সাঈদীর মৃত্যুর পর যে ব্যাখ্যা দিলো হাসপাতাল কর্তৃপক্ষ

আপডেট: আগস্ট ১৬, ২০২৩
0

আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমান জানিয়েছেন, দেলাওয়ার হোসাইন সাঈদীর ভর্তি শুরু পর থেকে পরের সকল চিকিৎসা বিধিসম্মতভাবে আন্তর্জাতিক প্রাকটিস অনুসরণ করে সম্পন্ন করা হয়। কিন্তু দুর্ভাগ্যবশত ১৪ আগস্ট রাত পৌনে ৯টায় তার মৃত্যু হয়।

বুধবার (১৬ আগস্ট) বিকেলে এক বিবৃতিতে তিনি এ কথা জানান।

বিবৃতিতে তিনি বলেন, তার চিকিৎসায় হাসপাতালের সংশ্লিষ্ট সকল চিকিৎসাদানকারী বিশেষজ্ঞ অধ্যাপকগণ সঠিকভাবে তাদের পেশাগত দায়িত্ব পালন করেন। পর দিন ১৪ আগস্ট বিকেল ৬টা ৪৫ মিনিটে তার সাডেন কার্ডিয়াক অ্যারেস্ট হয়। তার অ্যাডভান্স কার্ডিয়াক লাইফ সাপোর্ট প্রটোকল অনুযায়ী চিকিৎসা চলতে থাকে। কিন্তু দুর্ভাগ্যবশত একই দিন রাত ৮টা ৪৫ মিনিটে তার মৃত্যু হয়। এই রোগের গতি-প্রকৃতি, চিকিৎসা ও সম্ভাব্য পরের পরিণতি সম্পর্কে তার সন্তান মাসুদ সাঈদী সম্যকভাবে জ্ঞাত রয়েছেন।

এর আগে, গত রোববার বিকেলে কাশিমপুর কারাগারে মাওলানা সাঈদী হার্টে প্রচণ্ড ব্যথা অনুভব করলে প্রথমে তাকে গাজীপুরের একটি হাসপাতালে নেয়া হয়। পরে অবস্থার অবনতি হলে সেখান থেকে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আনা হয়।