৬৫ বছরের বেশী বয়স্করা হজে যেতে পারছেন না

আপডেট: এপ্রিল ২৫, ২০২২
0

নিজস্ব প্রতিবেদক:
৬৫ বছরের বেশী বয়স্করা হজে যেতে পারছেন না। নিবন্ধন করলেও এবার তারা যেতে পারবেন না বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান। তিনি বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী সৌদি সরকারের সিদ্ধান্তের কারণে নিবন্ধিত ৬৫ বছরের বেশি বয়সীরা এ বছর হজের সুযোগ পাবে না।

সোমবার সচিবালয়ে ‘ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় ডিজিটাল লেনদেন’ শীর্ষক আলোচনা শেষে তিনি একথা জানান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, বিগত দুটি বছর পবিত্র হজ পালন করা সম্ভব হয়নি। আল্লাহর অশেষ রহমতে এ বছর আমরা হজ করতে যাচ্ছি। সৌদি আরবের সঙ্গে যে দ্বিপাক্ষিক চুক্তি সেটাও হয়ে যাবে।

তিনি বলেন, অন্যান্য বছর হজের প্রক্রিয়া শেষ করতে ৪-৬ মাস সময় পাওয়া যায়। এবার সময় মাত্রা ৩৪ দিন। ৩৪ দিনে এই কর্মযজ্ঞ আল্লাহ তায়ালা যদি পরিত্রাণ দেয়ার ব্যবস্থা করেন, এছাড়া করার কোনো উপায় নেই। আমরা শুক্র ও শনিবারও অফিস খোলা রেখে কাজ করেছি।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, যারা যেতে পারবেন না তারা চাইলে জমাকৃত টাকা তুলতে পারবেন। এবার হজে যাওয়ার জন্য বাংলাদেশ থেকে সুযোগ পাচ্ছে ৫৭ হাজার ৮৫৬ জন।

উল্লেখ্য, চলতি বছর ১০ লাখ মানুষকে হজের অনুমতি দিয়েছে সৌদি আরব সরকার। তবে এজন্য তারা দুটি শর্ত দিয়েছে। হজযাত্রীদের বয়স হতে হবে ৬৫ বছরের নিচে। আর তার সাথে থাকতে হবে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত করোনার টিকা।

করোনা মহামারির কারণে গেল দুই বছরে সীমিত সংখ্যক ব্যক্তিকে হজ পালনের সুযোগ দেয়া হয়। গত বছরও সাড়ে ৫৮ হাজারের কিছু বেশি মানুষকে হজ পালনের অনুমতি দেয় দেশটি। সৌদি আরবের হজ সংশ্লিষ্ঠ মন্ত্রণালয় জানায়, স্বাস্থ্যঝুঁকি এড়াতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।