হামাস ও ইসলামিক জিহাদের নেতাদের সাথে হিজবুল্লাহ প্রধানের সাক্ষাৎ

আপডেট: অক্টোবর ২৫, ২০২৩
0

ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসলামিক জিহাদের নেতাদের সাথে সাক্ষাৎ করেছেন ইরান সমর্থিত লেবাননভিত্তিক সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ।

সোমবার (২৫ অক্টোবর) হিজবুল্লাহ সম্পর্কিত টিভি চ্যানেল আল মানার এ তথ্য জানিয়েছে।

টিভি চ্যানেলটি জানায়, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ হামাসের রাজনৈতিক ব্যুরোর ডেপুটি হেড সালিহ আল-আরোরি ও ইসলামিক জিহাদের সেক্রেটারি-জেনারেল জিয়াদ আন-নাখালার সাথে দেখা করেন। বৈঠকে গাজায় ‘প্রতিরোধের জন্য একটি সত্যিকারের বিজয় অর্জন করতে’ তাদের জোটকে কী করতে হবে, ওই বিষয়ে আলোচনা হয়েছে।

লেবাননের এ টিভি চ্যানেলটি জানিয়েছে, ‘৭ অক্টোবর ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকায় চলমান সাম্প্রতিক ঘটনাবলী ও পরের সকল যুদ্ধের ফ্রন্টে হওয়া অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে এ বৈঠকে।’

গাজা অঞ্চলে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ শুরু হওয়ার পরে লেবাননের সীমান্তে হিজবুল্লাহ ও ইসরাইলি বাহিনীর মধ্যে সংঘর্ষ হচ্ছে। অপরদিকে গাজায় অবরোধ আরোপ করেছে ইসরাইল।

আল-আকসা মসজিদে হামলা ও ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি বসতি স্থাপনকারীদের ক্রমবর্ধমান সহিংসতার প্রতিশোধ হিসেবে হামাস ‘আল-আকসা স্ট্রম’ অভিযান চানানোর পর গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল। তারা এ ফিলিস্তিনি ভূখণ্ডের বাসিন্দাদের খাদ্য, জ্বালানি ও চিকিৎসা সেবা বন্ধ করে দেয়।

এখন গাজায় ত্রাণ সরবরাহ আসতে শুরু করেছে। কিন্তু তা প্রয়োজনের তুলনায় অনেক কম।

সূত্র : আনাদুলু এজেন্সি ও অন্যান্য