হিউম্যান রাইটস ওয়াচ: গাজা যুদ্ধে ইসরাইল যুদ্ধাপরাধ করেছে

আপডেট: জুলাই ২৭, ২০২১
0
file photo

হিউম্যান রাইটস ওয়াচ: গাজা যুদ্ধে ইসরাইল যুদ্ধাপরাধ করেছে । মঙ্গলবার হিউম্যান রাইটস ওয়াচ হামাসের বিরুদ্ধে মে মাসে ১১ দিনের যুদ্ধ চলাকালীন সময়ে ইস্রায়েলি সামরিক বাহিনীকে হামলা চালানোর জন্য স্পষ্টতই যুদ্ধাপরাধ বলে অভিযুক্ত করেছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা তিনটি ইস্রায়েলি বিমান হামলার তদন্তের পরে এই সিদ্ধান্তে জারি করেছে যে তারা বলেছে যে ৬২ ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে। এতে বলা হয়েছে যে হামলার “আশেপাশে কোনও স্পষ্টত সামরিক লক্ষ্যমাত্রা ছিল না”।

প্রতিবেদনে ফিলিস্তিনিদের ইস্রায়েলি জনসংখ্যা কেন্দ্রগুলিতে ৪,০০০ অব্যর্থ রকেট এবং মর্টার চালিয়ে আপাত যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছে। বলা হয়েছে, এই ধরনের আক্রমণগুলি “বেসামরিক লোকদের বিরুদ্ধে ইচ্ছাকৃত বা নির্বিচারে হামলা করেছে যা নিষেধাজ্ঞার লঙ্ঘন করেছে।”

প্রতিবেদনে অবশ্য যুদ্ধ চলাকালীন ইস্রায়েলিদের কর্মকাণ্ডের দিকে দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে এবং গ্রুপটি বলেছে যে এটি আগস্টে হামাস ও অন্যান্য ফিলিস্তিনি গোষ্ঠীর পদক্ষেপের বিষয়ে একটি পৃথক প্রতিবেদন জারি করবে।

ইস্রায়েলি বাহিনী মে মাসে গাজায় হামলা চালিয়েছিল যে আশেপাশে কোনও আপাত সামরিক লক্ষ্যমাত্রা ছাড়াই পুরো পরিবারকে বিধ্বস্ত করেছিল, ”এইচআরডাব্লুয়ের সহযোগী সংকট ও সংঘাতের পরিচালক গেরি সিম্পসন বলেছেন। তিনি বলেছিলেন যে ইস্রায়েলের “অভিযুক্ত যুদ্ধাপরাধের গুরুতর তদন্তে ধারাবাহিকভাবে অনিচ্ছুকতা” এবং ইসরায়েলি বেসামরিক এলাকায় ফিলিস্তিনিদের রকেট গুলি চালানো এবং আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি উভয় পক্ষের চলমান তদন্তের গুরুত্বকে গুরুত্ব দিয়েছিল।

ইস্রায়েলি সেনাবাহিনী বারবার বলেছে যে এর হামলা লক্ষ্য করা গেছে গাজায় সামরিক লক্ষ্যবস্তুতে। এটি বলেছে যে বেসামরিক লোকজনকে ক্ষতিগ্রস্থ করা এড়াতে বহু সতর্কতা অবলম্বন করা হয়েছে এবং আবাসিক এলাকার অভ্যন্তরে রকেট আক্রমণ ও অন্যান্য সামরিক অভিযান চালিয়ে বেসামরিক হতাহতের জন্য হামাসকে দায়ী করে।

ইস্রায়েলের ইহুদিদের ও মুসলমানদের জন্য পবিত্র একটি প্রতিযোগিতামূলক স্থানে নির্মিত ইসরাইলের ভারী হাতের পুলিশিংয়ের বিরুদ্ধে ফিলিস্তিনিদের বিক্ষোভের সমর্থনে হামাস জেরুজালেমের দিকে রকেটের একটি বাঁধ ফেলেছিল এবং যুদ্ধের হুমকি উচ্ছেদের পরে ১০ মে যুদ্ধ শুরু হয়েছিল। কাছাকাছি প্রতিবেশী ইহুদি বসতি স্থাপনকারী দ্বারা ফিলিস্তিনি পরিবার কয়েক ডজন।