সৈয়দপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান আলহাজ্ব বখতিয়ার কবিরের দাফন সম্পন্ন

আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২১
0

শাহজাহান আলী মনন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধিঃ নীলফামারীর সৈয়দপুরে স্বাধীনতা উত্তর পৌরসভার প্রথম চেয়ারম্যান আলহাজ্ব মোঃ বখতিয়ার কবীর আর নেই। তিনি ১০ সেপ্টম্বর শুক্রবার রাত ১ টার দিকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি ২ ছেলে ও ২ মেয়েসহ নাতি-নাতনি এবং অসংখ্য শুভাকাংখি রেখে গেছেন।

বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বখতিয়ার কবিরকে সৈয়দপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়েছে। সকালে উপজেলা নির্বাহী অফিসার শামিম হোসাইন এর নেতৃত্বে পুলিশ সদস্যরা জাতীয় পতাকা জড়িয়ে সম্মাননা প্রদান করেন। এসময় মরহুমের পরিবারের সদস্যবৃন্দ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সদস্য ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল হাসনাত খান উপস্থিত ছিলেন।

মরহুম বখতিয়ার কবীরকে তার নিজ বাসভবনে গার্ড অফ অনার প্রদান শেষে কয়া ১নং স্কুল প্রাঙ্গনে তার প্রথম জানাযা নামায অনুষ্ঠিত হয়। বাদ যোহর জামে মসজিদে দ্বিতীয় জানাযা শেষে মরহুমকে হাতিখানা কবর স্হানে দাফন করা হয়।

আলহাজ্ব বখতিয়ার কবির পূর্ব পাকিস্তানের প্রতিষ্ঠাকালীন ১৯৫৪ ও ১৯৭০ এর নির্বাচিত সাংসদ শহীদ ডাঃ জিকরুল হকের বড় ছেলে। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা এবং স্বাধীন বাংলাদেশ এর সৈয়দপুর পৌরসভার পর পর দুইবার নির্বাচিত প্রথম চেয়ারম্যান ছিলেন।

সৈয়দপুর শহরে নির্মান শৈলী অনেক স্হাপনা মরহুম বখতিয়ার কবীর এর সময়ে গড়ে ওঠে। সৈয়দপুর স্টেডিয়াম, টাউন হল, সুইপার কলোনী, শহীদ ডাঃ জিকরুল হক পৌর পাঠাগার, কিলখানা, ট্রাক টার্মিনাল, কামারপুকুরে আবর্জনা ফেলার জন্য ১ একর ২৩ শতক জমি ক্রয়, কাজীহাট পানির ট্যাঙ্কি, মাছ, মাংস মার্কেট, সহ আরো অনেক কিছু তাঁর আমলেই গড়ে ওঠে।

সুন্দর হস্তাক্ষর প্রকল্পের উদ্যোগক্তা, পূবালী স্কাউটস এর প্রতিষ্ঠাতা, সৈয়দপুর শিল্প সাহিত্য সংসদ ও সৈয়দপুর জামে মসজিদের সভাপতি ছিলেন। এছাড়াও আরো অনেক প্রতিষ্ঠানের সাথে তিনি জড়িত ছিলেন।

তাঁর মুত্যুতে গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা এমপি রাবেয়া আলিম, নীলফামারী জেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মোখছেদুল মোমিন, ভাইস চেয়ারম্যান আজমল হোসেন সরকার ও সানজিদা বেগম লাকী, সৈয়দপুর উপজেলা যুবলীগের আহবায়ক দিলনেওয়াজ খান, সৈয়দপুর পৌরসভার মেয়র রাফিকা আকতার জাহান বেবি, আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ব্যরিস্টার মোখছেদুল ইসলাম, সৈয়দপুর জেলা বিএনপি’র আহবায়ক আলহাজ্ব অধ্যক্ষ আব্দুল গফুর সরকার, বিএনপি নেতা হাজী রশিদুল হক সরকার, বিশিস্ট শিল্পপতি ও ইকু গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব সিদ্দিকুল আলম সিদ্দিক, সাবেক এমপি বিএনপি নেতা শিল্পপতি আলহাজ্ব শওকত চৌধুরী, সৈয়দপুর শিল্প সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট এস এম ওবায়দুর রহমান, সৈয়দপুর উপজেলা জাতীয় পার্টির আহবায়ক আলহাজ্ব জয়নাল আবেদীন, বাংলাদেশ জামায়াতে ইসলামী সৈয়দপুর উপজেলা আমীর ও জেলা মজলিশে সুরা সদস্য হাফেজ আব্দুল মুনতাকিম প্রমুখ।

শোক বার্তায় তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বলেন, সৈয়দপুরবাসী এক গুনিজনকে হারাল। যার শুন্যতা পুরন হবার নয়। (ছবি আছে)

শাহজাহান আলী মনন
সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি