২ লক্ষ টনের বেশি ভুট্টা ফলনের আশা কৃষকের : ন্যায্য দাম নিয়ে চরম শঙ্কা!

আপডেট: এপ্রিল ৭, ২০২১
0

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ-
বিঘা প্রতি জমিতে ভূট্টার বাম্পার ফলন হলেও শেষ পর্যন্ত দাম নিয়ে শঙ্কায় রয়েছে চাষিরা। বর্তমান প্রতিমন শুকনো ভুট্টা সর্বোচ্চ সাড়ে ৭শ’ টাকা দামে বিক্রি হচ্ছে। ঝিনাইদহে ভুট্টা কাটতে শুরু করেছে কৃষকরা। যা গত বছরের তুলনায় প্রায় ৬০/৬৫ টাকা কম।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ২০২০-২১ মৌসুমে ১৮ হাজার ২৫০ হেক্টর জমিতে ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা ধরা হলেও ১৮ হাজার ৫শ’ হেক্টর জমিতে আবাদ হয়েছে।

আর এপরিমান আবাদ থেকে ১লাখ ৯২ হাজার ৫৩৮ মেট্টিক টন ভুট্টা উৎপাদন আশা করছে কৃষি বিভাগ। গত ২০১৯-২০ মৌসুমে ১৮ হাজার ২২০ হেক্টর ভুট্টা আবাদে ১ লাখ ৬৩ হাজার মেট্টিক টন উৎপাদন হয়েছিল। ঝিনাইদহ সদর উপজেলার বাজার গোপালপুরের ভুট্টা চাষি মানোয়ার হোসেনের বলেন, তিনি চার বিঘা জমিতে ভুট্টা আবাদ করেছেন।

বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ১২ হাজার টাকা। বিক্রিতে ঝামেলা কম, কাঁচা ও শুকনা উভয়ই বিক্রি করা যায়। খরচের তুলনায় লাভ বেশির কারণে ভুট্টা আবাদে চাষিদের আগ্রহ বাড়ছে বলে তিনি জানান। একই উপজেলার মধুহাটি ব্লকের উপসহকারি কৃষি কর্মকর্তা মেসবাহ আহমেদ বলেন, ভুট্টার বীজ জমিতে সাধারনত অক্টোবর মাসে বপন করা হয়।

আর মার্চ-এপ্রিল মাসে কর্তন করা যায়। কৃষকদের আগ্রহ, কৃষি বিভাগের সঠিক পরামর্শে বীজ বোপন, আন্ত পরিচর্যা, সুষম সার প্রয়োগের কারণে কম খরচে বেশি লাভ হয়। তাছাড়া প্রাকৃতিক দূর্যোগ না হলে প্রতি বছরই প্রায় ভুট্টার বাম্পার ফলন হচ্ছে। অত্র এলাকার ভুট্টা বেচা-কেনার বড় মোকাম সরোজগঞ্জ বাজার এখানে প্রতিদিন ৩৫-৪০ ট্রাক ভুট্টা দেশের বিভিন্ন মিলগুলোতে যায়। বাজারের ব্যবসায়ি আবদুল মাজিদ বলেন, মিল গুলোতে এখনও চাহিদা ভালো হয়নি। তাই দাম কমই আছে।