৭ই মার্চের উৎসবটি আমাদের প্রতিদিনের : হা্জার বছর ধরে পালন করতে হবে : আইজিপি

আপডেট: মার্চ ৭, ২০২১
0

ঢাকা: বাংলাদেশ পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদ বলেছেন, ৭ই মার্চ দেশের একটি ঐতিহাসিক স্মরণীয় ঘটনা। ৭ই মার্চের এই উৎসবটি আমাদের প্রতিদিনের ।

আজ রোববার (৭ মার্চ) দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে ড. বেনজীর আহমেদ এ কথা বলেন।

প্রথমবারের মতো ৭ই মার্চ উপলক্ষে দেশব্যাপী আনন্দ উৎসবের আয়োজন করে বাংলাদেশ পুলিশ। এ বছর থেকে প্রতি বছরই দিনটি উদযাপন করারও ঘোষণা দিয়েছেন পুলিশ প্রধান।

এসময় আইজিপি দেশের উন্নয়নের ধারাবাহিকতার কথা উল্লেখ করে বলেন, এসেছি অনেক দূর যেতে হবে বহুদূর। আমাদের দেশ এগিয়ে যাচ্ছে। ইনশ্আল্লাহ ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ হিসেবে পরিণত হবে।

তিনি বলেন, তিনি বলেন, পুলিশ বাহিনীর পক্ষ থেকে রাজধানীসহ দেশের প্রত্যেকটি থানায় ৭ই মার্চের দিনটি উদযাপন করা হয়।

তিনি বলেন, ‘বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিতে যে প্রত্যয় রয়েছে তা বাস্তবায়নে কাজ করতে হবে। বাঙালি জাতির অস্তিত্বের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এজন্য ৭ মার্চ উদযাপন করতে হবে হাজার বছর ধরে।’

আইজিপি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সামাজিক রাষ্ট্রীয় ঐক্য নিয়ে কাজ করতে হবে। স্বাধীনতার পাঠক নিয়ে অনেক বিনোদন দেখা যাচ্ছে। এক ধরনের তামাশা হচ্ছে। দেশবাসীর প্রতি আবেদন জানান প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। অগ্রযাত্রায় শ্রম ও ঘাম রয়েছে। এই অগ্রযাত্রার পথ সহজ ছিল না।

আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, ১৯৭১ সালে সে সময় চতুর্থ শ্রেণির ছাত্র ছিলাম। দারিদ্র্যতার কঠোর রূপ তিনি দেখেছেন। ক্ষুধা-দারিদ্র্য নিয়তি হিসেবে মেনে নিয়েছিল তখনকার জনগণ। এসব দারিদ্র্যতার বিভীষিকাময় ইতিহাস মনে পড়লে এখনও শিহরিত হই। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছেছে, রাস্তা-ঘাটের উন্নয়ন হয়েছে।

আধুনিক বাংলা রূপান্তর করতে সবাইকে এগিয়ে আসতে হবে। সম্ভাবনাকে বাস্তব করতে ১৮ কোটি মানুষ ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। ক্ষুধা-দারিদ্র্যকে তলানি করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। বর্তমানে এই উদযাপন অনুষ্ঠানটি দারিদ্র্যের শেকল ভাঙার উৎসব হিসেবে অভিহিত করেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশের যে অপ্রতিরোধ্য অগ্রগতিতে এগিয়ে যাচ্ছে তার ধারাবাহিকতা বজায় রাখতে জঙ্গি নিয়ন্ত্রণসহ অপরাধ নিয়ন্ত্রণে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কাজ করে যাবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) কৃষ্ণ পদ রায়। শুরুতেই একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট প্রধান মনিরুল ইসলাম বঙ্গবন্ধুর আত্মার শান্তির কামনা করেন।

ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপনের অনুষ্ঠানে চলচিত্র তারকারাসহ পুলিশের উধবর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।