শবে মিরাজ সম্পর্কে কয়েকটি ভিত্তিহীন কথা

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৩
0

মিরাজ মহানবী সা:-এর জীবনের অন্যতম সেরা অলৌকিক ঘটনা। এর মাধ্যমে আল্লাহ তায়ালা তাঁকে সংক্ষিপ্ততম সময়ে বিশেষ ব্যবস্থায় মক্কা থেকে বায়তুল মুকাদ্দাস, সেখান থেকে সাত আসমানের ওপরে আরশ, কুরসি, সিদরাতুল মুনতাহা, জান্নাত, জাহান্নাম ভ্রমণ করিয়েছেন। সেখানে মহান আল্লাহর সান্নিধ্যলাভেরও সৌভাগ্য হয় তার। এই ভ্রমণেই পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের বিধান দিয়েছেন আল্লাহ তায়ালা।

মিরাজ সম্পর্কে কুরআন-হাদিসে বর্ণিত বিষয়গুলোর প্রতি বিশ্বাস রাখা মুমিনের ঈমানের দাবি। তবে মিরাজকে ঘিরে বিভিন্ন ধরনের ভিত্তিহীন আমল ও বেশ কিছু বানোয়াট কথা সমাজে প্রচলিত রয়েছে। যেমন বলা হয়, নবী সা: এত দ্রুত সময়ে মিরাজ থেকে ফিরলেন যে বিছানার চাদর তখনো উষ্ণ ছিল, উপুড় করে রেখে যাওয়া পানির পাত্রটি থেকে মাটির ওপর ফোঁটা ফোঁটা পানি ঝরছিল, দরজার শিকল কাঁপছিল ইত্যাদি।

গবেষণায় দেখা গেছে, কুরআন-হাদিসে এসব কথার কোনো ভিত্তি নেই। মিরাজ সম্পর্কিত হাদিসগুলোতে এসব কথার উল্লেখ নেই। তাই এমন কথা প্রচার করা উচিত নয়। এক্ষেত্রে চাদর বলতে আরবি ‘মুলাআ’ শব্দটি বলা হয়েছে, যেটি একটি নতুন সংযোজিত শব্দ; মহানবী সা:-এর যুগে এটির প্রচলন ছিল না। মুলাআ বলতে বিছানার চাদর বা লুঙ্গি বোঝানো হয়। (লিসানুল আরব: ১/ ১৬০; আল-নিহায়া: ৪/ ৩৫২)

শাইখ শুকাইরি রহ: বলেন, ‘মহানবী সা:-এর রাতের বেলায় মিরাজে যাওয়া এবং ফিরে এসে বিছানা উষ্ণ পাওয়ার বিষয়টি সাব্যস্ত নয়; বরং এটি মানুষের বানানো মিথ্যা কথা।’ (আস-সুনান ওয়াল মুবতাদিআত : পৃ. ১৪৩)

একইভাবে মহানবী সা:-এর ঘরে দরজা বন্ধ রাখার জন্য শিকল ছিল—বিষয়টি প্রমাণিত নয়। বরং ইসলামের প্রথম যুগে ঘরের দরজাই থাকত না। যেমন পবিত্র কুরআনের সূরা নূরের ৬১ নম্বর আয়াত ‘তোমাদের নিজেদের জন্যও খাওয়াদাওয়া করতে দোষ নেই তোমাদের ঘরে…অথবা তোমাদের বন্ধুদের ঘরে।’ এর ব্যাখ্যায় আবদুর রহমান ইবনে যাইদ বলেন, ‘এটি ছিল ইসলামের প্রথম যুগে। তখন তাদের ঘরের দরজা থাকত না; পর্দা টানিয়ে রাখা হতো।’ (তাফসিরে তাবারি : ১৯/ ২২১)

এছাড়া হাদিস থেকে এ কথাও প্রমাণিত হয় যে মহানবী সা:-কে ছাদ খুলেই মিরাজে নেয়া হয়। দরজা দিয়ে নয়। আনাস রা: বর্ণিত হাদিসে এসেছে, আবু জর বলতেন, রাসূল সা: বলেছেন, ‘আমি তখন মক্কায় ছিলাম। আমার ঘরের ছাদ উন্মুক্ত হয়ে গেল এবং জিবরাইল এলেন। তিনি আমার বুক ফাড়লেন। এরপর সেটাকে জমজমের পানি দিয়ে ধৌত করলেন।…’ এভাবেই মিরাজের পুরো ঘটনা বর্ণিত হয়েছে। (বুখারি: ৩৩৪২; মুসলিম: ১৬৩)

বোঝা গেল, জিবরাইল আ: সরাসরি ছাদের ছিদ্রপথ দিয়ে নবী সা:-কে নিয়ে মিরাজের ভ্রমণে বেরিয়েছেন; দরজা দিয়ে নয়। সুতরাং এই হাদিস থেকেও প্রমাণিত হয়, দরজার শিকল নড়ার কথা বানোয়াট।

লেখক: ইসলামবিষয়ক গবেষক