আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয় রাখার দাবি

আপডেট: নভেম্বর ১, ২০২৩
0

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের ইশতেহারে নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক কিছু প্রস্তাবনা অন্তর্ভুক্ত করার অনুরোধ করেছে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন।

মঙ্গলবার (৩১ অক্টোবর) স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডাঃ নিজাম উদ্দীন আহম্মেদ এবং পরিচালক অধ্যাপক ড. রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানান, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের একটি প্রতিনিধি দল ইশতেহার প্রণয়ন উপ কমিটির আহ্বায়ক এবং আ.লীগের প্রেসিডিয়াম সদস্য ডঃ আব্দুর রাজ্জাক, ইশতেহার প্রণয়ন উপ কমিটির সদস্য এবং আ.লীগের যুগ্ম সাধারন সম্পাদক ডাঃ দীপু মনি, আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাসান মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল, আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ড. শামসুল আলম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং নির্বাচনী ইশতেহার প্রণয়ন উপ-কমিটির সদস্য সচিব এবং আ.লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদের কাছে এই দাবি করেন এবং সবার কার্যালয়ে প্রস্তাব সম্বলিত চিঠি প্রদান করেন। এর আগে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের প্রতিনিধি দল আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং উপদপ্তর সম্পাদক অ্যাডভোকেট সায়েম খানের নিজ নিজ কার্যালয়ে দেখা করে এই অনুরোধ করেছেন।

এর আগে প্রতিনিধি দলের সাথে সাক্ষাতে ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, “আ.লীগের ইশতেহার প্রণয়ন কার্যক্রম সমন্বয় করছেন ড. সেলিম মাহমুদ। যেহেতু মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গীকার রয়েছে তাই এই দাবি পর্যালোচনা করা হবে বলে আমি আশাবাদী”। এ সময়ে বিষয়গুলোকে গুরুত্বসহকারে বিবেচনা করা হবে বলে আশ্বাস দেন ইশতেহার প্রণয়ন উপ কমিটির সদস্যরা।

স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন প্রস্তাবনা সমূহ হচ্ছে…

১। খাদ্য ব্যবস্থাপনার মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণকে অগ্রাধিকার প্রদান।

২। খাদ্য ও পুষ্টি সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।

৩। নিরাপদ খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণে শর্ত অন্তর্ভুক্ত করণ।

৪। সুলভ মূল্যে পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।

৫। পরিবেশবান্ধব খাদ্য ব্যবস্থাপনার মাধ্যমে সঠিক খাদ্য নিরাপত্তাকে অগ্রাধিকার প্রদান।