শহীদ জেহাদ দিবসে তারেক রহমান : ‘ নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠ নির্বাচন দিতে হবে’

আপডেট: অক্টোবর ১০, ২০২২
0

নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠ নির্বাচন দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান । শহীদ জেহাদ দিবস উপলক্ষে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যডভোকেট রুহুল কবীর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এক বাণীতে এ কথা বলেন।
শহীদ জেহাদ দিবস উপলক্ষে স্বৈরাচার বিরাধেী আন্দোলনের নির্ভিক সৈনিক শহীদ নাজির উদ্দিন জেহাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার রুহের মাগফিরাত কামনা করেন তারেক রহমান।

তারেক রহমান বলেন , ”শহীদ নাজির উদ্দিন জেহাদ ৯০’র গণতন্ত্র হত্যাকারী এরশাদ বিরাধেী আন্দোলনে একটি অবিস্মরণীয় নাম। রক্তস্নাত ঐ আন্দোলনের ফলে মৃত গণতন্ত্র পুনরুজ্জীবিত হয়েছিল। নব্বইয়ের স্বৈরাচার বিরাধেী গণআন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করতে গিয়ে শহীদ জেহাদ পুলিশের গুলিতে শাহাদাত বরণ করেন। তার আত্মদানের ধারা বেয়েই সে বছর সংঘটিত হয় গণঅভ্যুত্থান, পতন হয় স্বৈরশাসক এরশাদের।

৮২’র ২৪ মার্চ গণতন্ত্রকে হত্যা করেছিল স্বৈরশাসক এরশাদ। গণতন্ত্রকে পূনঃপ্রতিষ্ঠা এবং রাষ্ট্র সমাজে গণতন্ত্রের বিকাশের দৃঢ়-প্রত্যয় নিয়েই জেহাদ নিজের জীবন উৎসর্গ করেছিলেন। আমরা তার সেই স্বপ্নকে বাস্তবায়ন করতে না পারলে তার আত্মা কষ্ট পাবে। স্বৈরাচারী এরশাদের পতন হলেও বর্তমানে আওয়ামী নাৎসিবাদের উত্তরণ ঘটেছে। গণতন্ত্রের চিহ্ন মুছে ফেলা হয়েছে। ক্ষমতা জবরদখলকারী সরকার রাষ্ট্রের সকল প্রতিষ্ঠানকে ধুলায় মিশিয়ে দিতে সার্বিক আক্রমণ শুরু করেছে। বিরোধেী দলের নেতাকর্মী, ভিন্নমত ও বিশ্বাসের ব্যক্তিদের পাশাপাশি গুম করা হচ্ছে মানুষের বাক-ব্যক্তি ও নাগরিক স্বাধীনতা। বিএনপি চেয়ারপার্সন গণমানুষের নেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে সাজা দিয়ে দীর্ঘদিন কারাবন্দী করে রাখার পর এখন গৃহবন্দী করে রাখা হয়েছে। দেশে নৈরাজ্য বিভৎস আগ্রাসী চেহারায় বিরাজমান।

গণতন্ত্রের ধারা বহমান রাখতে হলে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করতে হবে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অপরিহার্য শর্ত হলো নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার এবং জনপ্রিয় নেত্রী দেশনেত্রীর মুক্তি নিশ্চিত করা। আর এজন্য আমাদের আরও সাহসী সংগ্রামে অবতীর্ণ হতে হবে। গণতন্ত্র মানে শুধুমাত্র নির্বাচন নয়, গণতন্ত্র মানে মানুষের স্বাধীনতা ও মৌলিক অধিকার নিশ্চিত করা। আজ জনসাধারণের বুকের ওপর অগণতান্ত্রিক অপশক্তি জগদ্দল পাথরের মতো চেপে বসে আছে। তাই শহীদ জেহাদের আত্মত্যাগের প্রেরণাকে বুকে ধারণ করেই দেশী-বিদেশী অপশক্তির চক্রান্ত প্রতিহত, স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা এবং গণতন্ত্র পূণরুদ্ধার করতে হবে।