শিশু-কিশোর নির্যাতনে কেন্দ্রীয় খেলাঘর আসরের উদ্বেগ

আপডেট: মে ১৯, ২০২১
0

দেশের বিভিন্ন জেলায় মধ্যযুগীয় কায়দায় কিশোর নির্যাতনের ঘটনায় কেন্দ্রীয় খেলাঘর আসরের চেয়ারম্যান অধ্যাপক পান্না কায়সার ও সাধারণ সম্পাদক প্রণয় সাহা উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে।

চুরির অভিযোগ তুলা কিশোরদের মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের খবর পেয়ে আমরা আতংকিত ও উদ্বিগ্ন। এ খবর শিশু-কিশোরদের জন্য অকল্যাণ বয়ে আনে। একটি জায়গায় নয়, দেশের বিভিন্ন জেলায় একই ধরনের অমানবিক নির্যাতন করা হয়েছে কিশোরদের। এসব অসুস্থ সমাজের অসুস্থ মানসিকতার পরিচয়।

দেশের শিশু-কিশোররাও এ খবরে আতংকগ্রস্থ হয়ে পরেছে। কিশোরদের উপর অমানবিক অত্যাচার-নির্যাতন শিশু মনে বিরুপ প্রতিকৃয়া সৃষ্টি করে। ফলে যোগ্য নাগরিক হইয়ে গরে উঠার পরিবর্তে হিংস্র জনগোষ্ঠি হয়ে উঠবে শিশু-কিশোররা।

নোয়াখালির হাতিয়ায় জাল চুরির অভিযোগে পাঁচজন কিশোরকে বেধরক পেটানো হয়েছে। এই পাঁচ কিশোর জাল চুরি করে মাছ ধরতে গিয়েছিল বলে অভিযোগ উঠেছে। এই ঘটনা কিশোরদের মনে রবীন্দ্রনাথের বলাই চরিত্রের প্রতিফলন হয়েছে কিনা তা সমাজকে ভাবতে হবে। এছাড়া ব্রাম্মণবাড়িয়া ও কুমিল্লার মুরাদনগরে মোবাইল চুরির অভিযোগে একই ধরনের নির্যাতনের স্বীকার হয়েছে কিশোররা। এ ধরনের নির্যাতন স্পষ্টতঃ জাতিসংঘ ও রাষ্ট্র ঘোষিত শিশু অধিকার আইন বিরোধী। রাষ্ট্রকেই এই কিশোর নির্যাতনকারিদের উপযুক্ত শাস্তি দেয়ার আইনি ব্যবস্থা নিতে হবে। এছাড়া এ ধরনের নির্যাতনের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

আসুন সবাই মিলে স্লোগান তুলি, ‘শিশু নির্যাতন বন্ধ কর, শিশু অধিকার প্রতিষ্ঠা কর’। এবং রাষ্ট্রকে খেলাঘর মনে করিয়ে দিতে চায়, শিশু-কিশোরদের সুরক্ষার দায়িত্ব রাষ্ট্রকেই নিতে হবে।

বার্তা প্রেরক- প্রণয় সাহা, সাধারণ সম্পাদক, কেন্দ্রীয় খেলাঘর আসর।