আপনি দীর্ঘদিন ধরে COVID-১৯ এ ভুগছেন যেসব লক্ষণ দেখে বুঝবেন

আপডেট: জুলাই ৮, ২০২১
0

পোস্ট-কোভিড জটিলতা বৃদ্ধি পেয়েছে। একজন ব্যক্তি যিনি করোনভাইরাস থেকে পুনরুদ্ধার করেছিলেন তা গুরুতর জটিলতার একটি বড় ঝুঁকিতে পড়ে এবং গুরুত্বপূর্ণ কাজকর্ম ব্যাহত করতে পারে। অনেকগুলি পুনরুদ্ধারকৃত রোগী এখন হাড়ের ক্ষয় (অ্যাভাস্কুলার নেক্রোসিস) এবং মায়োকার্ডাইটিস সহ অতিরিক্ত স্বাস্থ্যের জ্বলন্ত চিকিত্সার জন্য চিকিত্সার সাহায্যের জন্য প্রয়োজন, যা যদি অবহেলা করা হয় বা সময়মতো নির্ণয় না করা হয় তবে গুরুতর হয়ে উঠতে পারে। অতএব, যদি আপনি কোনও উদ্দীপনা অনুভব করেন, বা পুনরুদ্ধারের পরে 3-4 মাস আপনার স্বাস্থ্যের মধ্যে কোনও পার্থক্য না খুঁজে পান তবে এটি আপনার স্বাস্থ্যের মারাত্মকভাবে প্রভাবিত হওয়ার লক্ষণ হতে পারে—টাইমস অব ইন্ডিয়া

১.আপনি দীর্ঘদিন ধরে COVID-১৯ এ ভুগছেন যেসব লক্ষণ দেখে বুঝবেন

দীর্ঘ দিন ধরে COVID বা পোস্ট-কোভিড-সিন্ড্রোম করোনোভাইরাস থেকে রক্ষা পেতে দীর্ঘস্থায়ী লক্ষণগুলি চিহ্নিত করা হয়। এমনকি সংক্রমণের হার কমতে থাকলেও বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে, আমরা এখন দীর্ঘ COVID এর প্রচুর সংখ্যা দেখতে পাচ্ছি যা ভাইরাসের তৃতীয় তরঙ্গের মতোই ভয়ঙ্কর হতে পারে।


২.দীর্ঘদিন ধরে COVID -১৯এর ঝুঁকিতে কে?

সমীক্ষা অনুসারে, দীর্ঘদিন COVID-১৯এ বিভিন্ন বয়সের পুরুষ এবং মহিলাদেরকে প্রভাবিত করতে পারে – এমনকি এমন ব্যক্তিরাও যাদের সংক্রামিত বা সংক্রমণ হয়েছে বা তারা সংক্রমণে প্রথম অবস্থানে আক্রান্ত হওয়ার বিষয়ে সচেতন ছিল না। দীর্ঘস্থায়ী লক্ষণগুলির ঝুঁকি এমন কাউকে গুরুতর হতে পারে যাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল বা মারাত্মক দীর্ঘ লড়াইয়ের মধ্য দিয়ে গিয়েছিল, যা দ্বিতীয় তরঙ্গের সময়ে একটি সাধারণ বৈশিষ্ট্য ছিল। সুতরাং, চিকিত্সকরা দৃঢ়ভাবে দাবি করে যে নেতিবাচক পরীক্ষার লড়াইয়ের আসল পরিণতি নাও হতে পারে, তবে অনেকেই এমনকি অজান্তেই েকোভিড লম্বা-হুলার হতে পারেন।

