১২ থেকে ১৮ বছর বয়সের বাচ্চাদের জন্য মর্ডানার COVID-19 ভ্যাকসিন শতভাগ কার্যকর

আপডেট: মে ২৫, ২০২১
0

মর্ডানার কোভিড -১৯ ভ্যাকসিনটি ১২ থেকে ১৮ বছর বয়সের শিশুদের জন্য শতভাগ কার্যকর ; সর্বশেষ ক্লিনিকাল পরীক্ষার ফলাফলের পর সংস্থাটি মঙ্গলবার এ ঘোষণা করে।
মর্ডানা জানিয়েছেন, এর কার্যকারিতা ছাড়াও, ভ্যাকসিনটি ৩হাজার ৭শর বেশি কিশোর-কিশোরীদের বিচারের ক্ষেত্রে “কোনও গুরুত্বপূর্ণ নিরাপত্তার উদ্বেগ” দেখিয়েছে, যা বলেছিল যে এটি মার্কিন নিয়ন্ত্রকদের কাছে বিচারের ফলাফল জমা দেওয়ার এবং জুনের প্রথম দিকে অনুমোদনের জন্য অনুরোধ করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এই বয়সের জন্য ফাইজার ভ্যাকসিন অনুমোদন করার সময় এই মাসের গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে ১২বছর বা তার বেশি বয়সের শিশুদের জন্য COVID-19 ভ্যাকসিনের যোগ্যতা প্রসারিত করা হয়েছিল।

এরপরে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রগুলির একটি স্বতন্ত্র পরামর্শদাতা (সিডিসি) তারপরে ১২ থেকে ১৫ বছর বয়সের বাচ্চাদের ব্যবহারের জন্য ফাইজার ভ্যাকসিনের পরামর্শ দেওয়ার জন্য ১২মে ভোট দিয়েছে।
জনসন এবং জনসন ভ্যাকসিন সহ মডেনারার কভিড -১৯ টি ভ্যাকসিন মার্কিন যুক্তরাষ্ট্রে ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সের সবার জন্য ইতিমধ্যে উপলব্ধ ।

ফাইজার, যা বর্তমানে ৬ মাস বয়সী বাচ্চাদের সাথে ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করছে, বলেছে যে সেপ্টেম্বরে ২ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য এটির ভ্যাকসিনের জন্য জরুরিভাবে অনুমোদনের চেষ্টা করবে।

অগ্রগতির দ্রুত গতি বিজ্ঞানের বিকাশের সাথে সাথে উত্তরগুলি সন্ধানের কাজ ছেড়ে দিয়েছে।
এখানে COVID-19 টি ভ্যাকসিন এবং বাচ্চাদের সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য পিতামাতারা জানতে চাইতে পারেন ।

COVID-19 ভ্যাকসিনের পেছনের বিজ্ঞান কী?

ফাইজার এবং মোদারনা উভয় ভ্যাকসিনই এমআরএনএ প্রযুক্তি ব্যবহার করে, যা কোষগুলির নিউক্লিয়াসে প্রবেশ করে না এবং মানুষের ডিএনএকে পরিবর্তন করে না। পরিবর্তে, এটি একটি জেনেটিক “নির্দেশিকা ম্যানুয়াল” প্রেরণ করে যা কোষগুলিকে ভাইরাসের মতো দেখতে প্রোটিন তৈরি করতে অনুরোধ করে – যা ভবিষ্যতের সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষার জন্য শরীরকে শেখার এবং বিকাশের একটি উপায়।

এই একই ধরণের ভ্যাকসিনটি ইবোলার জন্য অনুমোদিত হয়েছে, এবং অন্যান্য অসুস্থতার জন্যও এটি ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে – এবং এটি গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের কীভাবে প্রভাবিত করে তার জন্য।

এই ভ্যাকসিন প্ল্যাটফর্মগুলির কোনওটিই COVID-19 এর কারণ হতে পারে না।

২. বাচ্চাদের কেন COVID-19 এর বিরুদ্ধে টিকা দেওয়া দরকার?

যদিও প্রাপ্তবয়স্কদের মতো কভিআইডি -১৯ থেকে এত বেশি মৃত্যু ঘটেনি, বিশেষত উচ্চ ঝুঁকির বিভাগে প্রাপ্ত বয়স্করা, বাচ্চারা এখনও ভাইরাসটি পেতে পারে এবং ঠিক ততটাই গুরুত্বপূর্ণ, তারা ভাইরাসের প্রাপ্তবয়স্কদের মধ্যে সংক্রমণ করতে পারে।

আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স এই সপ্তাহে জানিয়েছে যে সমস্ত নতুন সাপ্তাহিক ক্ষেত্রে শিশুরা এখন ২২.৪% হয় এবং মহামারী চলাকালীন ৩-৭ মিলিয়নেরও বেশি শিশু নির্ণয় করা হয়েছে।
ফটো: হানা রিভা গোল্ডবার্গ, ১,, ডাঃ সোফিয়া চ্যানের কাছ থেকে নিউ হাইড পার্ক, এনওয়াই, এপ্রিল,, এপ্রিল, ২০২১-এর প্রথম ডোজ পেয়েছেন ডাঃ সোফিয়া চ্যানের কাছ থেকে।

