সুদানে আটকে পড়া ২৪৬ জন ভারতীয় ফিরলো মুম্বাই

আপডেট: এপ্রিল ২৮, ২০২৩
0

ডেস্ক রিপোর্ট :

আরও এক দফায় সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করল বায়ুসেনা। বৃহস্পতিবার সৌদি আরবের জেড্ডা থেকে ২৪৬ জন ভারতীয়কে নিয়ে মুম্বই বিমানবন্দরে অবতরণ করে বিমানবাহিনীর সি-১৭ যুদ্ধবিমান। দ্বিতীয় পর্যায়ের এই উদ্ধার অভিযানের নানা ছবি পরে টুইট করেন দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। একই সঙ্গে তিনি লেখেন, “অপারেশন কাবেরীতে আরও ২৪৬ জন ভারতীয়কে তাঁদের মাতৃভূমিতে নিয়ে আসা হল।” এর আগে গত বুধবারই চার্টার্ড বিমানে ৩৬০ জন ভারতীয়কে নিয়ে নয়াদিল্লি নিয়ে আসা হয়।

হিংসাদীর্ণ সুদানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে আকাশ এবং জলপথে চেষ্টা চালিয়ে যাচ্ছে বিদেশ মন্ত্রক। বৃহস্পতিবারও পোর্ট সুদানে থেকে ২৯৭ জন ভারতীয়কে নিয়ে জেড্ডার উদ্দেশে রওনা দিয়েছে ভারতীয় নৌসেনার জাহাজ আইএনএস তেগ। গত বুধবারই ২৭৮ জন ভারতীয়কে সুদান বন্দর থেকে জেড্ডায় পৌঁছে দিয়েছিল আইএনএস সুমেধা।

সুদানের রাজধানী শহর খার্তুমের ভারতীয় দূতাবাস ইতিমধ্যেই সুদানে বসবাসকারী ভারতীয়দের ফেরানোর জন্য একটি হোয়াটস্‌অ্যাপ গ্রুপ তৈরি করেছে। তার মাধ্যমে বিভিন্ন এলাকায় যুদ্ধ পরিস্থিতিতে আটকে পড়া ভারতীয়দের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে বিদেশ মন্ত্রক সূত্রের খবর। তাঁদের পোর্ট সুদানে আনার জন্য গাড়িরও ব্যবস্থা করা হচ্ছে। প্রসঙ্গত, সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে মঙ্গলবার থেকে ‘অপারেশন কাবেরী’ শুরু করেছে নরেন্দ্র মোদী সরকার।

জেড্ডায় ফেরা ভারতীয়দের অনেকেই জানিয়েছিলেন, সেনাপ্রধান আবদেল ফতাহ আল-বুরহান এবং আধাসেনা আরএসএফ বাহিনীর প্রধান মহম্মদ হামদান ডাগলো ওরফে হেমেত্তির বাহিনীর লড়াইয়ে মধ্যে পড়ে তাঁদের প্রাণ সংশয়ের কথা। অভিযোগ, মাথায় রাইফেলের নল ঠেকিয়ে খুনের হুমকি দেওয়া হয়েছে অনেককেই! খার্তুমের একটি কর্পোরেট সংস্থার এক ভারতীয় কর্মী বলেন, ‘‘আমাদের অফিসে ঢুকে লুটপাট চালিয়েছে সেনা। প্রায় ৮ ঘণ্টা আমাদের পণবন্দি করে রাখা হয়েছিল।’’

আনন্দবাজার