`আমি একজন ট্রেনিংপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ৭১ সালে সাঈদীকে দেখিও নাই নামও শুনি নাই”

আপডেট: আগস্ট ১৬, ২০২৩
0

ডা.জাকারিয়া চৌধুরী:

জনাব সুখরঞ্জন বালি, আপনি তো আজকে আসলেন এখানে। আপনি কি একটু বলবেন – আল্লামা সাঈদীর ব্যাপারে আপনি কি জানেন।

সুখরঞ্জন বালী – আমি হুজুরের মৃত্যু সংবাদ পেয়ে এখানে আসছি।

আল্লামা সাঈদীর ব্যাপারে আপনার সাক্ষী দেওয়ার কথা ছিল। কিন্তু সাক্ষী দেয়ার জন্য কোর্ট থেকে আপনাকে আর পাওয়া যায়নি। সেই বিষয়টা নিয়ে আপনি কি বলবেন?

আল্লামা সাঈদী কি রাজাকার ছিলেন ?

সুখ রঞ্জন বালি – না, ছিল না। সে রাজাকার ছিলনা। সে ছিলনা, রাজাকার ছিলনা। তারে দেখি নাই, বা কোন জায়গায় শুনি নাই। আমি আমার ভাই হত্যা মামলার সাক্ষী। যেখানে আমি বাদী হব, সেখানে আমাকে সাক্ষী বানাইছে। আমি যা জানি সেটাই আমি বলতে এবং স্বীকারোক্তি দিতে গেছিলাম। ৭১ সালে আমার বয়স তখন ২২ বছর। সে সময় আমি, মা এবং অসুস্থ ভাই ছিলাম বাড়িতে। সে সময় আমার বাড়িতে মিলিটারি আসে। মিলিটারি আসার পরে আমি আর মা তাদের ভয়ে বাড়ির পূর্ব পাশে একটা কাঁচা পায়খানায় লুকিয়ে থাকি। ওই অবস্থায় আমার ভাইকে বিছানাতে ফেলেই আমাদেরকে বাড়ি ছাড়তে হয়। মিলিটারির সাথে আর কারা কারা এসেছিল তা আমি প্রত্যক্ষ করি বাড়ির পূর্ব পাশের পায়খানা থেকে। যারা এসেছিল তারা সকলেই আমাদের আশপাশের লোক। পশ্চিম পাকিস্তানি মিলিটারিরা আমার ভাইকে নির্মমভাবে হত্যা করে।

1332950594266281?idorvanity=767031793438161

যুদ্ধের সময় আল্লামা সাঈদীকে আপনি কি কোন অন্যায় ও অপরাধের সাথে জড়িত বলে দেখেছেন বা শুনেছেন ?

সুখরঞ্জন বালি – না, তারে আমি দেখি নাই। এমনকি তার ব্যাপারে কানেও কিছু শুনি নাই। আমি একজন ট্রেনিংপ্রাপ্ত মুক্তিযোদ্ধা এবং আমার কমান্ডারের নাম লতিফ তালুকদার। আমি তার হাতে ট্রেনিং পাওয়া মুক্তিযোদ্ধা।

সম্মানিত দর্শক, আপনারা দেখতে পাচ্ছেন আলোচিত সেই সুখরঞ্জনবালি কে। ইনি সেই সুখ রঞ্জনবালি, যিনি নিজেই সাক্ষী দিচ্ছেন যে,আল্লামা দেলোয়ার হোসেন সাঈদী যুদ্ধাপরাধের সাথে জড়িত নন। শত চাপের পরেও জনাব সুখরঞ্জন বালি যখন সাঈদীর বিরুদ্ধে সাক্ষী দিতে রাজি হচ্ছিলেন না, তখন তাকে কোর্টের গেট থেকে অপহরণ করে গুম করা হয়। গঙ্গায় অনেক পানি গড়াবার পর তার খোঁজ মেলে ভারতের কোন একটা জেলখানায়। সুখরঞ্জন বালি আজ আবেগ তাড়িত হয়ে আসেননি, নৈতিক দায় থেকে এসেছেন।

জনাব সুখরঞ্জন বালি, দেশবাসীর উদ্দেশ্যে আপনি কিছু বলবেন কি ?

সুখখরঞ্জন বালি – আমি একটা সুস্থ দেশ চাই।

ভিডিও দিয়ে সাক্ষাতকারটি তৈরী করেছেন দেশ জনতা ডটকমের নির্বাহী সম্পাদক মি. ডা,জাকারিয়া চৌধুরী