শাবি শিক্ষার্থীদের দাবির বিষয়ে ফলপ্রসূ আলোচনা চায় মহিলা পরিষদ

আপডেট: জানুয়ারি ২৩, ২০২২
0

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সৃষ্ট পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে এবং আন্দোলন ও অনশনরত শিক্ষার্থীদের দাবির বিষয়ে ফলপ্রসূ আলোচনার মাধ্যমে দ্রুত সমস্যার সমাধান করার দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মহিলা পরিষদ বলেছে, ”আমরা বিভিন্ন সংবাদ মাধ্যমে গভীর উদ্বেগের সাথে ল্ক্ষ্য করলাম যে, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিরাজুন্নেসা হলের হল প্রভোস্টের হল পরিচালনায় অব্যবস্থাপনা, শিক্ষার্থীদের সাথে অসহযোগিতা এবং অশোভন আচরণের বিরুদ্ধে তিন দফা দাবি নিয়ে ছাত্রীদের শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশে হামলা করা হয়। এর ফলে পরিস্থিতি ক্রমেই উত্তপ্ত হয়ে উঠে এবং একসময় আন্দোলনরত ছাত্রীদের ক্ষোভের মুখে পড়েন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

পুৃলিশ আন্দোলনরত শিক্ষার্থীদের উপর লাঠিচার্জ, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে আন্দোলনরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে। পরে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। কিন্তু এই ঘোষণা উপেক্ষা করে শিক্ষাথীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত থাকে এবং তারা অনশন কর্মসূচি গ্রহণ করে। শীতের রাতে ফাঁকা মাঠে অবস্থান করে এই অনশনে অনেক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে এবং চিবিৎসাধীন আছে।

শিক্ষার্থীদের উপর পুলিশের সাউন্ড গ্রেনেড হামলার ঘটনা এই প্রথম। এছাড়াও শাহজালাল বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের কটুক্তি করার অভিযোগ তুলে শিক্ষকরা মানববন্ধন করেছেন। শিক্ষার্থীদের বিরুদ্ধে শিক্ষকদের এই মুখোমুখি অব্স্থানে বাংলাদেশ মহিলা পরিষদ উদ্বিগ্ন।
বাংলাদেশ মহিলা পরিষদ আন্দোলনরত ছাত্রীদের উপর হামলা এবং আন্দোলন ছত্রভঙ্গ করার জন্য পুলিশের বর্বর হামলার প্রতিবাদ জানানো সহ যে সব ঘটনাসমূহ শিক্ষার্থীদের আমরণ অনশনের দিকে ঠেলে দিয়েছে তার দ্রুত সমাধানের উদ্যোগ নেয়ার জন্য মাননীয় শিক্ষামন্ত্রী সহ সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি জোর দাবি জানাচ্ছে।

বাংলাদেশ মহিলা পরিষদ বিশ^বিদ্যালয়ের সকল অব্যবস্থাপনা দূর করে গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখার জন্য এবং এই ধরনের অনাকাঙ্খিত ঘটনার প্রতিরোধে সকল বিশ^বিদ্যালয়ের প্রশাসনকে শিক্ষার্থীদের দাবি-দাওয়া নিয়ে আলোচনার মাধ্যমে সমাধানের লক্ষ্যে আরও সহনশীল আচরণের আহ্বান জানাচ্ছে। কোন শিক্ষার্থীর অনাকাঙ্খিত কোন ধরনের ক্ষয়ক্ষতির পূর্বেই আশু উদ্যোগ গ্রহণের দাবি জানাচ্ছে। একই সাথে আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা ও অনশনরত শিক্ষার্থীদের সুচিকিৎসা প্রদানেরও দাবি জানাচ্ছে।