সিলেট-গোবিন্দগঞ্জ-ছাতক সড়ক সিএনজি অটোরিক্সায় অতিরিক্ত ভাড়া আদায়, জনদুর্ভোগ

আপডেট: আগস্ট ২৬, ২০২১
0

ছাতক সংবাদদাতা : সিলেট কোর্ট পয়েন্ট ও আম্বরখানা থেকে গোবিন্দগঞ্জ ছাতক সড়কে সিএনজি অটোরিক্সার ভাড়া বেড়েই চলছে। যাত্রীদের অভিযোগ, নির্ধারিত ভাড়া না থাকায় যা ইচছা তাই আদায় করেন চালকরা। প্রশাসনসহ সংশ্লিষ্টদের নজর নেই এদিকে। তাই বাড়ছে জন দুর্ভোগ। এ থেকেই রেহাই পেতে পরিবহন শ্রমিক ইউনিয়ন ও প্রশাসনসহ সংশ্লিষ্টদের এগিয়ে আসা প্রয়োজন বলে সাধারণ যাত্রীরা মনে করেন।

সিলেট, গোবিন্দগঞ্জ ও ছাতক সড়কে সিএনজি অটোরিক্সা চলাচল করে বেশী। কোর্ট পয়েন্ট থেকে অন্যান্য সড়কে যাতায়াতকারী সিএনজির নিদিষ্ট ভাড়া রয়েছে। কিন্তু সিলেট গোবিন্দগঞ্জ ছাতক সুনামগঞ্জ সড়কে ভাড়ার নির্ধারিত চার্ট নেই। যার ফলে চালকরা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করেন বলে অভিযোগ রয়েছে। প্রতিদিন সন্ধ্যার পর কোর্ট পয়েন্টে শুরু হয় তান্ডব। করোনার অজুহাতে কোর্ট পয়েন্ট থেকে টুকের বাজার পর্যন্ত ভাড়া ১৫ টাকা থেকে বেড়ে উঠে ২০/২৫ টাকায়। এছাড়া সুবিদবাজার, মীরের ময়দান, পুলিশ লাইন পয়েন্ট থেকে কোর্ট পয়েন্ট আসলে ৫ টাকা ভাড়া ছিলো। কিন্তু ইদানিং এসব পয়েন্ট থেকে বন্দর আসলে সিএনজি চালকরা দ্বিগুন বাড়িয়ে ১০ টাকা ভাড়া আদায় করেন। এটা অস্বাভাবিক বলে অনেক যাত্রী মনে করেন। মদিনা মার্কেট পয়েন্ট থেকে সিএনজিতে উঠলেই টুকের বাজার যেতে ৫ টাকা ভাড়া ছিলো। ইদানিং চালকরা তা দ্বিগুণ বাড়িয়ে ১৫ /২০ টাকা করে ভাড়া আদায় করছেন। টুকের বাজার থেকে লামাকাজি পর্যন্ত ১ বছর আগের ভাড়া ছিলো ১৫ টাকা। ইদানিং চালকরা ভাড়া ৫ টাকা বাড়িয়ে ২৫/৩০ টাকা আদায় করেন। তিন বছর আগে এ সড়কে ভাড়া ছিল ১০টাকা। লামাকাজি থেকে কোর্ট পয়েন্ট পর্যন্ত ২ বছর আগে ভাড়া ছিলো ২৫ টাকা। কিন্তু ইদানিং সিএনজি চালকরা লামাকাজি থেকে বন্দর পর্যন্ত যাত্রীদের কাছ থেকে জোর করে ৪০ টাকা ভাড়া আদায় করেন। যা চাঁদাবাজীকে হার মানায় বলে যাত্রীরা অভিযোগ করেন। নিম্ন আয়ের যাত্রীরা সিএনজি চালকদের কাছে বেশী জিম্মি হয়ে পড়েছেন তারা অভিযোগ করেন। এছাড়া কোর্ট পয়েন্ট থেকে গোবিন্দগঞ্জ পর্যন্ত ৭০ টাকা এবং ছাতক বাজার পর্যন্ত জনপ্রতি ১শ’ ৩০ টাকা ভাড়া আদায় করেন এক শ্রেণীর সিএনজি চালকরা। ভাড়ার নামে নৈরাজ্য বন্ধ করতে সংশ্লিষ্ট এলাকার যাত্রী সাধারণ প্রশাসনের সহায়তা কামনা করেন।

একাধিক যাএী জানান, বন্দর কোর্ট পয়েন্ট থেকে গোবিন্দগঞ্জ সড়কে সিএনজির ভাড়ার নামে নৈরাজ্য চলছে। কিন্ত প্রশাসনের নজর না থাকায় এবং জনসাধারনের জোরালো প্রতিবাদ না করায় সিএনজি চালকরা।