হলুদ শাড়ীর আঁচলে দূর দিগন্তে হাতছানি দিয়ে ডাকে সরিষা ফুলের পাপড়িরা

আপডেট: ডিসেম্বর ২০, ২০২৩
0

অন্যান্য ফসলের চেয়ে ভালো দাম পাওয়ায় এবার সরিষা চাষে ঝুঁকেছেন কৃষকেরা। কুয়াশা উপেক্ষা করে ক্ষেত পরিচর্যা করছেন তারা । আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলনের আশা করছে কৃষি বিভাগ।
উত্তরবঙ্গের শস্যভান্ডার খ্যাত সিরাজগঞ্জে রেকর্ড পরিমাণ সরিষা চাষ হয়েছে। জেলার ৯টি উপজেলার বিভিন্ন মাঠে মাঠে সরিষা ফুল প্রকৃতি প্রেমীদের মুগ্ধ করছে। দূর থেকে মনে হয় যেন হলুদ চাদর। এমন নয়নাভিরাম সরিষা ফুলের দৃশ্য, ফুলের মৌ মৌ গন্ধ আর মৌমাছির গুঞ্জন মনকে বিমোহিত করে। এ দৃশ্য দেখে দুচোখ ফিরিয়ে নেওয়া কঠিন।

বুধবার (২০ ডিসেম্বর) জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্রে জানা যায়, চলতি মৌসুমে ৮৭ হাজার ২৩৯ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। গত বছর জেলায় ৬৩ হাজার ৫০০ হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছিল। চলতি মৌসুমে গত বারের চেয়ে ২৩ হাজার ৭৩৯ হেক্টর জমিতে বেশি আবাদ হয়েছে। গত বছর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৯৩ হাজার ৯৮০ টন। এ বছর আবাদি জমির পরিমাণ বাড়ায় উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৩০ হাজার ৮৬০ মেট্রিক টন। জেলার ৯টি উপজেলার মধ্যে সব থেকে বেশি সরিষা উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে উল্লাপাড়া উপজেলায়। এই উপজেলায় সরিষা আবাদের লক্ষ্যমাত্রা ২৩ হাজার ৬১১ হেক্টর।