ফটো: হানা রিভা গোল্ডবার্গ, ১,, ডাঃ সোফিয়া চ্যানের কাছ থেকে নিউ হাইড পার্ক, এনওয়াই, এপ্রিল, ৬ এপ্রিল, ২০২১-এর প্রথম ডোজটি ডাঃ সোফিয়া চ্যানের কাছ থেকে পেয়েছেন। (শ্যানন স্ট্যাপলেটন / রয়টার্স)

“বাচ্চাদের ভ্যাকসিন খাওয়ানোর দরকারের দুটি বড় কারণ রয়েছে,” এবিসি নিউজের প্রধান মেডিকেল সংবাদদাতা ড। জেনিফার অ্যাশটন ব্যাখ্যা করেছিলেন।

“এর মধ্যে একটি হ’ল এটি সম্ভবত সম্ভব যে তারা সংক্রামিত হতে পারে এবং তারপরে অজান্তেই কোনও গুরুতর বা অন্তর্নিহিত, প্রাক-বিদ্যমান মেডিকেল অবস্থার সাথে কাউকে কোভিড-১৯ পাস করতে পারে।” “এবং এটি যদিও খুব অস্বাভাবিক এবং অসম্ভব, তবুও এটি সম্ভব যে কোভিড-19-এ আক্রান্ত শিশুরা মারাত্মকভাবে অসুস্থ বা খারাপ হতে পারে আমরা এটি দেখেছি” ”

অ্যাশটন যোগ করেছেন, “বাক্সের বাইরেও রিপল প্রভাব সম্পর্কে চিন্তা করা গুরুত্বপূর্ণ “এটি আপনার বাড়ির পরিবেশই নয় যা নিয়ে আপনার চিন্তিত হওয়া উচিত” ”

৩. বাচ্চারা কি বড়দের মতো একই ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করবে?

বয়স্ক কৈশোরে এবং অল্প বয়স্কদের মধ্যে যেমন দেখা গিয়েছিল, তেমনই পার্শ্ব প্রতিক্রিয়াও কিশোর-কিশোরীরা অনুভব করেছিল – সাধারণত দ্বিতীয় ডোজ পরে দুই থেকে তিন দিনের মধ্যে ঠান্ডা জাতীয় লক্ষণ হিসাবে দেখা যায় – এবং “চমৎকার সুরক্ষা প্রোফাইল” ছিলেন, পিটার মার্কস, পরিচালক এফডিএ’র সেন্টার ফর বায়োলজিক্স মূল্যায়ন ও গবেষণা বিষয়ক এক প্রেস ব্রিফিংয়ে ফাইজারের অনুমোদনের কথা জানিয়েছিলেন।

“এই সমস্ত উপলভ্য তথ্যের উপর ভিত্তি করে, এফডিএ নির্ধারিত করেছে ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনটি EUA সংশোধন করার জন্য প্রয়োজনীয় সমস্ত মানদণ্ড পূরণ করেছে, যা এই সিদ্ধান্ত নিয়েছে যে ১২ বছর বয়সের বা তার বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে এই ভ্যাকসিনের জ্ঞাত এবং সম্ভাব্য সুবিধাগুলি ভ্যাকসিনকে ছাড়িয়ে যায়। পরিচিত এবং সম্ভাব্য ঝুঁকি, “মার্কস বলেছেন।

পরীক্ষাগুলি তাদের শিশুরোগ বিশেষজ্ঞদের সাথে কথা বলার জন্য বাচ্চাদের টিকা দিতে দ্বিধায় থাকা বাবা-মাকে উত্সাহিত করেছিলেন, পরীক্ষার এবং ডেটার প্রতি আস্থা রাখার আহ্বান জানিয়েছিলেন।

মোদার্না বলেছিলেন যে ১২ বছর বয়সী ১৮ বছরের কম বয়সী কিশোরদের সাথে এর COVID-19 সমীক্ষায় কোনও “উল্লেখযোগ্য সুরক্ষার উদ্বেগ” চিহ্নিত করা যায়নি। সংস্থাটির মতে ভ্যাকসিনের সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলি ছিল ইনজেকশন সাইটের ব্যথা, মাথা ব্যথা, অবসাদ, পেশী ব্যথা এবং শীতলতা।

এফডিএ ১৮ বছরের কম বয়সী কারও মধ্যে ব্যবহার অনুমোদনের আগে মোদারনার ক্লিনিকাল ডেটা যাচাই করবে।

৪. বাচ্চাদের ভ্যাকসিনগুলি কতটা কার্যকর?

ফাইজার মার্চ মাসের শেষের দিকে ঘোষণা করেছিলেন যে এর ক্লিনিকাল পরীক্ষায় দেখা গেছে যে ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের মধ্যে এই ভ্যাকসিনটি নিরাপদ এবং শতভাগ কার্যকর, প্রাপ্তবয়স্ক ক্লিনিকাল ট্রায়াল অংশগ্রহণকারীদের মধ্যে ৯৫ শতাংশের মতো।

চিহ্নগুলি মে ১০ এ নিশ্চিত করেছে যে ২ হাজারেরও বেশি বাচ্চাদের সাথে একটি বিচারের পরে, ফাইজার তাদের যে শিশুদের ভ্যাকসিন দেওয়া হয়েছিল তাদের মধ্যে সংক্রমণের কোনও ঘটনা এবং প্লেসবো প্রাপ্ত শিশুদের মধ্যে সংক্রমণের ১৬টি ঘটনা পাওয়া যায় নি।