অ্যাওয়েক সার্জারির মাধ্যমে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত ৬৯ বছর বয়সী রোগীর মাথার হাড় প্রতিস্থাপন করলো এভারকেয়ার হসপিটাল

আপডেট: নভেম্বর ৬, ২০২১
0

[চট্টগ্রাম 06 নভেম্বর ২০২১]-

অ্যাওয়েক সার্জারির মাধ্যমে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত ৬৯ বছর বয়সী রোগীর সফল ক্র্যানিওপ্লাস্টি অর্থাৎ মাথার হাড় প্রতিস্থাপন করেছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম Gi wbD‡ivmvR©vwi wWcvU©‡g›U Gi wmwbqi Kbmvj‡U›U A¨vÛ †KvAwW©‡bUi, Wvt †gvt Avwbmyj Bmjvg Lvb I Zvi `j, সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এই সফলতার কথা ব্যক্ত করেন।

রোগী মিসেস জয়নাব বেগম (৬৯) ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হয়ে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম-এ ভর্তি হন। ব্রেইনের সিটি স্ক্যান করে দেখা যায় যে রোগীর ব্রেইনের ডান দিকে ইস্কিমিক স্ট্রোক হয়েছে এবং তার ব্রেইন প্রচন্ড চাপের মধ্যে আছে। এমনকি সেই সময় রোগীর জ্ঞানের মাত্রা (জিসিএস স্কোর) ছিলো ৫/১৫। এমতাবস্থায় হসপিটালের অভিজ্ঞ চিকিৎসকগণ রোগীর চিকিৎসার জন্য প্রথমে জরুরী ভিত্তিতে ডিকম্প্রেসিভ ক্র্যানিয়েক্টোমি এবং পরবর্তীতে ফলো আপের উপর ভিত্তি করে ক্র্যানিওপ্লাস্টি অর্থাৎ মাথার হাড্ডি প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নেন। প্রায় সাড়ে তিন ঘণ্টার এই সার্জারি ‡ivMxi KvwW©qvK KwÛkb AbyK~‡j bv _vKv‡Z ঝুঁকিপূর্ণ ছিল বলে রোগীকে সম্পূর্ণ অজ্ঞান না করে মাথার হাড্ডি প্রতিস্থাপন প্রক্রিয়াটি অ্যাওয়েক সার্জারির মাধ্যমে সম্পন্ন হয়।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের মেডিকেল সার্ভিসেস ডিপার্টমেন্ট এর মহাব্যবস্থাপক ডা. ফজলে আকবর বলেন, ÓDbœZ mvwR©Kvj AvB wm BD Ges wbf©i‡hvM¨ G‡bm‡_wmqv wWcvU©‡g›U _vKvq A‡bK SyuwKc~Y© mvR©vwi Kivi m¶gZv Gfvi‡Kqvi nmwcUvj iv‡LÓ

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।