আদিপত্যবাদ ও পানি আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়াও বাংলাদেশ ….. খন্দকার লুৎফর রহমান

আপডেট: মে ১৬, ২০২১
0

ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ স্মরণে জাতীয় গণতান্ত্রিক পার্টির জাগপার স্বাস্থ্যবিধি মেনে নয়াপল্টনস্থ দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতীয় গণতান্ত্রিক পার্টির- জাগপার সভাপতি ও ২০ দলীয় জোটের শীর্ষনেতা বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় সাধারণ সম্পাদক এস এম শাহাদাত এর পরিচালনায় সভা অনুষ্ঠিত হয়।

সভায় মওলানা ভাসানী অসুস্থ্য অবস্থায় থেকেও দেশের জনগণকে সুসংগঠিত করা ও আদিপত্যবাদ ও আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ করার লক্ষ্যে রাজশাহীর কানসাট অভিুমুখে লংমার্চ শুরু করেন। লংমার্চটি ছিল আগ্রাসন ও আদিপত্য বাদের বিরুদ্ধে স্বোচ্ছার কণ্ঠ। বৃদ্ধ বয়সে ও অসুস্থ্য অবস্থায় থেকে তিনি অনুভব করেছিলেন আমাদের ওরা ভাতে এবং পানিতে মারবে।

সেই দিকে লক্ষ রেখে তিনি লং মার্চ নিয়ে গেছে কানসাটে। আজকে বড়ই প্রয়োজন ছিল দেশের বর্তমান পরিস্থিতে এবং গণতন্ত্র যখন নির্বাসন তখন লং মার্চের মতো আজকে জনগণকে সুসংগঠিত করে ঐক্যবদ্ধভাবে ভাসানী পথ ধরে গণতন্ত্রের পুনরুদ্দারের সংগ্রামে কৃষক শ্রমিক ছাত্র জনতা সবাইকে মাঠে নামতে হবে। ভাসানী জীবনের শেষ পর্যন্ত আগ্রাসন ও আদিপত্যবাদের বিরুদ্ধে র্রুখে দাঁড়িয়ে নিজের পায়ে দাঁড়ানোর পথ দেখিয়ে গেছেন। আজকে ভারত আমাদের পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত করে রাখেছে। ফারাক্কার কারণে উত্তর বঙ্গ পানি সংকটের কারণে জীব বৈচিত্র ধ্বংসের পথে।

আজও তিস্তার পানির সমস্যার সমাধান হয়নি। শুধুমাত্র মিঠা বাবাজীর মতো রসালো বক্তব্য শুধু শুনে যাচ্ছি। সভার শেষে মজলুম জননেতা ভাসানীর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।
সভায় আরো বক্তব্য রাখেন, জাগপার সহ সভাপতি মফজুলুর রহমান, যুগ্ম সাধারন সম্পাদক ডাঃ আওলাদ হোসেন শিল্পী, সাইফুল আলম, সাংগঠনিক সম্পাদক শেখ ফরিদ উদ্দিন পাটোয়ারী, আবু সুফিয়ান, নগর জাগপার সভাপতি মোহাম্মদ হোসেইন মোবারক, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল আজাদ, মনছুর আহমেদ, যুব নেতা মোঃ ইসহাক, ছাত্রনেতা আমীর হোসেন প্রমুখ।