আদর্শ সমাজগঠনে ধর্মীয় ও জাগতিক সমন্বিত শিক্ষার বিকল্প নেই: আল্লামা মুফতি জসিমুদ্দীন

আপডেট: জানুয়ারি ২৫, ২০২২
0

নূরানি তালিমুল কুরআন শিক্ষাবোর্ড চট্টগ্রাম বাংলাদেশ-এর মহাসচিব ও দারুল উলুম হাটহজারী মাদরাসার সহকারী পরিচালক আল্লামা মুফতি জসিমুদ্দীন বলেছেন, সমাজে বিরাজমান অরাজকতা ও অনৈতিক কাজগুলো বন্ধ করতে হলে শিক্ষার প্রতি নজর দেওয়া উচিত। নতুন প্রজন্মকে ধর্মীয় ও জাগিত শিক্ষার সমন্বিত পাঠদান করা গেলে নৈতিকতাসম্পন্ন দেশপ্রেমিক মানুষ হিসেবে গড়ে তোলা সম্ভব।

তিনি বলেন, জাতীয় শিক্ষাক্রমে দ্বীনি শিক্ষার প্রতি আরও গুরুত্ব আরোপ করতে হবে। প্রকৃত আলেম দ্বারা দ্বীনি ও নৈতিক শিক্ষা দিতে হবে। আর্দশ ও সুন্দর সমাজগঠনে ধর্মীয় ও নৈতিক শিক্ষার বিকল্প নেই।

রবিবার (২৩ জানুয়ারি) সকালে বাংলাদেশের দ্বীনি ও সাধারণ শিক্ষার সমন্বিত প্রাথমিক শিক্ষার বৃহত্তম বোর্ড “নূরানী তা’লীমুল কুরআন বোর্ড চট্টগ্রাম বাংলাদেশ”-এর অধীনে দেশব্যাপী অনুষ্ঠিত কেন্দ্রীয় সনদ পরীক্ষায় এ+ প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আল্লামা মুফতি জসিমুদ্দীন এসব কথা বলেন।

আল্লামা মুফতি জসিমুদ্দীন আরও বলেন, নৈতিকতাসম্পন্ন সুশিক্ষাই জাতির মেরুদণ্ড। শুধু শিক্ষিত হলে চলবে না,আমাদের কোমলমতি শিক্ষার্থীদের নৈতিকতাসম্পন্ন সুশিক্ষিত করতে হবে। তবেই তারা দেশ ও জাতির কল্যাণে কাজ করতে সক্ষম হবে, দেশকে এগিয়ে নিয়ে যাবে। তারা কখনো দুর্নীতিগ্রস্ত হবে না, অন্যের হক নষ্ট করবে না।

তিনি আরও বলেন, অভিভাবকগণ এক বুক প্রত্যাশা ও বিশ্বাস নিয়ে সন্তানদের সুনাগরিক হিসেবে তৈরি করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠান। তাদের আশা, আমার সন্তান শিক্ষিত হবে, মা-বাবার মুখ উজ্জ্বল করবে, সমাজে মাথা উঁচু করে দাঁড়াবে। তাই শিক্ষকদের এই বিষয়টির প্রতি অধিক গুরুত্ব দিতে হবে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মুফতি মোহাম্মদ আলী এর সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ফিরোজশাহ কালোনী বড় মাদরাসার পরিচালক আল্লামা তাজুল ইসলাম, আল হুদা মহিলা মাদরসার মুহতামিম মাওলানা মীর কাছেম, মেখল মাদরাসার পরিচালক মাওলানা শাহ ওসমান ফয়জি, ফতেপুর মাদরাসার পরিচালক মওলানা মাহমুদুল হাসান, জিরি মাদরাসার পরিচালক মাওলানা খোবাইব, বাবুনগর মাদরাসার মুফতি রহিমুল্লাহ, ঢাকা আমিন বাজার মাদরাসার পরিচালক মুফতি আব্দুল বারি, চিরিঙ্গা মাদরাসার পরিচালক মাওলানা আনোয়ার আলম, খুলনা দারুল উলুম মাদরাসার পরিচালক মাওলানা মোশতাক আহমদ,সাংগঠনিক সম্পাদক মাওলানা জমিরউদ্দীন, মাওলানা মীর আনিস, মাওলানা হাফেজ ইসমাইল, মাওলানা ইউনুছ সাহেব, মাওলানা আবুল হাসান, মাওলানা ক্বারী উসমান, মাওলানা জাফর আহমদ, মাওলানা সলিমুল্লাহ খান, মাওলানা আবুল হাশেম, মাওলানা মাসুদুর রহমান, মাস্টার আনিসুল ইসলাম, মাওলানা মোক্তার, মাওলানা হেলাল উদ্দীন প্রমুখ।

অনুষ্ঠানের অতিথিবৃন্দ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও প্রতিনিধিদের হাতে এ+ প্রাপ্ত সত হাজার শিক্ষার্থীর পুরস্কার তুলে দেন।