ব্যাপক অংশগ্রহণের মধ্য দিয়ে শেষ হলো লাইকি’র #KnowledgeMonth ক্যাম্পেইন

আপডেট: অক্টোবর ১৯, ২০২১
0

ক্যাম্পেইন চলাকালীন মোট ৫,৪৭০টি ভিডিও আপলোড করেন ১,৯০৪ জন ব্যবহারকারী

[ঢাকা, ১৮ অক্টোবর, ২০২১] টেন মিনিট স্কুলের সাথে যৌথভাবে আয়োজিত জনপ্রিয় শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম লাইকি বাংলাদেশের সাম্প্রতিক উদ্যোগ #কহড়ষিবফমবগড়হঃয, বিভিন্ন মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে এবং এর মাধ্যমে নলেজ শেয়ারিংয়ের জন্য সুস্থ অনলাইন পরিবেশ তৈরির প্ল্যাটফর্ম হিসেবে সফলতা অর্জন করেছে।
৩ সেপ্টেম্বর শুরু হওয়া এই ক্যাম্পেইনে, লাইকি এর ব্যবহারকারীদের বিভিন্ন একাডেমিক এবং লাইফ স্কিল বিষয়ক ভিডিও তৈরি এবং শেয়ারে উৎসাহিত করে, যা কেবল মানুষকে জ্ঞান প্রদানই নয়, পাশাপাশি তাদের সৃজনশীল দিক তুলে ধরতেও সহায়তা করবে। শিক্ষামূলক ভিডিও তৈরির মাধ্যমে বিপুল সংখ্যক ব্যবহারকারী এই ক্যাম্পেইনে সাড়া দিয়েছেন এবং অনলাইন কমিউনিটিতে সুস্থ পরিবেশ তৈরিতে ভূমিকা রেখেছেন।

এই ক্যাম্পেইনে, ব্যবহারকারীদের জ্ঞান বিনিময়ে সহায়ক মাধ্যম হিসেবে কাজ করেছে লাইকি। ক্যাম্পেইন চলাকালীন, ১,৯০৪ জন ব্যবহারকারী মোট ৫,৪৭০টি ভিডিও আপলোড করেন এবং ৩ কোটি ৫৮ লাখ এনগেজমেন্ট রেকর্ড করা হয়। লাইকি ব্যবহারকারীরা বিশেষ করে #যড়ঃিড় ও #বফঁপধঃরড়হ এই দুই ধরনের ইংরেজি শেখা, ফুটবল, শিল্প, চিত্রকলা ও রান্না ইত্যাদি বিভিন্ন বিষয়ে ভিডিও আপলোড করেন। বিভিন্ন ক্ষেত্রের জনপ্রিয় ব্যক্তি যেমন- শিক্ষক, গবেষক, ক্রীড়াবিদ, শিল্পী, রান্না ও জীবনমুখী দক্ষতা অর্জনে উৎসাহী ও খ্যাতনামা পুষ্টিবিদরা এই ক্যাম্পেইনে অংশ নেন এবং শিক্ষামূলক ভিডিও তৈরি করেন।

এই ক্যাম্পেইনের ব্যাপারে ক্লিনিকাল ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদ তামান্না চৌধুরী বলেন, “আমার শর্ট ভিডিওতে আমি সাধারণত ডায়েট টিপস এবং পুষ্টি নিয়ে কথা বলি। সম্প্রতি, লাইকি বাংলাদেশের #KnowledgeMonth ক্যাম্পেইনটি আমার চোখে পড়ে, যা বেশ চমৎকার একটি ক্যাম্পেইন বলে মনে হয়েছে। আমি পুষ্টি চাহিদা সম্পর্কিত বিভিন্ন প্রাসঙ্গিক দিক তুলে ধরে অনেকগুলো ভিডিও শেয়ার করেছি। আশা করি, মানুষ ভিডিওগুলো দেখবে এবং তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হবে।”

ইফফাত নামের আরেক অংশগ্রহণকারী বলেন, “আমি #KnowledgeMonth ক্যাম্পেইনে অংশগ্রহণ করতে চেয়েছিলাম কারণ এই ক্যাম্পেইনের মাধ্যমে আমি আমার রান্নার দক্ষতা শেয়ার করার দারুণ সুযোগ পাবো বলে মনে হয়েছে। আমার রান্নার দক্ষতা তুলে ধরার পাশাপাশি আমি রান্না, শিল্প, গণিত, ইংরেজিতে কথা বলা ইত্যাদি বিভিন্ন জীবনমুখী দক্ষতা সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। #কহড়ষিবফমবগড়হঃয এ যোগ দিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত, কারণ এর ফলে আমি রান্নার একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পেরেছি এবং আমার রান্নার অ্যাকাউন্টটি ভেরিফাইডও হয়েছে। এই #কহড়ষিবফমবগড়হঃয ক্যাম্পেইন আয়োজনের জন্য লাইকি বাংলাদেশকে ধন্যবাদ।”

টেন মিনিট স্কুলের পিআর ও কমিউনিকেশন ম্যানেজার আবদুল্লাহ আল শিহাব বলেন, “লাইকি’র মতো শর্ট-ভিডিও প্ল্যাটফর্ম সাধারণত মানুষ বিনোদন লাভের উদ্দেশ্যে ব্যবহার করে থাকে। আমরা এই #কহড়ষিবফমবগড়হঃয ক্যাম্পেইনটি শুরু করেছিলাম শর্ট-ভিডিও প্ল্যাটফর্মে জ্ঞান আদান-প্রদানের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে। প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের প্রয়োজনীয়তা অনুযায়ী আমরা ক্যাম্পেইনটিকে বিভিন্ন সেগমেন্টে ভাগ করেছি, যাতে আমরা সব ক্যাটাগরির কনটেন্ট নিশ্চিত করতে পারি। আমি মনে করি, এই ক্যাম্পেইনের মাধ্যমে আমরা লাইকির ব্যবহারকারীদের সৃজনশীল এবং শিক্ষামূলক মানসম্পন্ন কনটেন্ট শেয়ার করতে সাহায্য করেছি এবং টেন মিনিট স্কুল তাদের বিভিন্ন বিষয়ে জানতে উৎসাহিত করেছে। আমরা বিশ্বাস করি, আমাদের দর্শক এবং ব্যবহারকারীদের জন্য ভবিষ্যতে আমরা এরকম আরও ক্যাম্পেইনের আয়োজন করবো।”

এই ক্যাম্পেইনের ব্যাপক সাড়ায় অনুপ্রাণিত হয়ে, ভিডিও নির্মাতাদের তাদের প্রতিভা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান এবং তাদের ক্যারিয়ার গঠনে সহযোগিতার লক্ষ্যে লাইকি ভবিষ্যতে এই ধরনের আরও ক্যাম্পেইন আয়োজন করতে উৎসাহিত হয়েছে। এই ধরনের ক্যাম্পেইন এমন একটি পরিবেশ তৈরি করবে বলে আশা করা হচ্ছে যেখানে কনটেন্ট ক্রিয়েটররা একসাথে জ্ঞান অর্জন ও বিকাশ করতে পারবে এবং একে অপরের অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করতে সক্ষম হবে।