শিল্প সচিবের রেডজোন ঘোষিত হাজারীবাগ ট্যানারি শিল্প এলাকা পরিদর্শন

আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২১
0

শিল্প সচিব জাকিয়া সুলতানা আজ ঢাকার হাজারীবাগ এলাকায় রেডজোন হিসেবে ঘোষিত ট্যানারি শিল্প এলাকা পরিদর্শন করেন ।

লেসকো, ফনিক্স লেদার ট্যানারি শিল্পের অবকাঠামো পরিদর্শনকালে শিল্প সচিব বলেন, হাজারীবাগের ট্যানারি শিল্প সাভারের হেমায়েতপুরে স্থানান্তরের কারনে এই এলাকার ট্যানারি শিল্প অবকাঠামো রেডজোন হিসেবে ঘোষিত হয়েছে । এই পরিত্যক্ত ট্যানারি শিল্প অবকাঠামোগুলো এবং আশি একর জায়গায় কিভাবে পরিকল্পিতভাবে আবাসিক ও বানিজ্যিক নগরী গড়ে তোলা যায় সেজন্য শিল্প মন্ত্রণালয় , রাজউক, পরিবেশ অধিদপ্তরের এবং ট্যানারি শিল্প মালিকদের সহযোগিতায় সয়েলটেস্ট এবং ওয়াটার কোয়ালিটি টেস্ট দ্রুত সম্পন্ন করে সুপারিশ প্রদানের অনুরোধ জানান । তিনি বলেন, যত দ্রুত এ টেস্টগুলো করা সম্ভব হবে তত দ্রুত মালিকদের এবং সরকারের রাজস্ব আয়ের সুযোগ হবে।

অর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটের লেদার গুডস এবং ফুটওয়ার(সুজ) এর প্রশিক্ষণের মেশিনারিজ ঘুরে ঘুরে দেখেন । প্রশিক্ষণারথীরা ঠিকমতো প্রশিক্ষণ পাচ্ছে কিনা তার খোঁজ নেন । তিনি লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউটে শিল্প মন্ত্রণালয়, রাজউক, পরিবেশ অধিদপ্তর, বাংলাদেশ ট্যানারি এসোসিয়েশন, ট্যানারি শিল্পের মালিক পক্ষ, ইনস্টিটিউটের অধ্যক্ষ, শিক্ষক এবং স্থানীয় নেতৃবৃন্দদের সাথে এক মতবিনিময় সভায় অংশ গ্রহণ করেন ।

এসময় অধ্যক্ষ মোঃ নজরুল ইসলাম, বাংলাদেশ ট্যানারি এসোসিয়েশন এর চেয়ারম্যান শাহীন আহমেদ, মহাসচিব মোঃ সাখাওয়াত উল্লাহ এবং স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।