অবরোধের দ্বিতীয় দিনে আরো ১ জনের মৃত্যু, ৪ বাসে আগুন

আপডেট: নভেম্বর ২, ২০২৩
0

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা তিন দিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে রাজধানীতে চারটি বাসে অগ্নিসংযোগ করা হয়। এরমধ্যে মিরপুরে কাফরুল থানার গেটের সামনে একটি বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। এ ছাড়া শ্যামলী ও মুগদা এলাকায় আরো তিনটি বাসে অগ্নিসংযোগ করা হয়। এসব ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। অপর দিকে অবরোধের কারণে রাজধানীর বাসটার্মিনালগুলো থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। যাত্রী স্বল্পতার কারণে সদরঘাট থেকে অধিকাংশ লঞ্চ ছেড়ে যায়নি।

কাফরুল থানার গেটের সামনে বাসে আগুন : বুধবার বেলা সাড়ে ৩টার দিকে কাফরুল থানার গেটের সামনে একটি বাসে অগ্নিসংযোগ করা হয়।

কাফরুল থানার ওসি মো: ফারুকুল আলম জানান, বেলা ৩টার পর তিতাস নামে একটি বাসকে ধাওয়া করে বাসের পেছনের দিকে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। এ সময় বাসটি থানার কাছাকাছি থাকায় বাসের চালক নিরাপত্তার কথা ভেবে বাসটিকে কাফরুল থানার গেটের সামনে চালিয়ে নিয়ে আসেন। এ ঘটনায় তৎক্ষণাৎ জড়িত কাউকে আটক করা যায়নি।

শ্যামলীতে বাসে আগুন : রাজধানীর শ্যামলীতে ওয়েলকাম পরিবহনের একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টার দিকে শ্যামলী স্কয়ারের সামনে এ ঘটনা ঘটে।

মুগদায় বাসে আগুন : রাজধানীর মুগদা এলাকায় বুধবার ১১টা ৫৫ মিনিটের দিকে যাত্রীবেশে মিডলাইন পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করা হয়। ফায়ার সার্ভিস সদর দফতরের কন্ট্রোল রুম জানায়, ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দেখে বাসটি আগুনে পুড়ে অঙ্গার হয়ে গেছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

বাসটার্মিনাল থেকে দূরপাল্লার যান ছেড়ে যায়নি : টানা তিন দিনের অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে রাজধানীর বাস টার্মিনালগুলো থেকে দূরপাল্লার যান চলাচল করেনি। বেশির ভাগ বাস কাউন্টারই বন্ধ ছিল। আর যেসব কাউন্টার খোলা ছিল, সেখানে কোনো যাত্রী ছিল না।

রাজধানীর গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ বাসটার্মিনালে দেখা গেছে প্রথম দিনের মতো অবরোধের দ্বিতীয় দিনও দূরপাল্লার বাস চলাচল করেনি। আর নগরীর রাস্তায়ও বাস চলছে সীমিত আকারে। একান্ত প্রয়োজন ছাড়া কেউ ঢাকার বাইরে যায়নি।

বগুড়ায় বিএনপির মিছিলে গুলি, আহত ১০
বগুড়া অফিস জানায়, দেশব্যাপী টানা ৭২ ঘণ্টা রাজপথ, রেলপথ ও নৌ-পথ অবরোধের দ্বিতীয় দিনে বুধবার বগুড়ায় বিএনপির মিছিলে পুলিশের গুলি, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ, বিজিবির সাথে জামায়াত কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ট্রাকে অগ্নিসংযোগ, কাভার্ডভ্যান ভাঙচুরের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় কমপক্ষে ১০ জন আহত হয়েছেন।

জামায়াতের সাথে বিজিবির ধাওয়া পাল্টা ধাওয়া : সকাল ৯টার দিকে দ্বিতীয় বাইপাস সড়কের ঘুনিয়াতলায় বিজিবি পাহারায় আটকে থাকা কয়েকটি কোচ পারাপারের সময় উত্তেজনা দেখা দেয়। এ সময় বিজিবির সাথে জামায়াত কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। প্রায় ২০ মিনিট ধাওয়া-পাল্টা ধাওয়ার পর জামায়াত কর্মীরা মহাসড়ক থেকে সরে গেলে পরিস্থিতি শান্ত হয়। এছাড়া শহরের তিনমাথা, চারমাথা এবং বারোপুর এলাকায় জামায়াত-শিবিরের নেতাকর্মীরা অবস্থান নিয়ে পিকেটিং করে।

বগুড়ায় যুবদল নেতা আটক : বগুড়ায় বিএনপির অবরোধ কর্মসূচি থেকে এক যুবদল নেতাকে আটক করেছে পুলিশ। বেলা সাড়ে ১১টার দিকে শহরের তিনমাথা রেলগেট এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক ওই নেতার নাম রাশেদ রহমান। তিনি বিএনপির অফিসিয়াল ফেসবুক পেজে বগুড়ার প্রতিনিধি এবং শহর যুবদলের সদস্য।

ফরিদপুরে জেলা বিএনপির সদস্যসচিবসহ গুলিবিদ্ধ ২ : ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুরে অবরোধের সমর্থনে বিএনপির মিছিলে হামলা ও গুলিবর্ষণের ঘটনায় জেলা বিএনপির সদস্য সচিব এ কে কিবরিয়া স্বপন ও জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক রাকিবুল ইসলাম গুলিবিদ্ধ হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো কয়েকজন। ফরিদপুর-ঢাকা মহাসড়কের বাহিরদিয়া ব্রিজের কাছে বেলা ১২টার দিকে এ ঘটনা ঘটে। বিএনপির পক্ষ থেকে হামলার সাথে সরকারদলীয় কর্মীরা জড়িত বলে অভিযোগ করা হয়েছে। গ্রেফতার এড়াতে আহতরা গোপনে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন।

সালথায় বিএনপির ৭ নেতাকর্মী গ্রেফতার : এদিকে ফরিদপুরের সালথায় বিএনপির সাতজন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গত মঙ্গলবার রাতে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এরা হলেন সালথার ভাওয়াল ইউনিয়ন বিএনপির সভাপতি (ভারপ্রাপ্ত) ফরহাদ হোসেন কাঞ্চন (৩৮), একই ইউনিয়ন বিএনপির সদস্য বেলায়েত হোসেন টুকু (৫২), সোনাপুর ইউনিয়ন বিএনপির কর্মী বাচ্চু শেখ (৬০), যদুনন্দী ইউনিয়ন বিএনপির কর্মী সোলাইমান (৩০), যদুনন্দী ইউনিয়ন বিএনপির আরেক কর্মী মো: ফিরোজ খান (৪২), আটঘর ইউনিয়ন বিএনপির সদস্য আকরাম মোল্লা (৪৫) ও একই ইউনিয়ন বিএনপির সদস্য বাদশা মাতুব্বর (৫৮)।

ঈশ্বরদীতে মৈত্রী এক্সপ্রেসে ককটেল হামলা : পাবনা প্রতিনিধি জানান, পাবনার ঈশ্বরদীতে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেসে ককটেল হামলা হয়েছে। এতে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের বগির জানালা ক্ষতিগ্রস্ত হলেও এতে কেউ হতাহত হয়নি। বুধবার দুপুর ১২টার দিকে ঈশ্বরদী রেলওয়ে জংশনের অদূরে ঈশ্বরদী গার্ল স্কুলের সামনে এ ঘটনা ঘটে।

সুনামগঞ্জে দূরপাল্লার যানবাহন বন্ধ : সুনামগঞ্জ প্রতিনিধি জানান, বিএনপির ডাকা তিন দিনব্যাপী অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে নেতাকর্মীরা সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করা হয়েছে।

চট্টগ্রাম জামায়াতের দ্বিতীয় দিনের অবরোধ কর্মসূচি পালন : চট্টগ্রাম ব্যুরো জানায়, বিএনপি ও জামায়াতের ডাকা সারা দেশে সড়ক, রেল ও নৌপথে টানা তিন দিনের অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিনে চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে রাজপথ-রেলপথ অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

চট্টগ্রাম মহানগরীর নায়েবে আমির ড. আ জ ম ওবায়েদুল্লাহ ও নায়েবে আমির মুহাম্মদ নজরুল ইসলামের নেতৃত্বে নগরীর চান্দগাঁও, ডবলমুরিং, ইপিজেড এলাকাসহ বিভিন্নস্থানে এই অবরোধ কর্মসূচি পালন করা হয়েছে।

চট্টগ্রামে আরো ২০ নেতাকর্মী গ্রেফতার
চট্টগ্রাম ব্যুরো জানায়, সারা দেশে তিন দিনের লাগাতার অবরোধ কর্মসূচির দ্বিতীয় দিন চট্টগ্রামের বিভিন্ন প্রবেশপথ ও মহাসড়কে শান্তিপূর্ণভাবে মিছিল সমাবেশ করেছে মহানগর বিএনপির নেতাকর্মীরা। সন্ধ্যায় মশাল মিছিল করা হয় নগরীর বিভিন্নস্থানে। পুলিশের শত বাধা বিপত্তির মধ্যেও দুপুরে নগরীর কদমতলী মোড়ে ও সকালে আগ্রাবাদ এক্সেস রোড়ের বড়পুল এলাকা এবং চট্টেশ্বরী সড়কে বিএনপির নেতাকর্মীরা অবরোধ কর্মসূচি পালন করে। তবে পুলিশ বিএনপির এসব শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচিতে বাধা দিয়ে গত মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত বিএনপির আরো ২০ নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে। পুলিশ চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ানকে গ্রেফতার করার উদ্দেশ্যে তার ছোট ভাইয়ের বাসায় মঙ্গলবার দিবাগত রাত ২টায় চালায় বলেও জানা গেছে।

মহানগর বিএনপি নেতা ইদ্রিস আলী এক বিজ্ঞপ্তিতে জানান, চট্টগ্রাম মহানগরীর প্রবেশপথ ও মহাসড়কে শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি পালনের পাশাপাশি বোয়ালখালী উপজেলা বিএনপির পক্ষ থেকে সন্ধ্যায় মশাল মিছিল বের করা হয়। উত্তর জেলা বিএনপি নেতা ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেনের নেতৃত্বে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সিটি গেইট এলাকায় মিছিল ও অবরোধ কর্মসূচি পালন করা হয়। অবরোধ চলাকালে গত মঙ্গলবার রাতে নগরীর বিভিন্নস্থানে পুলিশ অভিযান চালিয়ে ২০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে। এর আগের দিনও ৩৫ নেতাকর্মীকে গ্রেফতার করা হয় বলে সংগঠনটির দাবি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পুলিশ এখন সরকারের লাঠিয়াল বাহিনীতে পরিণত হয়েছে। তারা বিএনপির শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচিতে হামলা চালিয়ে নেতাকর্মীদের অন্যায়ভাবে গ্রেফতার করছে। পুলিশের পক্ষ থেকে যে ককটেল উদ্ধারের কথা বলা হচ্ছে, সেগুলো সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। নিরীহ বিএনপি নেতাকর্মীদের ধরে নিয়ে গিয়ে পুলিশ ককটেল উদ্ধারের ঘটনা দেখিয়ে মামলা দিচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে দাবি করা হয়।

রাজশাহীতে বাস চলাচল বন্ধ
রাজশাহী ব্যুরো জানায়, বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা টানা তিন দিনের অবরোধ কর্মসূচি রাজশাহীতেও অব্যাহত রয়েছে। কর্মসূচির দ্বিতীয় দিন সকাল থেকে বিকেল কোথাও কোনো নাশকতা বা সহিংসতার খবর পাওয়া যায়নি। তবে রাজশাহী থেকে দূরপাল্লা রুটের বাস চলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে। এছাড়া আন্তঃজেলা রুটে খুবই সীমিত পরিসরে বাস চলাচল করতে দেখা গেছে। আর কাউন্টারগুলোও রয়েছে বন্ধ।
সীতাকুণ্ডে লরিতে আগুন

সীতাকুণ্ড (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, দেশব্যাপী অবরোধ চলাকালে দ্বিতীয় দিনে চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি রডবোঝাই লরিতে আগুন দেয়া হয়েছে। বুধবার বিকেল সাড়ে ৩টার সময় লরিটি উপজেলার পন্থিছিলা কসাইখানা এলাকা অতিক্রম কালে দুই মোটর সাইকেল আরোহী লরিটির গতিরোধ করে আগুন ধরিয়ে পালিয়ে যায় বলে জানিয়েছেন সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ তোফায়েল আহমেদ।

সাভারে বাসে আগুন
সাভার (ঢাকা) সংবাদদাতা জানান, সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের মধুমতি টাউন টাউন এলাকায় অবরোধের দ্বিতীয় দিন বুধবার সকাল সোয়া ৬টায় ঢাকা-গাইবান্ধা রোডে চলাচল করা রিমি পরিবহনের দূরপাল্লার একটি বাসে দুর্বৃত্তরা আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসেন। এ ঘটনায় আব্দুল আলিম ও সোহেল নামে দু’জনকে আটক করেছে পুলিশ।

পটিয়ায় বাসে আগুন
পটিয়া-চন্দনাইশ (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, বিএনপির জামায়াতে তো অবরোধের দ্বিতীয় দিনে চট্টগ্রামের পটিয়ায় একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

সকাল ৮টায় চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের পটিয়া ভেলাপাড়া সেতুর কর্ণফুলী প্রান্তে বাসে অগ্নিসংযোগের এ ঘটনা ঘটে। কর্ণফুলী থানার পুলিশ পরিদর্শক রাতে ওই ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান আহত অবরোধকারীরা ওই বাসটিতে আগুন দিয়ে জ্বালিয়ে দেয় পরে দমকল বাহিনীর সদস্যরা আগুন নিয়ন্ত্রণ করেন। এ ব্যাপারে থানায় রাত পর্যন্ত কোনো মামলা হয়নি বলে তিনি জানিয়েছেন।