সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন বেগম খালেদা জিয়া

আপডেট: এপ্রিল ৭, ২০২২
0

এভারকেয়ার হাসপাতালে বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষা শেষে তার চিকিতসকরা জানিয়েছেন, খালেদা জিয়া অসুস্থ। সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তিনি।

বুধবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গুলশানের বাসায় আনার পর তার ব্যক্তিগত চিকিতসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন এসব কথা জানান।

তিনি বলেন, ‘‘ যে মানুষটি আলীয়া মাদ্রাসায় হেটে হেটে গিয়েছেন। সেই মানুষটি আজকে চার বছরের মাথায় গত ২০২০ সনের ২৫ মার্চ থেকে উনি হুইল চেয়ার বাউন্ড হয়েছে। একজন হাটা মানুষ যদি হুইল চেয়ারে চলে সে কঅ ভালো আছেন?”

‘‘ যে মানুষটি আপনার এভারকেয়া্র হসপিটালে তিন অকেশনে প্রায় ছয়টি মাস ভর্তি থেকেছেন। অনেকে অনেক কথা বলে। আজকের বাস্তবতা হচ্ছে উনি অসুস্থ।উনার পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। আপনারা সবাই দোয়া করবেন উনি যাতে সুস্থ হয়ে উঠেন। উনি নিজেও দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।”

চিকিতসক জাহিদ বলেন, ‘‘ উনার অসুস্থ মানুষের অসুস্থতা নিয়ে যারা ব্যাঙ্গ করেন, যারা কথা বলেন তাদেরকে বুঝ দেয়ার ক্ষমতা আল্লাহ রাব্বুল আ‘লামীন দিতে পারেন, আমাদের পক্ষে এটা সম্ভব না। উনি অসুস্থ যদি নাই হতেন আজকেই বা উনার মেডিকেল চেকআপের কী প্রয়োজন ছিলো।”

‘‘ মেডিকেল বোর্ড এমন কি জিনিস উনার উপলব্ধি করলেন যে, উনার পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন। সেই জন্য কিন্তু উনারকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।”

পরীক্ষার রিপোর্টগুলো পেলে পরবর্তি পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।

মেডিকেল বোর্ড সুপারিশে উন্নত চিকিতসার খালেদা জিয়াকে বিদেশে প্রেরণের সরকার কোনো ব্যবস্থা গ্রহন না করায় ক্ষোভ প্রকাশ করেন অধ্যাপক জাহিদ।

বিকাল পৌনে চারটায় গুলশানের ফিরোজায় বাসায় থেকে বসুন্ধরা এভারকেয়ার হাসপাতালে যান। এভারকেয়া্র হাসপাতালে রেডিওলজিক্যাল পরীক্ষা, ইমেজিং, ব্লাড ও ইউরিন পরীক্ষা, লিভার ফাংশন টেস্ট, কিডনি ফাংশন টেস্ট, হার্টের টেস্ট প্রভৃতি নিরীক্ষা শেষে সেখান থেকে সাড়ে ৬টার পর বাসায় ফেরেন বিএনপি চেয়ারপারসন।

গুলশানের বাসার সামনে এই সংবাদ ব্রিফিঙে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, সহ প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, মহানগর সদস্য সচিব আমিনুল হক, যুব দলের সুলতান সালাহউদ্দিন টুকু, এসএম জাহাঙ্গীর, খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিতসক আল মামুন প্রমূখ নেতারা উপস্থিত ছিলেন।

এভারকেয়ার হাসপাতালে বিশেষজ্ঞ শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধায়নে একটি মেডিকেল বোর্ড বিএনপি চেয়ারপারসন চিকিতসা নিচ্ছেন।

৭৬ বছর বয়সী খালেদা জিয়া বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, দাঁত, চোখের সমস্যাসহ শারীরিক জটিলতায় ভুগছেন।

গত বছরে নভেম্বরে খালেদা জিয়ার লিভার সিরোসি ধরা পড়ে। ওই সময়ে এভারকেয়ার হাসপাতালে চিকিতসাধীন ছিলেন টানা ৮১ দিন। এরপর গত ১ ফেব্রুয়ারি হাসপাতাল থেকে তিনি গুলশানের বাসা ‘ফিরোজায়’ আসেন।

দুর্নীতি দমন কমিশনের দুই মামলায় দন্ডপ্রাপ্ত হয়ে ২০১৮ সালে কারাগারে যান খালেদা জিয়া। ২০২০ সালের মার্চে তার দন্ড স্থগিত করে বিশেষ বিবেচেনায় তাকে মুক্তি দেয় সরকার। এরপর থেকে গুলশানের ভাড়া বাসায় থাকছেন তিনি।

৭৬ বছর বয়সী খালেদা জিয়া বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। করোনাভাইরাস আক্রান্ত হওয়ার ফলে গতবছর তাকে কয়েক দফা হাসপাতালে চিকিতসা নিতে হয়। পরে নভেম্বরে তার ‘পরিপাকতন্ত্রে’ রক্তক্ষরন এবং লিভার সিরোসিসের কথা জানান চিকিতসকরা।

এভারকেয়ার হাসপাতালে টানা ৮১ দিন চিকিতসা নেওয়ার পর গত ১ ফেব্রুয়ারি গুলশানের বাসা ‘ফিরোজা’য় ফেরেন খালেদা জিয়া। এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধায়নে একটি মেডিকেল বোর্ড বিএনপি চেয়ারপারসনের চিকিতসার তদারক করছে।

দুর্নীতি দমন কমিশনের দুই মামলায় দন্ডিত হয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে ২০১৮ সালে কারাগারে যেতে হয়। দেশে করোনাভাইরাস মহামারী শুরুর পর পরিবারের আবেদনে ২০২০ সালের ২৫ মার্চ তাকে নির্বাহী আদেশে সাময়িক মুক্তি দেয় সরকার।