৯ মাসেও ডাক্তার-স্বাস্থ্যকর্মীদের প্রণোদনার টাকা ও দৈনিক ভাতা দিতে না পারা মহা অপরাধ–হাসানুল হক ইনু

আপডেট: জুন ২৬, ২০২১
0

৯ মাসেও ডাক্তার-স্বাস্থ্যকর্মীদের প্রণোদনার টাকা ও দৈনিক ভাতা দিতে না পারা মহা অপরাধ
করোনা চিকিৎসার ব্যবস্থাপনা ও প্রস্তুতি বিষয়ে জানতে জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি মহাখালীস্থ ডিএনসিসি হাসপাতালের পরিচালক, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীগণের সাথে সাক্ষাৎ করেছেন।

জাসদ সভাপতি এবং তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু এমপি ও জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি আজ শনিবার দুপুর ১ টায় মহাখালীস্থ ডিএনসিসি হাসপাতালে গেলে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন তাদের স্বাগতঃ জানান।
জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি করোনা চিকিৎসার সাথে যুক্ত ডিএনসিসি হাসপাতালের পরিচালক, ডাক্তার, নার্স, ওয়ার্ডবয়সহ সকলকে ধন্যবাদ জানান। সীমিত সংখ্যার মধ্যে ডাক্তাররা চমৎকারভাবে কোভিড মহামারী মোকাবেলা করে যাচ্ছেন, তারা প্রশংসা পাওয়ার যোগ্য। তিনি বলেন, গত বাজেটে কোভিট মহামারী মোকাবেলা করার জন্য হাসপাতালের অক্সিজেন প্ল্যান্ট তৈরি করার টাকা বরাদ্দ করা হলেও অদৃশ্য কারণে এখন পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। এছাড়াও করোনা যুদ্ধের সম্মুখসারীর যোদ্ধা ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীদের দুই মাসের বেতনের সমপরিমাণ প্রণোদনার টাকা গত নয় মাসেও দেয়া হয়নি। একইভাবে করোনায় দায়িত্বরত ডাক্তারদের দুই হাজার টাকা, নার্সদের বারশ টাকা, স্বাস্থ্য কর্মীদের আটশত টাকা করে দৈনিক ভাতা দেয়ার কথা থাকলেও তা এখনো বাস্তবায়িত হয়নি। এটা করোনা যুদ্ধের সম্মুখ যোদ্ধাদের প্রতি মহা অন্যায়। তিনি এই সকল মহা অন্যায়কারীদের শাস্তির দাবি করেন। তিনি করোনা মোকাবেলায় সংশ্লিষ্ট হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য প্রয়োজনীয় ঔষধ, আইসিইউ সরঞ্জাম কেনার জন্য থোক বরাদ্দের ব্যবস্থা করা, প্রচলিত সরকারি ক্রয় পদ্ধতি স্থগিত করে দ্রুত সময়ে চিকিৎসা সঞ্জাম-ঔষধ কেনার বিশেষ সুযোগ প্রদান করার আহ্বান জানান।
জাসদ নেতৃবৃন্দ পরিচালকের কাছ থেকে করোনা চিকিৎসায় তাদের হাসপাতালের অভিজ্ঞতা, সমস্যা, সংকট, চাহিদার বিষয়গুলো জানার চেষ্টা করেন। এ সময় পরিচালক ও চিকিৎসকগণ বলেন, আমাদের দেশের চিকিৎসাসেবা খাতের অবকাঠামোগত যে অপ্রতুলতা আছে তাতে সংক্রামিত রোগির সংখ্যা বাড়লে চাপ বহন করা কঠিন হয়। তাই মানুষ যেন সংক্রামিত এবং সংক্রামিত হয়ে হাসপাতালে আসতে না হয় তার জন্য জনসচেতনতা বাড়ানো জরুরি। সবাই মিলে একটু সচেতন হলে, মাস্ক ব্যবহার করলে, সাবান দিয়ে হাত ধুলে, সামাজিক দূরত্ব বজায় রাখলে, জনসমাগম এড়িয়ে চললে এবং একান্ত বাধ্য না হলে ভ্রমণ এড়িয়ে চললে সংক্রমণ বিস্তার রোধ করা সম্ভব হবে। তারা বলেন, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতা-কর্মীরা জনসচেতনতা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এ সময় জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি, সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন ছাড়াও জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক রোকনুজ্জামান রোকন, দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন, গণসংযোগ বিষয়ক সম্পাদক শরিফুল কবির স্বপন, জাতীয় যুব জোটের সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম নুর এবং কর্নেল নাজিম, মেজর ইকবাল, কনসালটেন্ট ডা. নুরুল আলম, কনসালটেন্ট ডা. সাইফুদ্দিন খালেদ, কনসালটেন্ট ডা. তারেক রেজাসহ স্বাস্থ্যকর্মীরা উপস্থিত ছিলেন।

জনাব হাসানুল হক ইনু এমপি ও শিরীন আখতার এমপি আগামী কয়েকদিন ধারাবাহিকভাবে হাসপাতাল, চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের সাথে সাক্ষাৎ এর অংশ হিসাবে আগামীকাল ২৭ জুন ২০২১ সকাল ১০:৩০ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক, হাসপাতালের কয়েকজন অধ্যাপক, চিকিৎসক, সহকারী পরিচালক, চীফ মেট্রন অব নার্সেস, ওয়ার্ডবয়সহ স্বাস্থ্যকর্মীদের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করবেন। ইতিপূর্বে নেতৃবৃন্দ গত ২৪ জুন ঢাকা মেডিকেল কলেজের পরিচালক, হাসপাতালের কয়েকজন অধ্যাপক, চিকিৎসক, সহকারী পরিচালক, চীফ মেট্রন অব নার্সেস, ওয়ার্ডবয়সহ স্বাস্থ্যকর্মীদের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করেন।