৩. দীর্ঘস্থায়ী ব্যথা এবং প্রদাহ

আপনি যখন সংক্রমণের মধ্য দিয়ে যান তখন মাইলজিয়া এবং ব্যথা প্রদাহের লক্ষণ হতে পারে। গড়ে, ব্যথা এবং প্রদাহ কমতে 3-4 সপ্তাহ সময় লাগে, সিওভিডের সাহায্যে দীর্ঘস্থায়ী ব্যথা বেঁচে থাকা ব্যক্তিকে কয়েক সপ্তাহ ধরে পুনরুদ্ধার করতে পারে এবং এগুলি ধীর করে দেয়। ব্যথার সবচেয়ে সাধারণ রূপগুলি যা প্রদর্শিত হতে পারে তার মধ্যে রয়েছে ব্যাক ব্যথা, জয়েন্টগুলিতে শক্ত হওয়া, পেশীর ব্যথা, শরীরের ব্যথা, যা কোনও ব্যক্তি যদি কিছু করার চেষ্টা করে তবে গুরুতর হয়ে উঠতে পারে। গবেষণাগুলি বলছেন যে বেঁচে থাকা ২০% লোকেরা নার্ভ প্রদাহ এবং ব্যথার লক্ষণ অনুভব করতে পারেন। আপনার পুনরুদ্ধারের দিনগুলি আস্তে আস্তে নিন এবং আপনার কাজগুলিতে ছুটে যাওয়ার পরিবর্তে বিরতি দিন এবং করুন।

৪.দীর্ঘশ্বাস ফেলা

শ্বাসকষ্ট বা শ্বাস নিতে অসুবিধা একটি গুরুতর COVID-19 উপসর্গ হিসাবে গণ্য করা হয় এবং সম্ভাবনা হল, যেসব রোগীদের তাদের COVID-19 সংক্রমণের (ডেল্টা রূপের একটি সাধারণ প্রকাশ) চলাকালীন কিছু স্তরের ফুসফুস জড়িত ছিল তাদের জন্য এটি কিছুটা সময় নিতে পারে শ্বাসযন্ত্রের অঙ্গ পুরোপুরি নিরাময়ের জন্য, এবং এইভাবে, শ্বাসকষ্ট, বুকে ব্যথা, শ্বাসকষ্টের মতো লক্ষণগুলি কিছু সময়ের জন্য অবিরত থাকতে পারে।

ক্রমাগত কাশি, ওপরের শ্বাস নালীর মধ্যে আপনার যদি ভারী প্রদাহ হয় তবে কণ্ঠে পরিবর্তনও অনুভব করা যায়।

রোগীদের ফুসফুসের কার্যকারিতা পুনরুদ্ধার করার দিকে মনোনিবেশ করা উচিত এবং নিজেরাই অতিরিক্ত চাপ না দেওয়া উচিত, তবে লক্ষণগুলি অব্যাহত থাকলে অবতরণ করা অব্যাহত থাকলে একজনকে অবশ্যই শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করা উচিত এবং কিছুক্ষণের জন্য ধীর গতিতে কাজ করা উচিত। কিছু সুস্থ হওয়ার জন্য কিছু সময়ের জন্য অক্সিজেনের সহায়তাও লাগতে পারে। সুন্দরী পানীয় এবং কনককশনগুলি অবশ্যই সহায়তা করে।

৫.রক্তচাপের পরিবর্তন, গ্লুকোজ রিডিং

একাধিক গবেষণায় এখন প্রমাণিত হয়েছে যে দীর্ঘ COVID আপনার শরীরের গুরুত্বপূর্ণ প্রক্রিয়াগুলিকে বিঘ্নিত করতে পারে এবং শরীরে দীর্ঘায়িত প্রদাহ ক্রমবর্ধমান রক্তচাপের মাত্রা, উচ্চ সুগার রিডিং আকারে দেখাতে পারে এমনকি এমন ব্যক্তির জন্যও যার আগে কখনও সমস্যা ছিল না। বিশ্বজুড়ে নতুন কোলেস্টেরল এবং সিওভিড-ট্রিগারযুক্ত ডায়াবেটিসের ক্ষেত্রে ঘটনাক্রমে বৃদ্ধি পেয়েছে। পুনরুদ্ধারের পরে, একটি ভাল ডায়েট উপর দৃষ্টি নিবদ্ধ করা এবং প্রতিরোধমূলক স্ক্যানগুলি জরুরী, নিম্নলিখিত জীবনধারা পরিবর্তনগুলিও দ্বিগুণ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

.গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা

কাশির দীর্ঘস্থায়ী হওয়া এবং শ্বাসকষ্ট হওয়া সাধারণ বৈশিষ্ট্য, চিকিত্সকরা অম্লতা, পাচনজনিত সমস্যা, পেটে ব্যথা, বমি বমি ভাব সপ্তাহ বা কয়েক মাস বা ভাইরাস থেকে পুনরুদ্ধার হওয়ার মতো লক্ষণগুলি উপেক্ষা না করার জন্য রোগীদেরও তুলে ধরছেন। এর কারণ হ’ল ভাইরাস গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের সাথে কোষগুলিকে প্রভাবিত করতে পারে এবং ফাংশন ব্যহত করে। ভারী ওষুধের কারণে ক্ষতিকারক হজমশক্তি, ক্ষুধা হ্রাস ইত্যাদির মতো অনেকগুলি সমস্যাও ঘটতে পারে যার মধ্যে কয়েকটি লিভার এবং কিডনির কার্যক্রমেও প্রভাব ফেলতে পারে। অতএব, যদি আপনি ক্রমাগত সমস্যার সম্মুখীন হন বা আপনার ডায়েটে সমস্যাগুলির মুখোমুখি হন তবে পরামর্শের জন্য একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

7.দুর্বলতা এবং ক্লান্তি

দুর্বলতা এবং ক্লান্তি-কভিড পরবর্তী পুনরুদ্ধার একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে এবং এটি একটি ভয়াবহ অগ্নিপরীক্ষা হতে পারে। COVID-19, এর গোড়ায়, একটি ভাইরাল সংক্রমণ হিসাবে রয়ে গেছে, একই থেকে পুনরুদ্ধারে দীর্ঘ সময় নিতে পারে এবং শরীরকে অত্যন্ত ক্লান্ত, নিস্তেজ এবং আক্ষেপে ফেলে দিতে পারে। ম্যালাইজ সাধারণত অভিজ্ঞ কিছু experienced আবার, দীর্ঘস্থায়ী ক্লান্তির জন্য প্রাথমিকভাবে বেঁচে থাকাটিকে সহজেই গ্রহণ করা এবং আরামদায়ক গতিতে কাজগুলি করা প্রয়োজন। তবে, কোভিড-পরবর্তী দুর্বলতার বিরুদ্ধে লড়াই করার জন্য, ক্রিয়াকলাপ বজায় রাখতে আপনাকে অ্যান্টিঅক্সিড্যান্ট, কার্ব এবং প্রোটিন সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করার ক্ষেত্রেও মনোনিবেশ করতে হবে এবং আপনাকে শক্তিশালী করার জন্য মৌলিক বা মাঝারি স্তরের অনুশীলন করা উচিত।

8.উদ্বেগ এবং ধড়ফড়

সতর্কতা অবলম্বন করার জন্য আর একটি সাধারণ লক্ষণ হ’ল উদ্বেগ বাড়ানো এবং ভাল ঘুমাতে অসুবিধার মুখোমুখি। কওআইডি বেঁচে যাওয়া ব্যক্তিদের মধ্যে মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলিতে চমকপ্রদ বৃদ্ধি পেয়েছে, অনেকেরই দীর্ঘস্থায়ী বিচ্ছিন্নতা থেকে তীব্র চাপ, উদ্বেগ এবং পিটিএসডি ভোগার অভিযোগ রয়েছে ব্যথা, উদ্বেগ এবং সাধারণ অসুস্থতাও একজন ব্যক্তির ভাল ঘুমাতে অসুবিধা করতে পারে। সাহায্যের পরামর্শ নিন, আরও ভাল অনুভব করার জন্য স্ব-যত্ন এবং ধ্যানের কিছু ফর্ম অনুশীলন করুন।