‌’খালেদা জিয়াই একমাত্র নারী নেত্রী যিনি গনতন্ত্র রক্ষায় বিশেষ সম্মাননা পেলেন’

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২২
0

জাকারিয়া চৌধুরী

CANADIAN HUMAN RIGHTS ORGANISATION ( CHRIO ).
“কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন” – CHRIO- এর সাধারণ উদ্দেশ্য হল নাগরিক ও রাজনৈতিক অধিকার সহ মানবাধিকারের প্রতিরক্ষা, প্রচার, শিক্ষা, সুরক্ষা এবং আদায়ে অবদান রাখা। CHRIO- এর লক্ষ্য হল মানবাধিকার সংস্থানগুলিতে সামান্য বা নেই এমন ব্যক্তিদের সহায়তা করে সমস্ত ধরণের বৈষম্য এবং দায়মুক্তির বিরুদ্ধে লড়াই করা। কানাডার অভ্যন্তরে এবং বাইরে মানবাধিকার লঙ্ঘনের সাথে মোকাবিলা করা ব্যক্তিদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয়া।

সেই বিচারে যতদুর জানলাম, পৃথিবীতে খালেদা জিয়া-ই একমাত্র নারী বা নেত্রী যিনি গনতন্ত্র রক্ষায় বিশেষ অবদানের জন্য #MOTHER_OF_DEMOCRACY পুরস্কারে ভুষিত হলেন। এ সম্মাননা গনতন্ত্রের ক্যাটাগরিতে আর কেউ পেয়েছেন বলে আমার জানা নেই।

CHRIO আন্তর্জাতিক, জাতীয় এবং স্থানীয় পর্যায়ে আইনী ও রাজনৈতিক পদক্ষেপের মাধ্যমে মানবাধিকারের গুরুতর লঙ্ঘনের জন্য সত্য, ন্যায়বিচার এবং সম্পূর্ণ ক্ষতিপূরণকে বাস্তবায়িত করতে চায় যেখানে মানবাধিকার সংঘাতপূর্ণ দেশগুলিতে নিয়মতান্ত্রিকভাবে লঙ্ঘন করা হয়েছে।

মানবাধিকার রক্ষাকারী অন্যান্য সংস্থাগুলির সাথে সমন্বয় করে স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে আইনী ও রাজনৈতিক পদক্ষেপ গঠন, সংগঠন, নিন্দা এবং আদায়ের মাধ্যমে মানুষের অধিকারের সম্পূর্ণ অনুশীলনের জন্য কাজ করে এ সংগঠনটি।

মানবাধিকারের সার্বজনীন ঘোষণার অধীনে মানবাধিকার আইনকে সমুন্নত রাখা এবং পরবর্তীকালে কানাডা এবং বিদেশে জাতিসংঘের কনভেনশন এবং ঘোষণার মাধ্যমে সমন্বয় সাধন করে এর কার্যক্রম পরিচালিত হয়। এটি করা হয় মুলত :

মানবাধিকার সম্পর্কিত বিষয়ে কোর্স, কর্মশালা এবং সেমিনারের ব্যবস্থার মাধ্যমে জনসাধারণকে শিক্ষিত করে,

মানবাধিকার এবং যে সকল লোকেদের পরিষেবা দেয়া হয় সেই সম্পর্কিত বিষয়গুলি নিয়ে গবেষণা করা
অন্টারিও হিউম্যান রাইটস ট্রাইব্যুনালের সামনে তাদের অভিযোগ আনতে ব্যক্তিদের সহায়তা করা।
শরণার্থী, অভিবাসী এবং অন্যান্য প্রয়োজনে মৌলিক সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে দারিদ্র্য দূর করা।

অভিবাসী এবং উদ্বাস্তুদের কাউন্সেলিং, শিক্ষা এবং অন্যান্য সহায়তা পরিষেবা প্রদান করা, যার মধ্যে ভাষা নির্দেশনা, কর্মসংস্থান প্রশিক্ষণ, চাকরি অনুসন্ধান প্রোগ্রাম, অনুবাদ পরিষেবা এবং কানাডিয়ান সংস্কৃতি এবং জীবন সম্পর্কিত তথ্য/সহায়তা।

কারা এরা ?

কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন- CHRIO হল একটি অলাভজনক সংস্থা, আইন, সমাজকর্ম, সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান, এবং অপরাধবিদ্যা এবং মানবাধিকার রক্ষকদের দ্বারা প্রতিষ্ঠিত এবং গঠিত এবং সুশীল সমাজের সদস্যদের অনেক অংশগ্রহণ সহ যেখানে ভুক্তভোগীদের একটি গুরুত্বপূর্ণ স্থান রয়েছে।

CHRIO মানবাধিকার লঙ্ঘন নিরীক্ষণ করে, এটি রক্ষা করে এবং প্রকাশ্যে মানবাধিকারের প্রতিরক্ষা প্রচার করে; শিক্ষার মাধ্যমে এটি ব্যক্তি ও গোষ্ঠী পর্যায়ে মানবাধিকার লঙ্ঘন দূর করতে অনুসন্ধান করে।

