লন্ডনে ‘ইআরআই’র মানববন্ধন : ‘ঘাতকদের হাত থেকে বাংলাদেশ বাচাঁতে আয়নাঘরের দরজা ভেঙ্গে দাও’

আপডেট: আগস্ট ২৪, ২০২২
0

ওয়াহিদুজ্জামান, যুক্তরাজ্য থেকেঃ

সম্প্রতি বাংলাদেশে ‘আয়নাঘর’ নামে একটি গোপন জায়গায় গুম হওয়া ব্যক্তিদের অত্যাচার ও নির্যাতনের চিত্র প্রকাশ এবং সরকারের পররাষ্ট্রমন্ত্রীর সার্বভৌমত্ব বিরোধী ও রাষ্ট্রদ্রোহী বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন করেছে লন্ডন ভিত্তিক মানবাধিকার সংগঠন ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল (ইআরআই)। ব্রেক দ্যা ডোর্স অব আয়নাঘর এন্ড সেইভ দ্যা বাংলাদেশ ফ্রম ট্রেইটর্স (ঘাতকদের হাত থেকে বাংলাদেশ বাচাঁতে আয়নাঘরের দরজা ভেঙ্গে দাও) শিরোনামে মঙ্গলবার পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তারা বলেন, বর্তমান সরকারের অবৈধ শাসন ক্ষমতা টিকিয়ে রাখার জন্য তার অনুগত বাহিনী বিরোধী মত ও দলের মানুষদের গুম খুন হামলা মামলাসহ নানা অত্যাচার নির্যাতন করছে।

তাঁরা বলেন, মত প্রকাশের স্বাধীনতা ও মিডিয়ার কন্ঠরোধের পরও মাঝেমধ্যে এমন কিছু সামনে চলে আসে যা দেখে শুনে বিশ্ব হতবাক হয়ে যায়। তেমনি এক গোপন বন্দীশালা ‘আয়নাঘর’র নির্যাতন প্রকাশ পেয়েছে। সরকারের এসব আয়নাঘর থেকে জাতিকে মুক্ত করার জন্য ঐক্যবদ্ধভাবে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

মানব বন্ধন অনুষ্ঠানে জানানো হয়, আগামী ৩০ আগস্ট আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে ব্রিটিশ পার্লামেন্টের সামনে দুপুর ২ টায় মানব বন্ধন অনুষ্ঠিত হবে। এ ছাড়া আমেরিকায় জাতিসংঘ হেডকোয়ার্টারের সামনে বিকেল ৪ টায় এবং অস্ট্রেলিয়ার পার্লামেন্ট হাউজের বিপরীতে দুপুর আড়াইটায় ‘ইন্টারন্যাশনাল ডে অব দ্যা ভিক্টিমস অব ইনফোর্সড ডিসেপিয়ার্স ’ উপলক্ষে মানব বন্ধন অনুষ্ঠিত হবে।

ইআরআই সেক্রেটারী নউসিন মোস্তারী মিয়া সাহেব ও অর্গানাইজিং সেক্রেটারী জুবায়ের আহমেদের পরিচালনায় মানববন্ধন সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক ডেপুটি প্রেস সেক্রেটারী (প্রেসিডেন্টর) ও সাপ্তাহিক সুরমার সম্পাদক সামসুল আলম লিটন, বিশেষ অতিথি ছিলেন দৈনিক আমার দেশ’র বিশেষ প্রতিনিধি সাংবাদিক ওলিউল্লাহ নোমান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইআরআই ক্যাম্পেইন সেক্রেটারী সায়েম আহমেদ, অফিস সেক্রেটারী আবু জাফর আব্দুল্লাহ, পাবলিকেশন সেক্রেটারী আব্দুল বাকী, জয়েন সেক্রেটারী ওমর ফারুক, সদস্য আব্দুল কাদের জিলানী, ফারুক ইসলাম সানি, সোহেল আহমেদ, মোহাম্মদ তারেকুল ইসলাম, নিয়াজ মোর্শেদ, জামিল আহমদ, মোঃফজল আহমদ, রাজু আহমেদ,মহিউদ্দিন , মোহাম্মদ ফাহিদুল আলম, মোঃ নাজমুল হাসান খান, , কয়সর রশিদ, মোঃ আবু তায়েব, জাস্টিস ফর ভিক্টিমস’র সেক্রেটারী জালাল আহমেদ জিলানী, খন্দকার সামসুল আরেফিন, মোহাম্মদ হোসাইন, আশরাফুল হক, মোঃ মশিউর রহমান, আয়াতুল্লাহ বিন সায়েদ, এমদাদ আহমেদ, করিম মিয়া, মোহাম্মদ রাকিব, মোঃ রোকতা হাসান, মোহাম্মদ মুহিবুল্লাহ, মোহাম্মদ মনসুর উদ্দীন, মোঃ খায়রুল আলম, মোঃ শাহাদাত হোসাইন, মোঃ দেলোয়ার হোসাইন, মোঃ জামিল আহমেদ, মারুফ আহমদ লায়েক প্রমুখ।