হাওর অঞ্চলের ফসলরক্ষা বাঁধ ভেঙ্গে ২শ’র বেশি হেক্টর বোরো জমির আধাপাকা ধান এখন পানির নিচে

আপডেট: এপ্রিল ৬, ২০২২
0

ফারুক আহমেদ,ধর্মপাশা প্রতিনিধি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির প্রবল চাপে সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সুখাইড় রাজাপুর দক্ষিণ ইউনিয়নের চন্দ্র সোনার থাল হাওরের ডোবাইল ফসলরক্ষা বাঁধটি ভেঙ্গে গিয়ে ডোবাইল হাওরের ১৮৫হেক্টর বোরো জমির আধাপাকা ধান পানিতে তলিয়ে গেছে। আজ মঙ্গলবার (৪এপ্রিল) বিকেল চারটার দিকে এই ফসল ডুবির ঘটনা ঘটে।

অপরদিকে এই পাহাড়ি ঢলের পানিতে কয়রানী হাওরের ৩০ হেক্টর জমির আধাপাকা বোরো ধান তলিয়ে গেছে। আজ মঙ্গলবার সকাল থেকে উপজেলার জয়শ্রী ইউনিয়নের সানবাড়ী বাজারসংলগ্ন সোমেশ্বরী নদীর পানি বেড়ে হাওরে ঢুকে এই ফসলডুবির ঘটনা ঘটেছে।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, কয়রানী হাওরে ৩০ হেক্টর বোরো জমি আছে। গত সোমবার রাতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির চাপ বেড়ে গিয়ে সোমেশ্বরী নদীর পাড় উপচে পড়ে। এতে নদীর দক্ষিণ পাশে থাকা কয়রানী হাওরে মঙ্গলবার সকাল ১০টা থেকে ঢলের পানি ঢুকতে শুরু করে। বেলা তিনটা পর্যন্ত হাওরের ৩০ হেক্টর জমির আধাপাকা বোরো ধান তলিয়ে গেছে।

উপজেলা প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে,
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের অধীনে থাকা উপজেলার সুখাইড় রাজাপুর দক্ষিণ ইউনিয়নের চন্দ্র সোনার থাল হাওরের ডোবাইল ফসলরক্ষা বাঁধটির দৈর্ঘ ৫০০মিটার যার পিআইসি নম্বর হচ্ছে ৭৫। বাঁধের এই কাজের জন্য বরাদ্দ নির্ধারণ করা হয় প্রায় ২৩লাখ টাকা। পিআইসির সভাপতি হলেন নূরুল হুদা ও সদস্য সচিব হলেন সাগর মিয়া। পিআইসিকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় কিস্তি বাবদ বরাদ্দের শতকরা ৫৭ভাগ টাকা দেওয় হয়েছে। গত বছরের ২৬ডিসেম্বর এই বাঁধের কাজ শুরু করে তা চলতি বছরের ২৮ফেব্রুয়ারির মধ্যে শেষ করা হয়। ডেবাইল ফসলরক্ষা বাঁধের আওতায় ২০০হেক্টর বোরো জমি রয়েছে। এর মধ্যে ১৫হেক্টর বোরো জমির আধাপাকা ধান ইতিমধ্যে কাটা হয়েছে। ওই বাঁধ সংলগ্ন কংস নদের পানির চাপ আজ মঙ্গলবার বিকাল তিনটার দিকে আশংকাজনক ভাবে বেড়ে যাওয়ায় ওইদিন বিকাল চারটার দিকে বাঁধটি ভেঙে গিয়ে ডোবাই হাওরে পানি প্রবেশ করতে শুরু করে। ফলে সেখানে থাকা ১৮৫হেক্টর বোরো জমির আধাপাকা ধান পানিতে তলিয়ে যায়। কয়েকজন কৃষক অভিযোগ করেন, বাঁধের কাজ যেনতেন ভাবে করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা নিয়মিত বাঁধের কাজের মনিটরিং করেননি। পিআইসির সভাপতি, সদস্য সচিব ও পাউবোর কর্মকর্তাদের গাফিলতির কারণেই এই ফসলডুবির ঘটনা ঘটেছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী ও ‍উপজেলা কাবিটা প্রকল্প বাস্তবায়ন এবং পর্যবেক্ষণ কমিটির সদস্য সচিব মো. ইমরান হোসেন সাংবাদিকদের বলেন, যে ভাবে বাঁধের কাজ বাস্তবায়ন করার কথা সেভাবেই কাজ করা হয়েছে। বাঁধের কাজ না পাওয়ায় অনেকেই নানা অপপ্রচার চালাতে পারেন এটা অসম্ভব কিছু নয়। বাঁধটি কংস নদের তীরে অবস্থিত। ‍উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির প্রবল চাপের কারণে এই বাঁধটি ভেঙে গিয়ে ফসলডুবির ঘটনা ঘটেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল ইসলাম সাংবাদিকদের বলেন, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি নদীর তীর উপচে কয়রানী হাওরে ঢুকে ৩০ হেক্টর জমির আধাপাকা বোরো ধান তলিয়ে গেছে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএওন) মো. মুনতাসির হাসান সাংবাদিকদের বলেন, পাহাড়ি ঢলের পানির চাপ বেড়ে যাওয়ায় এই ফসলডুবির ঘটনা ঘটেছে। আর যাতে এমন ঘটনা না ঘটে সে জন্য সবরকম চেষ্টা অব্যাহত রয়েছে।

ফারুক আহমেদ
৪.০৪.২০২২