শ্রীলংকার সংসদে ইমরান খানের ভাষণের পরিকল্পনা বাতিল

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২১
0

আসন্ন দ্বীপরাষ্ট্র সফরের সময় শ্রীলংকার সংসদে পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের ভাষণ বাতিল করা হয়েছে।

ইমরান খান ২২ ফেব্রুয়ারি থেকে দুই দিনের সফরে কলম্বো যাওয়ার কথা।

শ্রীলংকার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাক্ষ এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসার সাথে তার বৈঠক এবং একটি বিনিয়োগকারীদের সম্মেলনে যোগ দানের পাশাপাশি ২৪ ফেব্রুয়ারি শ্রীলঙ্কার সংসদে ভাষণ দেবার কথা ছিল, পরে ভাষণ বাতিল করা হয়।

শ্রীলংকার প্রচার মাধ্যম অনুসারে ইমরান খানের ভাষণ বাতিলের বিভিন্ন কারণ প্রদান করেছে।

শ্রীলংকার দৈনিক এক্সপ্রেস, পররাষ্ট্র সচিব জয়নাথ কলোম্বেজকে উদ্ধৃত করে বলেছে যে কোভিড-১৯ এর অজুহাতে ভাষণ বাতিলের অনুরোধ করেছেন।

একই সংবাদপত্র নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রউদ্ধৃত করে বলেছে যে শ্রীলংকার সরকারের অভ্যন্তরে অনেকে রয়েছে, যারা এই ভাষণের বিরোধিতা করেছে। কারণ, তারা আশঙ্কা করেছে যে এটা ভারতের সাথে সম্পর্কের আরও ক্ষতি করতে পারে।

তারা ধারনা করছে যে ইমরান খান তার ভাষণের সময় কাশ্মীর ইস্যু উত্থাপন করবেন, যা দিল্লিকে বিচলিত করতে পারে।

কিন্তু, আরেকটি জল্পনা হচ্ছে যে শ্রীলংকার সরকার ইমরান খান শ্রীলংকার মুসলমানদের অধিকার নিয়ে কথা বলার ব্যাপারে উদ্বিগ্ন, যারা বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠের হাতে নির্যাতনের সম্মুখীন হয়েছে, ক্রমবর্ধমান মুসলিম বিরোধী আবেগ এবং পক্ষপাতদুষ্ট সরকারী পদক্ষেপের সম্মুখীন হয়েছে।

এছাড়াও শ্রীলংকার সরকার দেশটির মুসলমানদের জন্য কোভিড-১৯ থেকে মারা যাওয়া ব্যক্তিদের জন্য তাদের বাধ্যতামূলক শ্মশান বিধি জারি করেছে। তবে এই মাসের শুরুতে সরকার মুসলমানদের শ্মশান থেকে অব্যাহতি দেয় এবং এই বিষয়ে বিশ্বব্যাপী ক্ষোভের পর তাদের মৃতদের কবর দেওয়ার অনুমতি দেয়।

ইমরান খান শ্রীলংকার সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি টুইট করেন, “আমরা শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসার আশ্বাসকে স্বাগত জানাই, যার ফলে মুসলমানরা কোভিড-১৯ থেকে নিহতদের কবর দিতে পারে।