শোক প্রকাশ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দিলীপ কুমারের ‘উদারতা’ স্মরণ করলেন

আপডেট: জুলাই ৮, ২০২১
0

কিংবদন্তি অভিনেতার মৃত্যুতে শোক প্রকাশ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দিলীপ কুমারের ‘উদারতা’ স্মরণ করলেন। বলিউডের অন্যতম সেরা অভিনেতা দিলীপ কুমারের ক্ষয়ক্ষতিতে যেহেতু ভারতের পাশাপাশি তার জন্মস্থান পাকিস্তান থেকেও শোক প্রকাশ করছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানও মর্মান্তিক সংবাদ শোনার পরে গভীর গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। প্রয়াত অভিনেতার উদারতা স্মরণ করার সময় ইমরান খান তার টুইটার হ্যান্ডেলটি নিয়ে একটি নোট লিখেছিলেন যাতে লেখা ছিল, ‘দিলীপ কুমারের মৃত্যুর বিষয়টি জানতে পেরে দুঃখ পেয়েছি।

প্রকল্পটি যখন চালু হয়েছিল তখন এসকেএমটিএলের জন্য তহবিল বাড়াতে সহায়তা করার জন্য তাঁর সময় দেওয়ার ক্ষেত্রে আমি তার উদারতাটি কখনই ভুলতে পারি না। এটি সবচেয়ে কঠিন সময় – প্রথম ১০% তহবিল সংগ্রহ করা এবং পাক ও লন্ডনে তার উপস্থিতি বিপুল পরিমাণে বৃদ্ধি করতে সহায়তা করেছিল। ‘ অন্য একটি ট্যুইটে তিনি অভিনেতাকে তার অনবদ্য অভিনয় দক্ষতার জন্য প্রশংসা করেছিলেন কারণ তিনি লিখেছিলেন, ‘এগুলি ছাড়া আমার প্রজন্মের জন্য দিলিপ কুমার ছিলেন সর্বাধিক ও বহুমুখী অভিনেতা।’ পাকিস্তানের পেশোয়ার শহরে দিলীপ কুমার ১১ ডিসেম্বর ১৯২২ সালে মোহাম্মদ ইউসুফ খান হিসাবে জন্মগ্রহণ করেছিলেন ।

শ্বাসকষ্টের কারণে ২৯ শে জুন তাকে হিন্দুজা হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তি করা হয়েছিল। তিনি দ্বিপক্ষীয় প্লুরাল ইনফিউশন দিয়ে ধরা পড়েছিলেন এবং একইর জন্য চিকিত্সা করছিলেন তবে অসুস্থ অভিনেতার সাথে চিকিত্সা করা চিকিত্সকের দ্বারা নিশ্চিত হওয়া সত্ত্বেও তিনি অসুস্থ হয়ে পড়েন।

তিনি ৯৮ বছর বয়সে ছিলেন এবং তাঁর স্ত্রী সায়রা বানু তাঁরপরে রয়েছেন। এর আগে, এই সম্পর্কে অবহিত হয়ে, প্রয়াত অভিনেতার পরিবারের বন্ধু ফয়সাল ফারুকী অভিনেতার অফিসিয়াল টুইটার হ্যান্ডলে নিয়েছিলেন যে তিনি এবং অভিনেতার স্ত্রী একটি বিবৃতি জারি করার সাথে সাথে তিনি লিখেছিলেন, ‘ভারী হৃদয় ও গভীর শোকের সাথে আমি মারা যাওয়ার ঘোষণা দিই আমাদের প্রিয় দিলীপ সাবের কয়েক মিনিট আগে। আমরা আল্লাহর কাছ থেকে আসছি এবং তাঁর কাছে আমরা ফিরে যাচ্ছি ।”

দিলীপ কুমারের ক্যারিয়ার পাঁচ দশকেরও বেশি সময় ধরে ছড়িয়ে পড়ে যেমন ‘মুঘল-ই-আজম’, ‘দেবদাস’, ‘নয়া দৌড়’, ‘রাম অর শ্যাম’ এবং আরও অনেকের মতো। তাঁকে সর্বশেষ দেখা গিয়েছিল ‘কিলা’ ছবিতে।