গোপালগঞ্জে বশেমুরবিপ্রবির শিক্ষার্থীকে তুলে নিয়ে গনধর্ষণের প্রতিবাদ মহিলা পরিষদের

আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২২
0
gang rape

গোপালগঞ্জ জেলার সদর উপজেলার নবীনবাগ এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীকে দুর্বৃত্তরা জোরপূর্বক তুলে নিয়ে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে জড়িতদের দ্রুত গ্রেফতারসহ তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থাগ্রহণ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বাংলাদেশ মহিলা পরিষদের বিবৃতি প্রদান করেছে।

অদ্য ২৫শে ফেব্রুয়ারি ২০২২ তারিখ বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ মাধ্যমে জানতে পারি যে- গোপালগঞ্জ জেলার সদর উপজেলার নবীনবাগ এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীকে দুর্বৃত্তরা জোরপূর্বক তুলে নিয়ে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। গত ২৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখ বুধবার রাতে গোপালগঞ্জ জেলার সদর উপজেলার নবীনবাগ এলাকায় হেলিপ্যাডের সামনে থেকে হেঁটে আসাছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীকে দুর্বৃত্তরা জোরপূর্বক তুলে নিয়ে গোপালগঞ্জ জেলা প্রশাসন স্কুল ও কলেজের নির্মাণাধীন ভবনে দলবদ্ধ ধর্ষণের করে এবং শিক্ষার্থীর সঙ্গে থাকা তার সহপাঠীকে মারধর করে বেঁধে রাখে। এ ঘটনায় অভিযুক্ত ধর্ষকদের গ্রেপ্তারের দাবিতে বশেমুরবিপ্রবি-র প্রায় এক হাজার শিক্ষার্থী গোপালগঞ্জ সদর থানায় অবস্থান করেন এবং ধর্ষকদের বিচার চেয়ে তিন দফা দাবি করে ঘটনায় অভিযুক্তদের গ্রেপ্তার ও উপযুক্ত শাস্তির দাবিতে ঢাকা-খুলনা মহাসড়কে যান চলাচল বন্ধ করে অবরোধ করছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

ধর্ষকদের বিচার চাওয়ার দুই দফা হামলার শিকার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ শিক্ষক-শিক্ষার্থীরা। এ ঘটনায় বশেমুরবিপ্রবি এর প্রক্টর রাজিউর রহমান বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় মামলা দায়ের করেছেন।

বাংলাদেশ মহিলা পরিষদ মনে করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় নারী শিক্ষা ও অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

বাংলাদেশ মহিলা পরিষদ বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীকে দলবদ্ধ ধর্ষণের এই ঘটনায় গভীর ক্ষোভ প্রকাশ কনরছ। ঘটনার বিষয়ে আইনগত ব্যবস্থাগ্রহন, জড়িতদের দ্রুত গ্রেফতার, ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের দাবি জানাচ্ছে।

বশেমুরবিপ্রবি এর ঘটনার শিকার শিক্ষার্থীর সহপাঠীকে মারধর করে শিক্ষার্থীকে জোরপূর্বক তুলে নিয়ে দলবদ্ধ ধর্ষণের ঘটনার শিকার শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিতকরণ, সুচিকিৎসাসহ তার ও তার পরিবারের সদস্যদের এবং বশেমুরবিপ্রবি এর শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণের দাবি জানাচ্ছে।

এধরণের ঘটনার পুনরাবৃত্তিরোধে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহনের জন্য সরকারের নিকট দাবি জানাচ্ছে। সেইসাথে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারাদেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছে।