টেকনাফে “সম্প্রীতির বাংলাদেশ গড়ে তুলি” প্রকল্পের শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ২২, ২০২১
0

টেকনাফ প্রতিনিধি:

টেকনাফে ব্র্যাকের আয়োজনে মুছে ফেলি ঘৃণা বৈষম্য দ্বন্দ্ব বিদ্বেষ গড়ে তুলি সম্প্রীতির বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে সরকারি কর্মকর্তা, সাংবাদ কর্মী, জনপ্রতিনিধি, সুশীল সমাজ ও এনজিও প্রতিনিধি নিয়ে টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে সম্প্রীতি সমাজ গড়ি প্রকল্পের এক গবেষণা প্রতিবেদন শেয়ারিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ ডিসেম্বর) ১২ টায় অনুষ্ঠিত সভায় উন্নয়ন প্রকল্পের ধারণা বিষয়ে উপস্থাপনা করেন ব্রাক ঢাকা সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচী অফিসার মোঃ কামরুজ্জামান।

সম্প্রীতির সমাজ গড়ি প্রকল্প, সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচির বাস্তবায়নে অস্ট্রেলিয়ান সরকারের সহযোগিতায় ব্রাক সামাজিক উন্নয়ন প্রকল্পের সহযোগীতায় উখিয়া- টেকনাফে দুই উপজেলায় ১২ লক্ষাধিক রোহিঙ্গা জনগোষ্ঠী আশ্রয় দিয়ে মানবিক সহযোগিতা করছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর অনুপ্রবেশের কারণে স্থানীয় জনগণ এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর মাঝে উত্তেজনা তৈরী হয়েছে এবং ক্রমশ বৃদ্ধির পাশাপাশি নারীর সহিংসতা, নারী নির্যাতন ইত্যাদি স্থানীয় জনগণের মধ্যে সংহতি ঐক্য ও অসামাজিক সম্প্রীতিকে শক্তিশালী করা বিষয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক হাছান শফিক ও ব্রাকের গবেষক নাহিদ ছিদ্দিকী।

উক্ত সভায় টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান নুরুল আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) তাহেরা আক্তার মিলি সহ সাবরাং, টেকনাফ সদর ও হ্নীলা ইউপি চেয়ারম্যানগন উপস্থিত ছিলেন।

এ সময় বিভিন্ন ধর্মীয় নেতা, একলাবে কর্মরত অফিসার, রেডিও ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় বিভিন্ন ধর্মীয় প্রতিনিধিগণ উপস্থিত থেকে যার যার ধর্মীয় সম্প্রীতি শান্তি আলোচনা সংলাপের মাধ্যমে, গুরুত্ব সহকারে তুলে ধরেন।