এটি সামাজিক ন্যায়বিচার সহ একটি ন্যায়সঙ্গত সমাজের সন্ধানে সার্বভৌমত্ব, মুক্ত সংকল্প এবং সম্মান সহ সমস্ত মানুষের অধিকার এবং মানবাধিকারের ব্যাপক প্রতিরক্ষা প্রচার করে।

CHRIO 1948 সালের মানবাধিকারের সার্বজনীন ঘোষণা, নাগরিক ও রাজনৈতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি, 1949 সালের জেনেভা চুক্তি এবং জাতিসংঘের কনভেনশন এবং শরণার্থী এবং বাস্তুচ্যুত ব্যক্তিদের সাথে সম্পর্কিত এর পরবর্তী পরিবর্তনগুলির কার্যকর বাস্তবায়ন সমর্থন করে।

CHRIO নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দূর করার জন্য অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সমর্থন খোঁজে, যাতে নারীর অধিকারকে কার্যকরভাবে সম্মান করা যায়, তাদের মৌলিক মানবাধিকার হিসেবে, একজনের উচিত সমতার নীতিকে সম্মান করা এবং বিশেষভাবে উৎসাহিত করা। সংঘাতপূর্ণ দেশে শান্তি ও উন্নয়নের প্রক্রিয়ায় নারীর অধিকার যে ভূমিকা পালন করে।

উদ্দেশ্য :

CHRIO আন্তর্জাতিক, জাতীয় এবং স্থানীয় পর্যায়ে আইনী ও রাজনৈতিক পদক্ষেপের মাধ্যমে মানবাধিকারের গুরুতর লঙ্ঘনের জন্য সত্য, ন্যায়বিচার এবং সম্পূর্ণ ক্ষতিপূরণকে বাস্তবায়িত করতে চায় যেখানে মানবাধিকার সংঘাতপূর্ণ দেশগুলিতে নিয়মতান্ত্রিকভাবে লঙ্ঘন করা হয়েছে।

যেভাবে চলে তাদের কর্মপদ্ধতি :

মানবাধিকার সম্পর্কিত বিষয়ে কোর্স, কর্মশালা এবং সেমিনারের ব্যবস্থার মাধ্যমে জনসাধারণকে শিক্ষিত করা
মানবাধিকার এবং যে লোকেদের পরিষেবা দেয়া হয় সেই সম্পর্কিত বিষয়গুলি নিয়ে গবেষণা করা
অন্টারিও হিউম্যান রাইটস ট্রাইব্যুনালের সামনে তাদের অভিযোগ আনতে ব্যক্তিদের সহায়তা করা।
শরণার্থী, অভিবাসী এবং অন্যান্য প্রয়োজনে মৌলিক সুযোগ-সুবিধা প্রদনের মাধ্যমে দারিদ্রের বিরুদ্ধে লড়াই করা।
এটি সন্ত্রাসবিরোধী লড়াইয়ের কাঠামোতে মানবাধিকারের সম্মানে অবদান রাখে, যাতে স্বাধীনতা এবং গণতন্ত্রের নামে মৌলিক অধিকার লঙ্ঘন না হয়, বিশেষ করে স্বাধীনতা নিশ্চিত করা।

CHRIO মানবাধিকার লঙ্ঘনের শিকারদের রক্ষা করতে, মানবাধিকার রক্ষাকারীদের রক্ষা করতে, এই লঙ্ঘনগুলি প্রতিরোধ করতে এবং এই লঙ্ঘনের অপরাধীদের বিচারের সামনে আনতে কাজ করে।

এটি সংঘাতপূর্ণ দেশগুলিতে মানবাধিকারের পরিস্থিতি সম্পর্কে জাতীয় এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে সচেতনতা বাড়ায় এবং প্রাপ্ত তথ্যগুলি ঘটনা ক্ষমতা এবং/অথবা এই রাষ্ট্রগুলির প্রতি চাপ সহ সংস্থাগুলির কাছে নিয়ে আসে, মানবাধিকার লঙ্ঘন এবং দায়মুক্তি দমন করতে একসাথে কাজ করে।

CHRIO কাজ করে যাতে নারীদের মৌলিক অধিকারের সম্মান সর্বত্র অব্যাহত থাকে বিশেষ করে এমন রাজ্যে যেখানে নারীদের প্রতি বৈষম্য করা হয় এবং নিষ্ঠুর, অমানবিক এবং অবমাননাকর আচরণের শিকার হয়।

CHRIO আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে কাজ করে যাতে শিশুদের মৌলিক অধিকারগুলি অরক্ষিত না হয়, তাদের স্বাস্থ্য, শিক্ষা, পরিবার থাকা, যুদ্ধে না যাওয়া, তাদের জাতি, ধর্ম বা উত্স বা তাদের অভিবাসনের কারণে বৈষম্যের শিকার না হয়।

Zakaria Chowdhury