সিরিজ নির্ধারণী ম্যাচে টসে হারল বাংলাদেশ

আপডেট: মার্চ ২৩, ২০২২
0

আজকের ম্যাচটি সেই সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে। এই ম্যাচ জিততে পারলে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয়ের রেকর্ড গড়বে টাইগাররা। তবে সেই কাজটি করতে যে প্রচুর ঘাম ঝড়াতে হবে, তা অনুমেয়।

সেঞ্চুরিয়নে তৃতীয় ওয়ানডে ম্যাচে টসে জিতেছে দক্ষিণ আফ্রিকা। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। ফলে সিরিজ নির্ধারণী ওয়ানডে ম্যাচে আগে ফিল্ডিং করতে হচ্ছে সফরকারী বাংলাদেশকে।

বাংলাদেশ দলে নেই কোনো পরিবর্তন। একই একাদশ নিয়ে টানা ছয়টি ওয়ানডে ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। অন্যদিকে শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকা দলে রয়েছে একটি পরিবর্তন। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে তৃতীয় ওয়ানডেতে নেই পারনেল। তার পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন প্রিটোরিয়াস।

প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশ জেতে ৩৮ রানের ব্যবধানে। দক্ষিণ আফ্রিকার মাটিতে যা ছিল বাংলাদেশের প্রথম কোনো জয়। সিরিজ জয়ের লক্ষ্যে নিয়ে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ হেরে যায় বাজেভাবে। জোহানেসবার্গের অসমান বাউন্স উইকেটে বাংলাদেশ হারে ৭ উইকেটে। প্রথম ওয়ানডেতে সেঞ্চুরিয়নে ৩১৪ রানের রেকর্ড স্কোর গড়লেও দ্বিতীয় ম্যাচে আগে ব্যাট করতে নেমে তামিমরা করতে পারে মাত্র ১৯৪ রান। যে লক্ষ্য দক্ষিণ আফ্রিকা স্পর্শ করে ৩৭.২ ওভারে। উইকেট পড়ে মাত্র তিনটি।

বাংলাদেশ দল
লিটন দাস, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইয়াসির আলী, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।