শহীদ জিয়ার ৪০তম শাহাদৎবার্ষিকীতে ২৯-৩০ দু’দিন বিভিন্ন কর্মসূচি পালন করবে বিএনপি

আপডেট: মে ২৪, ২০২১
0

মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের পুণ:প্রবর্তক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এর ৪০তম শাহাদৎবার্ষিকী উপলক্ষে বিএনপি কর্মসূচি পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। গত শনিবার দলের জাতীয় স্থায়ী কমিটির সভায় এই কর্মসূচি প্রণয়ন করা হয়।
শহীদ জিয়াউর রহমানের ৪০তম শাহাদৎবার্ষিকীর কর্মসূচিগুলো হচ্ছে –

১। ২৯ মে শনিবার বিকেল ৩-৩০টায় সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এর কর্মময় জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান। সভাপতিত্ব করবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আলোচনায় অংশগ্রহণ করবেন জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ ও জাতীয় নেতৃবৃন্দ। উক্ত ভার্চুয়াল আলোচনা সভায় যুক্ত থাকবেন সারাদেশের জেলা, মহানগর, উপজেলা/থানা ও পৌর বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

২। (ক) ৩০ মে ভোর ৬টায় দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন ও নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন।
(খ) ঐদিন সকাল ১১টায় দলের মহাসচিবসহ জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এর মাজারে পুস্পার্ঘ অর্পণ ও মাজার জিয়ারত করবেন। বেলা ১২টার পর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠন পর্যায়ক্রমে পুস্পার্ঘ অর্পণ ও মাজার জিয়ারত করবে।

৩। অনুরূপভাবে সারাদেশের জেলা, মহানগর, উপজেলা/থানা ও পৌরসহ সকল ইউনিট কার্যালয়ে বিএনপি’র উদ্যোগে সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এর ৪০তম শাহাদৎবার্ষিকী উপলক্ষে ৩০ মে ভোর ৬টায় দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। এছাড়া স্ব স্ব ইউনিট সমূহ সুবিধামতো সময়ানুযায়ী স্বাস্থ্য বিধি মেনে আলোচনা সভা, দোয়া মাহফিল এবং দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী/বস্ত্র বিতরণ করবে। বিএনপি’র কেন্দ্রীয় নেতৃবৃন্দ ভার্চুয়ালী অথবা সরাসরি জেলা ও মহানগরের কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।

৪। সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বিএনপি’র অঙ্গ ও সহযোগী সংগঠন সমূহ কেন্দ্রীয় দফতরের সাথে সমন্বয়পূর্বক তাদের সুবিধানুযায়ী কর্মসূচি গ্রহণ করবে।