক পক্ষ সরকারী নির্দেশনা অমান্য করে কারখানা চালাচ্ছে।
এবিষয়ে ইউরোটেক্স গার্মেন্টের ম্যানেজার বাশার বলেন, আমাদের কারখানা চালু ছিলো। তবে সোমবার সন্ধ্যা থেকে বন্ধ ঘোষনা করা হয়েছে।

মালিকপক্ষের এ দাবী প্রত্যাখান করে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এমএ শাহীন বলেন, লকডাউনের বিধিনিষেধে সকল শিল্প কারখানা বন্ধ রাখার নির্দেশনা থাকলেও মালিকরা তা মানছেনা। তারা সরকারি সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুগুলি দেখিয়ে কারখানা খোলা রেখেছে।

তিনি আরো বলেন, শ্রমিকরা আমাকে জানিয়েছে তাদেরকে চাকুরিচ্যুতির ভয় দেখিয়ে ইউরোটেক্সে কাজে যোগদান করতে বাধ্য করেছে। সরকারি বিধিনিষেধের মধ্যে কারখানা খোলা রাখার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। রাষ্ট্রীয় নির্দেশনা ভঙ্গকারী মালিকের বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে আইনি ব্যবস্থা গ্রহণ করে শাস্তি প্রদানসহ কারখানাটির উৎপাদন বন্ধ করার অনুরোধ জানান তিনি।

এম আর কামাল
নারায়ণগঞ্জ