শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন করার অধিকার দিতে হবে : অধ্যাপক হারুনুর রশিদ খান

আপডেট: জুন ১৯, ২০২৩
0

ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে ট্রেড ইউনিয়ন কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান বলেছেন, দেশে এখনো অনেক কল-কারখানায় শ্রমিকরা ট্রেড ইউনিয়ন করার অধিকার বঞ্চিত। মালিকরা শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার থেকে বঞ্চিত করছে। শ্রম আইন মোতাবেক সকল শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন করার অধিকার দিতে হবে।

তিনি আজ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে রাজধানীর একটি মিলনায়তনে ট্রেড ইউনিয়ন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। মহানগরী সভাপতি আব্দুস সালাম-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমান-এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান। এতে আরও উপস্থিত ছিলেন মহানগরের সহ-সাধারণ সম্পাদক সোহেল রানা মিঠু, মাহবুবুর রহমান, ট্রেড ইউনিয়ন সম্পাদক তানভীর হোসাইন।

প্রধান অতিথি বলেন, ট্রেড ইউনিয়ন ছাড়া শ্রমিকরা তাদের অধিকারের কথা বলতে পারে না। তাদের সমস্যা মালিকের কাছে তুলে ধরতে পারে না। ন্যূনতম মজুরির দাবিতে সোচ্চার হতে পারে না। সম্মিলিত কোনো সমস্যা এককভাবে সমধান করা যায় না। শ্রমিকদের সমস্যা সমাধান করার জন্য কার্যকর ট্রেড ইউনিয়ন প্রয়োজন। ট্রেড ইউনিয়ন শ্রমিকের কণ্ঠকে মালিক-রাষ্ট্রের কাছে পৌঁছে দেয়।

তিনি বলেন, শ্রমিকরা নানামুখী সমস্যায় জর্জরিত। তাদের সমস্যা দূরীকরণের জন্য পেশা ভিত্তিক ট্রেড ইউনিয়ন গঠন করতে হবে। শ্রমিকদের মধ্য থেকে সততা ও দক্ষতায় যারা এগিয়ে থাকবেন তাদেরকে নেতা নির্বাচিত করে ট্রেড ইউনিয়নকে শক্তিশালী করতে হবে। ভয় ও মালিকপক্ষের রক্তচক্ষু উপেক্ষা করে সাহসের সাথে শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে।

এডভোকেট আতিকুর রহমান বলেন, দেশে আজ চরম দুঃসময় চলছে। দ্রব্যমূল্যের চরম উর্ধ্বগতিতে শ্রমজীবী মানুষরা দিশেহারা। আজ তাদের ঘরে খাবার নেই। সব কিছুর দাম বাড়লেও শ্রমিকের শ্রম মূল্য বাড়েনি। বর্তমান প্রেক্ষাপটে শ্রমিকের ন্যায্য মজুরি আদায়ের জন্য ট্রেড ইউনিয়নের বিকল্প নেই।

সভাপতির বক্তব্যে আব্দুস সালাম বলেন, শ্রমিকের ন্যায্য অধিকার ও চাহিদা আলোকে মজুরি প্রাপ্তির প্লাটফরম ট্রেড ইউনিয়ন। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক উভয় খাতের ট্রেড ইউনিয়নগুলোকে সাথে নিয়ে শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবো।