৭৩টি বছরের জীবন সঙ্গীকে একাই বিদায় দিলেন রানী এলিজাবেথ

আপডেট: এপ্রিল ১৮, ২০২১
0

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ শনিবার তাঁর প্রয়াত স্বামী প্রিন্স ফিলিপের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করে কবরের পাশে একাকী বসেছিলেন ।মহামারী থেকে নিরাময়কারী দেশ হিসাবে তাকে পরিবার ছাড়াই এই কাজটি করতে হয়েছে। ফিলিপের সঙ্গে একটি অনুভূতিপূর্ণ নিঃশব্দ সম্পর্ক ছিল এবং রাজকুমার হ্যারি রাজপরিবার থেকে সরে আসতে দেখে ফাটল দেখা দিয়েছে।যদিও উইন্ডসর ক্যাসেলের মাঠের মধ্যে সেন্ট জর্জ চ্যাপেলের অন্তরঙ্গ পরিষেবাটিতে রাজপরিবারের সদস্যগণ সহ ৩০ জন উপস্থিত ছিলেন।

ফিলিপ, যিনি এডিনবার্গের ডিউক নামেও পরিচিত, ৯ এপ্রিল উইন্ডসর ক্যাসলে ৯৯ বছর বয়সে মারা যান। তিনি ছিলেন এই দেশের দীর্ঘকালীন পরিবেশনকারী সঙ্গী – নামটি একজন শাসক রাজার স্ত্রীর বর্ণনার জন্য ব্যবহৃত হয়েছিল – এবং ৭৩ বছর ধরে রানীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ ছিলেন।

মাথা নিচু করে রানী একাকী বসে রইল যখন তিনি তার স্বামীকে চূড়ান্ত বিদায় জানালেন রাজকীয় মানদণ্ডে। ডিউকটি তার পরিকল্পনার সাথে নিবিড়ভাবে জড়িত ছিল, সংগীত নির্বাচন করেছিল এবং অনুষ্ঠানটি নিশ্চিত করে যে তার সামরিক সংস্থাগুলি এবং ব্যক্তিগত আগ্রহের সঙ্গে অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করেন।

প্রথমবারের মতো যুবরাজ হ্যারি তার স্ত্রী মেঘান, সাসেক্সের ডাচেস, এবং ওপরাহ উইনফ্রেয়ের সাথে তাঁর সাক্ষাত্কারের পরে তার পরিবারের সাথে অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন।
তাদের গতিশীল সম্পর্কে জল্পনা করা সত্ত্বেও, যুবরাজ হ্যারি এবং তার ভাই প্রিন্স উইলিয়ামকে পরিষেবা শেষে চ্যাট এবং একসাথে হাঁটতে দেখা গেছে।

শনিবার যারা উপস্থিত ছিলেন তাদের মধ্যে রাজপরিবারের সিনিয়র সদস্যদের পাশাপাশি আত্মীয় ও দ্বৈত ব্যক্তির ঘনিষ্ঠ বন্ধুরা ছিলেন, তাদের মধ্যে বার্নহার্ড, বাডেনের বংশগত রাজপুত্র, পেনি ব্র্যাবোর্ন, বার্মার কাউন্টারেস মাউন্টব্যাটেন এবং হেসির ল্যান্ডগ্রাভ প্রিন্স ডোনাতাস অন্তর্ভুক্ত ছিলেন।