আন্তর্জাতিক মানবাধিকার দূর্নীতি বিরোধী সোসাইটির সিলেট জেলা কমিটি গঠিত

আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০২২
0

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ‘আন্তর্জাতিক মানবাধিকার দূর্নীতি বিরোধী সোসাইটি’র (রেজি নং এস-৯০২৩) অ্যাডভোকেট মুজাক্কির হোসেনকে সভাপতি ও আবরার আহমদ চৌধুরীকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট সিলেট জেলা কমিটির অনুমোদন দেওয়া হয়েছে।

শুক্রবার (১১ ফ্রেবুয়ারি) রাতে সংগঠনের ঢাকাস্থ (বাড়ি ৯৭১/এ-১ রোড, ব্লক-১১ জি বসুন্ধরা আবাসিক এলাকা ঢাকা ১২২৯) কেন্দ্রীয় কার্যালয়ে কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মো. মনিরুল ইসলাম রিপন ও কেন্দ্রীয় সহ-নির্বাহী পরিচালক জুশেফ চৌধুরী স্বাক্ষরিত এবং সিলেট বিভাগীয় সমন্নয়ক আতাউর রহমান কাওছার’র প্রস্তাবিত কমিটির অনুমোদন দেয়া হয়।

কমিটির অন্যান্য কর্মকর্তারা হচ্ছেন, সহ সভাপতি মোস্তাক আহমদ, সহ সভাপতি হাজী মাসুক মিয়া, সহ সাধারণ সম্পাদক দিপকলাল পুরকায়স্থ পলাশ, জেলা প্রশাসনিক সমন্বয়ক মো. ছানার আলী সানওয়ার, জেলা আন্তর্জাতিক সমন্বয়ক মাইদুল ইসলাম সোহাগ, জেলা আইন মানবাধিকার সমন্বয়ক সালমান কাদের দিপু, জেলা অর্থনৈতিক সমন্বয়ক রবিউল ইসলাম মাছুম, জেলা সহ অর্থনৈতিক সমন্বয়ক জাবের সরদার, জেলা উন্নয়ন তথ্য সংগ্রহকারী জালাল উদ্দিন, জেলা পরিবেশ উন্নয়ন সমন্নয়ক হাফিজ আব্দুল হাকিম, জেলা শিক্ষা ও গবেষণা সমন্নয়ক ফেরদাউস আলী, জেলা সমাজ কল্যাণ সমন্নয়ক আতহার আলি, জেলা জনস্বাস্থ্য সমন্নয়ক আব্দুল আজিজ, জেলা সিনিয়র তথ্য সংগ্রহকারী শাহজাহান গাজী, জেলা মানবাধিকার ট্রেইনার দেওয়ান জাকি, জেলা প্রকাশনা সমন্নয়ক জামিল রানা তালুকদার জাবেদ, জেলা প্রকল্প সমন্নয়ক ইকবাল আহমেদ, জেলা কার্যনির্বাহী সদস্য কামরান উজ্জামান ও জেলা সদস্য শামছুল ইসলাম।

উল্লেখযোগ্য যে, আন্তজার্তিক মানবাধিকার দূর্নীতি বিরোধী সোসাইটি (গভঃরেজি নংঃ এস-৯০২৩) আইনের শাসন ও সর্বস্তরে শান্তি প্রতিষ্ঠাসহ মানবাধিকার উন্নয়ন ও সংরক্ষণে নিবেদিত একটি স্বেচ্ছাসেবী, অরাজনৈতিক ও অলাভজনক মানবাধিকার বিষয়ক এবং নির্যাতন দূর্নীতি বিরোধী আন্তঃমহাদেশীয় ও এশিয়ার বৃহত্তর আন্তর্জাতিক প্রতিষ্ঠান।

জাতিসংঘ মানবাধিকার সনদ (Bill of Rights) এর উপর ভিত্তি করে ২০০৯ইং সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠান বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর দপ্তর এনজিও বিষয়ক ব্যুরো এবং বাণিজ্য মন্ত্রণালয়ের অধিভুক্ত জয়েন্ট স্টক অব কোম্পানিজ এন্ড ফার্ম এর অধীনে রেজিস্টার্ড প্রাপ্ত হয়। অহিংসার প্রতিপাদ্যে বিশ্বাসী, সংস্থার সারাদেশে প্রতিটি জেলায় জেলা শাখা, মহানগর, উপজেলা/থানা ও পৌরসভা শাখায় রয়েছেন হাজারো সদস্য প্রতিনিয়ত আইনের শাসন প্রতিষ্ঠা সহ মানবতার সেবায় আÍনিয়োগ করছে। দেশের বরেণ্য তথা বিশিষ্ট ব্যক্তিবর্গ যথাক্রমে শিক্ষাবিদ, আইনবিদ, সাংবাদিক, চিকিৎসক সহ বিশিষ্ট সমাজ সেবীগণ আন্তর্জাতিক মানবাধিকার দূর্নীতি বিরোধী সোসাইটির সদর দপ্তর ও শাখাগুলোতে সদস্য/সদস্যা হিসেবে অন্তর্ভূক্ত রয়েছেন।

সারা দেশের প্রতিটি শাখা তথা শাখার সদস্য/সদস্যারা সম্পূর্ণ স্বেচ্ছাসেবী ভাবে সমাজের অন্যায়, অবিচার ও জুলুমের বিরুদ্ধে তথা আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। সোসাইটির প্রতিটি শাখা নিজ নিজ ক্ষেত্রে মানবাধিকার উন্নয়ন ও সংরক্ষণকল্পে অসহায় নারী-পুরুষদের বিনামূল্যে আইনগত সাহায্যের লক্ষ্যে সালীশির মাধ্যমে সমস্যার সমাধান, প্রশাসনের মাধ্যমে মানবাধিকার লংঘন রোধ, বিভিন্ন মানবাধিকার লংঘনের ঘটনা তদন্ত ও নিরপেক্ষ প্রতিবেদন তৈরী করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রেরণ, মানবাধিকার ম্যাগাজিন নিয়মিত প্রকাশ, নির্যাতিতদের পক্ষে আদালতে মামলা দায়ের করে অধিকারহীন নারী-পুরুষের অধিকার আদায়ের ব্যবস্থা করা, মানবাধিকার বিষয়ে সচেনতা বৃদ্ধি করার লক্ষ্যে সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করা, মানবাধিকার বিষয়ক বিভিন্ন পুস্তিকা লিফল্যাট ও পোস্টার প্রকাশনা, সকল নির্বাচন পর্যবেক্ষণ করা, আত্মনির্ভরশীল প্রকল্প চালু করা এবং দুর্যোগকালীন সময়ে দূর্গতদের পাশে এগিয়ে আসা সহ বহুমুখী কর্মসূচি অব্যাহত ভাবে পালন করছে।