আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উপলক্ষে বিলস্ সুনীতি প্রকল্প আয়োজিত মানববন্ধন ও র্যালি

আপডেট: মার্চ ৮, ২০২২
0

তারিখ: ৮ মার্চ ২০২২

প্রেস বিজ্ঞপ্তি

অধিকার, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিতে গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্তির দাবি

গৃহশ্রমিকের অধিকার, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিতকল্পে শ্রম আইনে অন্তর্ভুক্তির দাবি জানিয়েছেন ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ। “টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই শ্লোগানকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উদ্যাপন উপলক্ষে আজ ৮ মার্চ ২০২২ (মঙ্গলবার), শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে বিলস্ সুনীতি প্রকল্পের উদ্যোগে এবং অক্সফ্যাম বাংলাদেশ ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সহযোগিতায় আয়োজিত মানববন্ধন ও র্যালিপূর্ব সমাবেশে বক্তারা এ দাবি জানান।

মানববন্ধন ও র‌্যালিপূর্ব সমাবেশে বক্তারা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকের উপর নির্যাতন, হত্যা ও মানবাধিকার লংঘনের মতো প্রভৃতি ঘটনা উদ্বেগজনক ভাবে বেড়ে গেছে। গৃহশ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার তেমনি রয়েছে মানুষ হিসাবে মর্যাদা পাবার অধিকার। তাই ‘গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়নের মাধ্যমে গৃহশ্রমিকদের সুরক্ষা ও কল্যাণ সর্বোপরি তাদের মর্যাদা প্রতিষ্ঠা, নির্যাতন-সহিংসতা বন্ধ এবং ন্যায্য মজুরি, ক্ষতিপূরণ ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি ‘গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি’কে আইনে পরিনত করার দাবি জানান তারা।

গৃহশ্রমিক অধিকার ও প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন এর সঞ্চালনায় মানববন্ধন ও র‌্যালি কর্মসূচীতে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি শাহ. মোঃ আবু জাফর, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ, জাতীয় মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কাজী রহিমা আক্তার সাথী, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাদল, বিলস্ পরিচালক নাজমা ইয়াসমীন, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোর্শেদা আক্তার নাহার প্রমুখ। এছাড়া বিল্স সহযোগী জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনের নেতৃবৃন্দ, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি ও সুনীতি প্রকল্পের সহযোগী সংগঠনসমূহের প্রতিনিধিবৃন্দসহ বিভিন্ন এলাকা থেকে গৃহশ্রমিকরা উপস্থিত ছিলেন। এসময় গৃহশ্রমিকের অধিকার, মর্যাদার দাবিতে গণসাক্ষরতা অভিযানের পক্ষ থেকে সাক্ষর সংগ্রহ কার্যক্রম পরিচালনা করা হয়।

এছাড়া নারী দিবস উপলক্ষে প্রকল্পের পক্ষ থেকে নারী মৈত্রী’র উদ্যোগে বিভিন্ন এলাকায় ভ্যান র্যালি, ইউসেপ বাংলাদেশ এর উদ্যোগে মিরপুরে আলোচনা সভা, হ্যালোটাস্ক এর উদ্যোগে গৃহশ্রমিক নিয়োগকারীদের নিয়ে আলোচনা সভা এবং রেড অরেঞ্জ এর উদ্যোগে সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে।