অসাধু কর্মকর্তারাদের যোগসাজশে সুন্দরবনে অগ্নিকান্ড– বাপা

আপডেট: মে ৫, ২০২১
0

বাংলাদেশ পরিবেশ আন্দোলনর সভাপতি সুলতানা কামাল ও সাধারন সম্পাদক শরীফ জামিল এক যৌথ বিবৃতিতে বলেছেন , ;বনের অসাধু কর্মকর্তারাদের সাথে লোভী মৎস্যচাষি ও মৌয়ালদের যোগসাজসে এধরনের ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে। এর আগেও বিভিন্ন সময় এধনের ঘটনা ঘটেছে কিন্তু তার কোন সুষ্ঠ্ তদন্ত বা বিচার হয় নাই, যার ফলে দুস্কৃতিকারীরা বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের ভীতরে এধরণের ঘটনা ঘটানোর সুযোগ পায়। ;

সুন্দরবনের শরণখোলা রেঞ্জে সোমবার (৩ মে) বেলা ১১টায় অগ্নিকাণ্ডের ঘটনায় বাপা সভাপতি সুলতানা কামাল ও সাধারণ সম্পাদক শরীফ জামিল নিন্মোক্ত বিবৃতি প্রদান করছেন।

তারা বলেন , গতকাল ৩ মে সোমবার বেলা ১১টার সময় সুন্দরবনের শরণখোলার কাছে বিস্তর এলাকাজুড়ে এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে যা বন বিভাগের শরণখোলা রেঞ্জের সন্নিকটে অবস্থিত। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিস, শরণখোলা থানার পুলিশ ও বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছানোর পূর্বে আগুন বেশ দীর্ঘ সময় যাবত জ্বলেছে মর্মে স্থানীয় সূত্রে জানা যায়।

বনের অসাধু কর্মকর্তারাদের সাথে লোভী মৎস্যচাষি ও মৌয়ালদের যোগসাজসে এধরনের ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে। এর আগেও বিভিন্ন সময় এধনের ঘটনা ঘটেছে কিন্তু তার কোন সুষ্ঠ্ তদন্ত বা বিচার হয় নাই, যার ফলে দুস্কৃতিকারীরা বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের ভীতরে এধরণের ঘটনা ঘটানোর সুযোগ পায়।

বারবার এহেন দুর্ঘটনা ঘটার পরও সরকার কার্যকর কোন ব্যবস্থা না নেয়ায়, আমরা এর তীব্র নিন্দা জ্ঞাপন করছি। সুন্দরবনের ভেতর আগুন নিয়ন্ত্রণের জন্য প্রচলিত ফায়ার সার্ভিস সবসময় কার্যকর নয়। তাই এধরণের ঘটনা বা দুর্ঘটনার পুনরাবৃত্তি যেন আর না ঘটে সে জন্য সরকারের প্রতি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা সহ অতিদ্রুত ঘটনার সাথে জড়িতদের খুঁজে বের করে দোষীদের শাস্তির দাবী জানাচ্ছি।