সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের মৃত্যুতে মহিলা পরিষদের শোক ও উদ্বেগ প্রকাশ

আপডেট: নভেম্বর ৩০, ২০২১
0

আমরা গভীর উদ্বেগের সঙ্গে বিভিন্ন সংবাদ মাধ্যমে লক্ষ্য করছি যে, বর্তমানে আবারও সড়ক দুর্ঘটনা একটি ভয়াবহ রূপ ধারণ করেছে। আমরা দেখতে পাচ্ছি যে সড়ক দুর্ঘটনায় রাজধানী ছাড়াও প্রতিদিন দেশের জেলা, উপজেলা সহ প্রত্যন্ত এলাকায় সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল বেড়েই চলছে। গতকাল রাতেও রাজধানীর রামপুরায় বাসচাপায় এবারের এসএসসি পরিক্ষায় অংশ নেয়া এক শিক্ষার্থী নিহত হয়।

গত একসপ্তাহের ব্যাবধানে আমরা দেখেছি যে পরপর দুদিন দক্ষিণ সিটি কর্পোরেশনের ময়লার গাড়ির চাপায় গুলিস্থানে নটরডেম কলেজ শিক্ষার্থী এবং উত্তর সিটি কর্পোরেশনরে ময়লার গাড়ির চাপায় একজন সাংবাদিক নিহত হয়। বাংলাদেশ মহিলা পরিষদ এই উদ্ভুত পরিস্থিতিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছে।

বাংলাদেশে সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করা সংস্থাগুলো বলছে, প্রতি বছর সড়ক দুর্ঘটনায় যত মানুষ মারা যায় তার উল্লেখযোগ্য অংশ শিক্ষার্থী এবং শিশু।

২০১৮ সালে রাজধানীর বিমানবন্দর সড়কে শহীদ রমিজ উদ্দিন স্কুলের একইসাথে দুই শিক্ষার্থীর বাসচাপায় মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে দেশজুড়ে শিক্ষার্থীরা অভাবনীয় এক আন্দোলন গড়ে তোলেছিল এবং নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে ৯ দফা দাবীও পেশ করে কিন্তু সরকার নানান আশ্বাস আর প্রতিশ্রুতিতে শিক্ষার্থীদের ক্লাশে ফেরালেও সড়ক নিরাপদ হয়নি, বাস্তবায়িত হয়নি কোনো অঙ্গীকারই।

বাংলাদেশ মহিলা পরিষদ অবিলম্বে নিরাপদ সড়ক ব্যাবস্থাপনার বিষয়ে এবং সকল সড়ক দুর্ঘটনার কারণ সমূহ চিহ্নিত করে যথাযথ আইনের প্রয়োগ করে সকল নাগরিকের জন্য সরকারের কাছে নিরাপদ সড়ক, নিরাপদ যাত্রার দাবি জানাচ্ছে ।