হেফাজতের দখলে পল্টন বায়তুল মোকাররম : ধাওয়া খেয়ে পালিয়েছে আ’লীগ

আপডেট: মার্চ ২৮, ২০২১
0

নিজস্ব প্রতিবেদক:

হরতাল সফল করতে পল্টন-বায়তুল মোকাররম এলাকা দখলে নিয়ে হেফাজতে ইসলাম। সকাল থেকেই এই এলাকায় হেফাজতে ইসলামের বিপুল সংখ্যক নেতা-কর্মী অবস্থান নিয়েছেন। এদিকে, জিপিও ও বঙ্গবন্ধু এভিনিউ এলাকায় অবস্থান নিয়ে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা। মাঝখানে আছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এরমধ্যেই সকাল ১১ টা থেকে কয়েকদফায় ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। পুলিশ বলেছে তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছে।

এসময় রাজধানীর পল্টনে উভয়পক্ষের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।
এসময় উভয়পক্ষকেই ইট-পাটকেল ছুড়তে দেখা যায়।

রবিবার (২৮ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। বেলা সাড়ে ১১টার দিকে গুলিস্তান জিরো পয়েন্টের দক্ষিণ পাশে আওয়ামী লীগের নেতাকর্মীরা অবস্থান নেয়। অন্যদিকে উত্তর পাশে অবস্থান নেয় হেফাজতের সমর্থকরা। এসময় তারা একে অপরকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে।

হরতাল সফল করতে সকাল থেকে পল্টন ও বায়তুল মোকাররম এলাকায় অবস্থান নেয় হেফাজতে ইসলামের নেতা-কর্মীরা। থেমে থেমে এই এলাকায় তারা মিছিল করছেন। হেফাজত সদস্যদেরকে হত্যার বিচার দাবি করছেন। বায়তুল মোকাররম উত্তর গেট থেকে তারা পল্টন মোড় পর্যন্ত অবস্থান নিয়েছেন। সেখানে তারা সমাবেশ চালিয়ে যাচ্ছেন।
সমাবেশে হেফাজতে ইসলামের ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক মাওলানা মামুনুল হক বলেন, জনগণ হরতালকে সমর্থন জানিয়েছে। তারা ধৈর্য ধরে পরিস্থিতি মোকাবিলা করছেন। এটাকে দুর্বলতা ভাবলে ভুল করবে সরকার।

তিনি আরও বলেন, বন্দুকের নল ও সন্ত্রাস দিয়ে ক্ষমতায় টিকে থাকা যায় না। ডান-বাম ভেদাভেদ ভুলে সব পক্ষকে নিয়েই সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা হবে।

হেফাজতের অন্যান্য কেন্দ্রীয় ও মহানগর নেতাও বক্তৃতা করেন। পরে কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে মিছিল নিয়ে পুরানা পল্টনের দিকে এগোতে থাকে মিছিলটি। এ সময় মুক্তাঙ্গনের দিকে অবস্থান নেওয়া আওয়ামী লীগের নেতা-কর্মীদের সঙ্গে মৃদু উত্তেজনা তৈরি হয়। পুলিশ মাঝখানে অবস্থান নিলে হেফাজতের মিছিলটি কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ের দিকে চলে যায়।