আরাফাতে হজযাত্রীরা কোভিডমুক্ত বিশ্বের জন্য মহান আল্লাহর কাছে দোয়া করছেন

আপডেট: জুলাই ১৯, ২০২১
0

আরাফাতে হজযাত্রীরা কোভিডমুক্ত বিশ্বের জন্য মহান আল্লাহর কাছে দোয়া করছেন
সোমবার, ১৯ জুলাই সৌদি আরবের পবিত্র শহর মক্কার নিকটে হজ্জের সময় আরাফাতের নামিরা মসজিদে নামাজ পড়ার সময় হজ্জ্ব যাত্রীরা সামাজিক দূরত্ব বজায় রাখেন।

এই বছরে হাজার হাজার মাস্ক পরিহিত হজযাত্রী সোমবার আরাফাত পর্বতে পুণ্যর জন্য জমায়েত হয়েছিল, শান্তির আশা এবং কোভিড -১৯ মহামারী থেকে মুক্তির জন্য মহান রবের কাছে আকুল ফারিয়াদ জানান।

সৌদি আরব, মক্কা এবং মদীনায় ইসলামের পবিত্রতম স্থানগুলিতে, বিদেশ থেকে আসা হাজিগণ করোনার দ্বিতীয় বছরে চলার জন্য নিষেধাজ্ঞা জারি করেছে এবং করোনাভাইরাস এবং এর নতুন রূপগুলি থেকে রক্ষা করার জন্য বিশেষ শর্তে রাজ্যের অভ্যন্তরে প্রবেশ নিষিদ্ধ করেছে।

১৮ থেকে ৬৫ বছর বয়সী মাত্র ৬০,০০০ সৌদি নাগরিক এবং বাসিন্দা, যারা ভাইরাস থেকে সম্পূর্ণরূপে টিকা নেওয়া বা সম্পূর্ণরূপে সুস্থ হয়েছেন এবং দীর্ঘস্থায়ী রোগে ভোগেন না, তাদের এই হজ যাত্রার জন্য নির্বাচিত করা হয়েছে।

“এটি একটি অবর্ণনীয় অনুভূতি যে আমি লক্ষ লক্ষ লোকের মধ্যে হজে অংশ নেওয়ার জন্য নির্বাচিত হয়েছি। সৌদি আরবের রাজধানী রিয়াদে বসবাসকারী এবং ফিলিস্তিনের এক তীর্থযাত্রী উম আহমেদ বলেছিলেন যে তিনি ভাইরাসে আক্রান্ত হয়ে পরিবারের চার সদস্যকে হারিয়েছেন। তিনি বলেছেন, এই কঠিন সময়ে সমস্ত বিশ্ব করোনাভাইরাসের অধীনে গিয়েছিল, তার সমাপ্তির জন্য আমি আল্লাহর কাছে প্রার্থনা করছি।
১৯ জুলাই, হজ্বের চূড়ান্ত চলাকালীন মুসলিম হজযাত্রীরা আরাফাত পর্বতের আশেপাশে জড়ো হন।

পূর্ববর্তী বছরগুলিতে, আরাফাতের সমভূমিতে দুই মিলিয়নেরও বেশি হজযাত্রী মরুভূমি শহরের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে প্রচণ্ড উত্তাপে একে অপরের কাছে বসে ছাতা এবং পাখার দ্বারা শীতল করত ।

এ বছর ইহরাম পরিহিত হজযাত্রীদের আরাফাত ময়দানে সামাজিক দূরত্ব অবলম্বন করতে হচ্ছে এবং বাধ্যতামুল ভাবে মাস্ক পরতে হচ্ছে।

“প্রথম দুয়া হ’ল মহান রবের কাছে এই মহামারী, এই অভিশাপ এবং সমস্ত মানবতা ও মুসলমানদের জন্য এই শোককে তুলে নেয়ার অনুরোধ করা, যাতে পরের বছরগুলিতে তারা হজে যোগ দিতে সক্ষম হয় এবং লক্ষ লক্ষ লোক এই পবিত্র স্থানগুলি পুনরায় পূরণ করতে সক্ষম হয়,” বলেছেন মাহের বরুদি, একজন সিরিয়ার হজযাত্রী।