বালাগঞ্জে ওয়াজ মাহফিলকে ঘিরে উত্তেজনা, ১৪৪ ধারা জারী

আপডেট: জানুয়ারি ২৮, ২০২২
0

বালাগঞ্জ প্রতিনিধি

ওয়াজ মাহফিলে দুই পক্ষের গ্রামের নামকরন নিয়ে উত্তেজনাকে কেন্দ্র করে সিলেটের বালাগঞ্জ উপজেলার বোয়ালজুর ইউনিয়নের নশির পুর প্রকাশিত নাশিয়ার পুর গ্রামে অনির্ধিষ্ট কালের জন্য ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

বৃহঃবার (২৭ জানুয়ারী) থেকে ঐই এলাকায় অনির্ধিষ্ট কালের জন্য ১৪৪ ধারা জারি থাকবে।

বোয়ালজুর ইউনিয়ন পরিষদের ২নং ওয়ার্ডের বর্তমান মেম্বার সোরাব আলী বলেন, ‘নশিরপুর গ্রামে নশির পুর নাম নিয়ে বিগত বছরগুলোতে আমরা ছাহেব ক্বিবলা ফুলতলী(রহঃ) ঈছালে সাওয়াব উপলক্ষে খানকাহ ওয়াজ মাহফিল দক্ষিণ পাড়ায় করে আসছি, কিন্তু কিছু দুস্কিতিকারি গ্রামের নাম পরিবর্তন করে নশিরপুর গ্রামের স্থানে মৌজার নামে গ্রামের নাম করনের জন্য হাইকোর্ট এ পিটিশন দেয়, আমি গ্রামবাসীর পক্ষথেকে এর তীব্র নিন্দা জানাই।

এনিয়ে নশিরপুর এলাকার স্থানীয়দের মধ্যে বিরোধ দেখা দেয়। এ কারণে আজ খানকাহ অনুসারী মাহবুব আলম মজুমদার ও সামছুদ্দিন আহমদ সেরুল নশিরপুর দক্ষিণ পাড়ায় ওয়াজ মাহফিলের আয়োজন করেন। যেহেতু বিষয়টি নিয়ে আগে থেকে স্থানীয় এলাকাবাসী দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছেন, তাই ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় উপজেলা প্রশাসন অনির্দিষ্ট কালের জন্য জন্য ১৪৪ ধারা জারি করেছেন। ফলে ওই সময়ে এই এলাকায় কোনও ধরনের সভা-সমাবেশ ও অন্যান্য কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।’

নাসিয়ার পুর গ্রামের পক্ষে হাইকোর্ট এ পিটিশন দাখিলকারি সাবেক মেম্বার শাহজাহান মিয়া বলেন ওয়াজ মাহফিল নিয়ে আমাদের কোন বাধাবিপত্তি নেই শুধুমাত্র নাশিয়ার পুর গ্রামের নাম হতে হবে।

এস আই নুরুজ্জামান সাক্ষরিত এক নোটিশে ১৪৪জারীর আদেশ দেয়া হয়েছে।

বালাগঞ্জ সাব- ইন্সপেক্টর নুরুজ্জামান বলেন, ‘ওয়াজ মাহফিলকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। বর্তামনে পরিস্থিতি শান্ত রয়েছে।’