সাংবাদিক নাদিম হত্যার প্রধান আসামীর জামিনে বিএফইউজের উদ্বেগ-বিস্ময়

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২৩
0

জামালপুরের বকশীগঞ্জে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রধান আসামী মাহমুদুল আলম বাবুর জামিন মঞ্জুরের খবরে গভীর উদ্বেগ ও বিস্ময় প্রকাশ করেছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন। নাদিম হত্যা মামলার আরেক আসামী সহিদুর রহমান লিপনকে শাসক দলের সহযোগী সংগঠন তাঁতী লীগের স্থানীয় কমিটিতে সভাপতি করারও প্রতিবাদ জানিয়েছেন তাঁরা। অবিলম্বে খুনী বাবুর জামিন আদেশ বাতিল এবং হত্যা মামলার অন্যান্য আসামীদের গ্রেফতার এবং দ্রুত তদন্ত প্রক্রিয়া শেষ করে চাঞ্চল্যকর এ সাংবাদিক হত্যাকা-ের বিচার সম্পন্ন করারও দাবি জানান নেতৃবৃন্দ।
আজ বুধবার (২০ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বিএফইউজে নেতৃদ্বয় বলেন, সংবাদ প্রকাশের জেরে চলতি বছরের ১৪ জুন বর্বরোচিত হামলার শিকার হয়ে ১৫ জুন ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর কোলে ঢলে পড়েন দৈনিক মানবজমিন ও বাংলা নিউজের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম।

ঘটনায় সিসি ক্যামেরার ফুটেজ ও অন্যান্য প্রত্যক্ষ সাক্ষের ভিত্তিতে ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল আলম বাবুকে প্রধান আসামী করে ২৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়। ঘটনার পরপরই ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে বাবুকে উত্তরাঞ্চলের সীমান্ত থেকে আটক করে র‌্যাব। পরে গ্রেফতারকৃত আসামীরা জবানবন্দীতে নাদিম হত্যায় বাবুর সরাসরি সম্পৃক্ততার তথ্য দেয়। তিন মাস না যেতেই হাইকোর্টে সেই খুনি বাবুর জামিন মঞ্জুর হওয়ায় সাংবাদিক সমাজ উদ্বিগ্ন।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, বিচারহীনতার কারণে সাংবাদিক হত্যা-নির্যাতন বেড়েই চলেছে। বিরোধী মত দমনে অনেক মামলার বিচার সুপারসনিক গতিতে চলছে বলে সংবাদমাধ্যমে খবর হচ্ছে। অথচ সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার তদন্ত রিপোর্ট শতাধিকভার পিছিয়েছে। গত ১৫ বছরে ৫৬জন সাংবাদিক হত্যা এবং প্রতিমাসে গড়ে ২০ থেকে ২৫ জন সাংবাদিক নিগ্রহের ঘটনায় সুষ্ঠু তদন্ত ও বিচার মিলছে না। এ অবস্থায় দেশের সাংবাদিক সমাজ চরম নিরাপত্তাহীনতায় ভুগছে।

বিএফইউজে নেতৃবৃন্দ অবিলম্বে সাংবাদিক নাদিম হত্যার প্রধান আসামীর জামিন আদেশ বাতিল এবং মামলার অন্যান্য আসামীদের গ্রেফতার ও দ্রুত বিচার নিশ্চিত করার দাবি জানান।